অণুগল্প

ঈশানকোণ একটি সাহিত্যের ওয়েবজিন এপ্রিল-মে-জুন ২০১৮ ইং

[ঈশানকোণ নতুন সংখ্যা দেখার জন্যে এখানে ক্লিক করুন]

দুটি অণুগল্প 
সূর্যাশীষ পাল
  

পঞ্চাশ টাকা

বাজারের দিকে এগিয়ে যাচ্ছিলাম। মনে হলো কে আমার প্যান্টের পকেট থেকে কিছু সরিয়ে নিচ্ছে। কিছু বুঝবার আগেই একটা দামড়া মার্কা ভদ্রলোক একটি কালো বিকলাঙ্গ ছোকরার ওপর ঝাঁপিয়ে পড়েছেন। "এই শালা, চুরি করবি। তবে রে ব্যাটা।" ছেলেটির হাতে পঞ্চাশটি টাকা। ভিড় করে লোকজন ছেলেটিকে মারতে শুরু করলো। আমার অনেক বলা বলিতে ওরা ছেলেটিকে ছেড়ে দিলো, ছেলেটি তখন প্রায় আধমরা।

বাজারের মাঝে ওই দামড়া লোকটির সঙ্গে আবার দেখা, "কি মশাই আপনি ছেলেটিকে বাঁচিয়ে দিলেন নইলে ওকে একেবারে খুন করে আপনার পঞ্চাশটাকা ফিরিয়ে দিতাম। পঞ্চাশটাকা কি কম? এসব লোকেদের একদম আস্কারা দেবেন না। যাকগে, এই দেখুন বাজার করলাম পাঠার মাংস, সামনেই কাটলো, ৩০০ টাকা কেজি ............"


সাক্ষাৎকার

প্রথম ভাগ.  
আজ সঞ্জয়ের সাক্ষাৎকার টিভিতে দেখাবে। আসলে পেশাদার লেখকদের পথ কঠিন হয়। মাঝে মাঝে রিয়ারও মনে হয়েছে যে সঞ্জীব পারবে তো? রিয়া সঞ্জীবের ব্যাপারটা বাবা-মাকে বলতেও পারেনি কারণ ঝোলা ছাপ ফতুয়া পরা লেখকের সঙ্গে কে বিয়ে দেবে। অবশ্য সঞ্জীবও তাই বলেছিলো, যে যতদিন সে সুখ্যাতি না অর্জন করে ততদিন তার বিয়ে করা সম্ভব নয়। এখন সে রবীন্দ্র সম্মান পেয়ে নাম করেছে, এবার তারা বিয়ে করতে পারে, বাবা মাও কিছু বলবেনা।

দ্বিতীয় ভাগ.
      
লেখক সঞ্জীব গাঙ্গুলী এবং তার স্ত্রী সরলা গাঙ্গুলীর সাক্ষাৎকার সম্প্রচারিত হয়েছিল বিকেল পাঁচটায়। রিয়া সেই সাক্ষাৎকার দু মিনিটের বেশি দেখেনি।
                                                                                                                                     HOME

এই লেখাটা শেয়ার করুন