ISHANKON A LITERARY WEBZINE IN BENGALI
ঈশানকোণ একটি বাংলা সাহিত্যের ওয়েবজিন


[ঈশানকোণ নতুন সংখ্যা দেখার জন্যে এখানে ক্লিক করুন]

এপ্রিল-মে-জুন ২০১৮ ইং সংখ্যা 
(বছরে চারবার যথাক্রমে জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ, এপ্রিল-মে-জুন, জুলাই-অগাস্ট-সেপ্টেম্বর এবং অক্টোবর-নভেম্বর-ডিসেম্বর মাস নাগাদ ঈশানকোণ প্রকাশিত হবে)
সম্পাদকঃ সদানন্দ সিংহ
Email: singhasada4@gmail.com
গল্প
১) অন্য এক কুরুক্ষেত্রে – সদানন্দ সিংহ
২) মহাসাগরা – নীহার চক্রবর্তী
৩) বন্দিপাখি – সুদীপ ঘোষাল
৪) আঁখি – বিজয়া দেব
অণুগল্প
১) ভবিষ্যতের যোগ্যতা – দীপঙ্কর বেরা
২) পঞ্চাশ টাকা, সাক্ষাৎকার – সূর্যাশীষ পাল
৩) বেহুলার গল্প – সুদীপ্ত মন্ডল
৪) রাধুর প্রেম – সুদীপ ঘোষাল
৫) ভৈরবী – সদানন্দ সিংহ  
মুক্তগদ্য
১) আমার ভাবনা ঘরে যে তরঙ্গ ওঠে বারেবারে – নীতা বিশ্বাস
২) মায়াবী জ্যোৎস্নায় ভারতবর্ষ ও ফোর জি – সুদীপ ঘোষাল
নিবন্ধ
১) প্রতিবাদের সাহিত্য ও শৈলেশ্বর ঘোষ – নকুল রায়
২) মৃত্যুঞ্জয়ী রবীন্দ্রনাথ – বিজনকৃষ্ণ চৌধুরী
৩) আজকের শৈশব ও পড়াশোনার ভার – লোপামুদ্রা সিংহ দেব
অন্যান্য
মুখোমুখি, আলোচনা, লেখাজমা, মতামত
ছড়া
সদানন্দ সিংহ, সনজিৎ বণিক, রফিক উদ্দিন লস্কর 
কবিতা
নকুল রায়, তৈমুর খান, দিশারী মুখোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত, কল্যাণব্রত চক্রবর্তী, সদানন্দ সিংহ, লক্ষণ বণিক, মৌসুমী মণ্ডল দেবনাথ, প্রত্যুষ দেব, চিরশ্রী দেবনাথ, শুভেশ চৌধুরী, বনানী ভট্টাচার্য, অশোকানন্দ রায়বর্ধন, তমা বর্মণ, এ কে এম আব্দুল্লাহ, উমা মণ্ডল, সুবিনয় দাশ, তনিমা হাজরা, সুবীর ঘোষ, সম্পা পাল, ব্রতীন বসু, অজিতা চৌধুরী, মাধব বণিক, সুতপা চক্রবর্তী, সুদীপ ঘোষাল, হিয়া মুখোপাধ্যায়, প্রদীপ মণ্ডল, কৃত্তিবাস চক্রবর্তী, রামেশ্বর ভট্টাচার্য, তৃষ্ণা বসাক, দিলীপ দাস, নীলাদ্রি ভট্টাচার্য, কিশলয় গুপ্ত, যুগান্তর মিত্র, কিশোর রঞ্জন দে, কাকলি গঙ্গোপাধ্যায়, পৃথা রায় চৌধুরী, সুব্রত দেব, স্বপন রায়, সনজিৎ বণিক, সন্তোষ রায়, বিমলেন্দ্র চক্রবর্তী, দেবাশিস মুখোপাধ্যায়, সৌভিক বন্দ্যোপাধ্যায়, প্রণব বসুরায়, সমিত ভৌমিক, পায়েল দেব, মন্দিরা ঘোষ, আশুতোষ রানা, অভিজিৎ চক্রবর্তী, রণজিৎ রায়, শর্মিষ্ঠা ঘোষ, রুদ্রশংকর, চৈতন্য ফকির, শেখর ভট্টাচার্য্য, সুদীপ্ত বিশ্বাস, সুনীতি দেবনাথ, দেবীস্মিতা দেব 
আর্কাইভ
ঈশানকোণ-১, ঈশানকোণ-২ঈশানকোণ-৩ঈশানকোণ-৪, ঈশানকোণ-৫, ঈশানকোণ-৬, ঈশানকোণ-৭
ডাউনলোড
ঈশানকোণ PDF, অন্যান্য বই PDF
[ওয়েব ডিজাইনঃ সদানন্দ সিংহ]

ঈশানকোণ এই সংখ্যার ই-বুক ভার্সান
 

 ১) ঈশানকোণ এই সংখ্যার DESKTOP ফ্ল্যাশ প্লেয়ার ই-বুক ভার্সান দেখার জন্যে এখানে ক্লিক করুন।

২) ঈশানকোণ এই সংখ্যার DESKTOP নর্মাল ই-বুক ভার্সান দেখার জন্যে এখানে ক্লিক করুন।

[ঈশানকোণ-এর আগের সংখ্যাগুলি দেখার জন্যে আর্কাইভ দেখুন। ঈশানকোণ-এর আগের সংখ্যাগুলির PDF কপি পড়ার জন্যে ডাউনলোড দেখুন] 

প্রসঙ্গঃ ভেদাভেদ

"শত শত বছর ধরে মানুষের প্রতি অপমানের বিষ আমরা বইয়ে দিয়েছি ভারতবর্ষের নাড়ীতে নাড়ীতে। হীনতার অসহ্য বোঝা চাপিয়ে দিয়েছি শত শত নত মস্তকের উপরে; তারই ভারে সমস্ত দেশ আজ ক্লান্ত, দুর্বল।" --- রবীন্দ্রনাথ, চারিত্রপূজা, মহাত্মাজির পুণ্যব্রত।
“কেন যে একজনের ছোঁয়া দুধ বা খেজুর রস বা গুড় খাইলে অপরাধ নাই, জল খাইলেই অপরাধ --- কেন যে যবনের প্রস্তুত মদ খাইলে জাত যায় না, অন্ন খাইলে জাত যায় এসব প্রশ্ন জিগ্গাসা করিলে ধোবা নাপিত বন্ধ করিয়াই মুখ বন্ধ করিয়া দিতে হয়।" --- রবীন্দ্রনাথ, পরিচয়, হিন্দু- বিশ্ববিদ্যালয়।
"আমাদের দেশে হরিজন-সমস্যা এবং হিন্দু-মুসলমান সমস্যার মূলে যে মনোবিকার আছে তার মতো বর্বরতা পৃথিবীতে আর আছে কিনা জানিনে।" --- রবীন্দ্রনাথ, চারিত্রপূজা, ভারতপথিক রামমোহন রায়
“এ দেশ কোনো বিশেষ একটি জাতি বা বিশেষ একটি সভ্যতার দেশ নয়। এ দেশে আর্যসভ্যতাও যেমন সত্য, দ্রাবিড় সভ্যতাও তেমনি সত্য, এ দেশে হিন্দুও যত বড়ো, মুসলমানও তার চেয়ে নিতান্ত কম নয়।" --- রবীন্দ্রনাথ, শিক্ষা, ছাত্রশাসনতন্ত্র.

প্রসঙ্গঃ মুসলমান

“এক্ষণে যদি ভারতবর্ষীয় জাতি বলিয়া একটা জাতি দাঁড়াইয়া যায়, তবে তাহা কোনোমতেই মুসলমানকে বাদ দিয়া হইবে না।" --- রবীন্দ্রনাথ, সমাজ, কোট বা চাপকান।
“মুসলমানকে যে হিন্দুর বিরুদ্ধে লাগানো যাইতে পারে এই তথ্যটাই ভাবিয়া দেখিবার বিষয়, কে লাগাইল সেটা তত গুরুতর বিষয় নয়। শনি তো ছিদ্র না পাইলে প্রবেশ করিতে পারে না; অতএব শনির চেয়ে ছিদ্র সম্বন্ধেই সাবধান হইতে হইবে।" --- রবীন্দ্রনাথ, সমূহ, ব্যাধি ও প্রতিকার।
"আমাদের হিন্দুসমাজে গোহত্যা পাপ বলে গণ্য, অথচ সেই উপলক্ষে মানুষ-হত্যা ততদূর পাপ বলে মনে করি না। মুসলমানের অন্ন খেয়েছে বলে শাস্তি দিই, মুসলমানের সর্বনাশ করেছে বলে শাস্তি দিই না।" --- রবীন্দ্রনাথ, সাহিত্যের পথে।
“মুসলমান একটি বিশেষ ধর্ম কিন্তু হিন্দু কোনো বিশেষ ধর্ম নহে। হিন্দু ভারতবর্ষের ইতিহাসের একটি জাতিগত পরিণাম।" --- রবীন্দ্রনাথ, পরিচয়, আত্মপরিচয়।
"যখন তাজমহলের সামনে গিয়ে দাঁড়াই তখন এ তর্ক মনে আসে না যে, এটা হিন্দুর কীর্তি না মুসলমানের কীর্তি। তখন একে মানুষের কীর্তি বলেই হৃদয়ের মধ্যে অনুভব করি।" --- রবীন্দ্রনাথ, জাপানযাত্রী।

HOST ANYWHERE

Publish your website to a local drive, FTP or host on Amazon S3, Google Drive, Github. Don't limit yourself to just one platform or service provider. Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit. Laboriosam, nisi, ea. Excepturi dolores, laborum ipsum soluta aliquid, ullam repellat ratione iste harum voluptatem? Alias id blanditiis, sequi possimus dolorem dolorum.

IMAGE/CONTENT SLIDER

Create a responsive, touch-swipe slideshow with Mobirise bootstrap slider. Add images, text, buttons to slides, set autoplay, full-screen, full-width or boxed layout. Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit. Unde sunt, illo quo ipsa. Laboriosam voluptatem sunt nisi velit incidunt labore, sapiente pariatur ipsam fugiat doloremque asperiores eos ipsum, eveniet cum.

CONTACT FORMS

Easily add subscribe and contact forms without any server-side integration. Just link your email to form and get submissions instantly. Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit. Accusantium id perspiciatis, sint odit error animi veniam omnis cupiditate distinctio, a quidem deleniti laborum maiores optio laudantium earum vel! Sint, rerum.

এবারের লেখার আকর্ষণ

নিবন্ধ
নকুল রায়ের
প্রতিবাদের সাহিত্য ও শৈলেশ্বর ঘোষ

হাংরি কবি শৈলেশ্বর ঘোষের সঙ্গে সাক্ষাৎকার নিয়ে নকুল রায়ের এই প্রবন্ধ।  (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

নিবন্ধ
বিজনকৃষ্ণ চৌধুরীর
মৃত্যুঞ্জয়ী রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথের জীবনে প্রিয়জনদের মৃত্যু বারে বারে দেখা দিয়েছে। মৃত্যু নিয়ে রবীন্দ্রনাথ কী ভাবতেন? (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

নিবন্ধ
লোপামুদ্রা সিংহ দেবের
আজকের শৈশব ও পড়াশোনার ভার

ফার্স্ট হওয়ার যে প্রতিযোগিতায় শিশুদের নামানো হয়, তাতে শিশুমনে কী প্রভাব ফেলে?  (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

মুক্তগদ্য
নীতা বিশ্বাসের
আমার ভাবনা ঘরে যে তরঙ্গ ওঠে বারেবারে

আমাদের মূল্যবোদগুলি কি সত্যিই জীবনমুখী? আমাদের চিন্তাধারায় প্রতিফলন কেনো অন্যভাবে হয় না। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

 মুক্তগদ্য
সুদীপ ঘোষালের
মায়াবী জ্যোৎস্নায় ভারতবর্ষ ও ফোর জি

ভারতের যে প্রাচীন ঐতিহ্য তার বাইরে মায়াবী জ্যোৎস্নায় কি আমরা ক্রমে ক্রমে আক্রান্ত?
(পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

এবারের লেখার আকর্ষণ

গল্প
সদানন্দ সিংহের 
অন্য এক কুরুক্ষেত্রে

বলটা, যেটার রং ছিল অনেকটা ডালিমের মত, একটু যেন লাফালো। তারপর ওটা আটকে গেল গাছের একটা ডালে আর ডালিম ফলের মতই শোভা পেতে লাগল। অথচ একটু আগেও ওটা ছিল সুশান্তের হাতে। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

গল্প
নীহার চক্রবর্তীর
মহাসাগরা

ক্লাস সিক্সের ছেলে বাপ্পা ওর স্কুল থেকে একটা শব্দ শিখে এসেছে। চুচুক। সে নিয়ে ওর বন্ধুরা বেশ হাসাহাসিও করছিলো খুব। কিন্তু বন্ধুদের কাছে কিছু জানতে না চেয়ে বাপ্পা স্কুল থেকে বাড়ি ফিরে ওর মাকে জিজ্ঞেস করলো সরাসরি। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

গল্প
সুদীপ ঘোষালের
বন্দিপাখি

সুনীল টোটো চালায়। মাধ্যমিক পাশ করে আর পড়ার সুযোগ পায় নি। টাকা রোজগারের জন্য বাবার মারা যাবার পর এই কাজে নেমেছে। বাবা বলতেন, কোনো কাজ ছোটো নয়। আর খেটে খাওয়া সম্মানের কাজ। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

গল্প
বিজয়া দেবের 
আঁখি

বিয়ের পর আঁখি সুখ নিয়ে একটি ছোট্টো গদ্য লিখেছিল – “সুখ বস্তুটা নিয়ে অনেক ভাবতাম। শব্দটার মাঝে কল্পনা, আবেশ কিম্বা শৈল্পিক কারুকৃতি নেই। বরং কিছুটা স্থূল ব্যাপার আছে। অনেকটা ভাল ভাল খাবার খেয়ে দ্বিপ্রাহরিক নিদ্রার মত। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

এবারের লেখার আকর্ষণ

অণুগল্প
দীপঙ্কর বেরার
ভবিষ্যতের যোগ্যতা

প্রভাস মাসে দুবার গ্রামের বাড়িতে যায়। শনি-রবিবার থাকে, সোমবার সকালে চলে আসে। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

অণুগল্প
সূর্যাশীষ পালের
পঞ্চাশ টাকা, সাক্ষাৎকার

বাজারের দিকে এগিয়ে যাচ্ছিলাম। মনে হলো কে আমার প্যান্টের পকেট থেকে কিছু সরিয়ে নিচ্ছে। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

অণুগল্প
সুদীপ্ত মন্ডলের
 বেহুলার গল্প

বেহুলা ফিরিয়েই দিলো সেই ভদ্রলোক বাবুটিকে। বলা ভালো সরাসরি প্রত্যাখ্যান করলো। সে গরিব হতে পারে। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

অণুগল্প
সুদীপ ঘোষালের
রাধুর প্রেম

গোস্বামীবাড়ির রাধামাধবের প্রাঙ্গনে রাধু কিশোরীর প্রথম প্রেম। কোলকাতা থেকে আগত কিশোর রাজু যখন পুজোয় ব্যস্ত, ঠিক তখনই রাধু মাধবের চরণে রেখে দিলো ফুল। (পড়ার জন্যে  এখানে ক্লিক করুন)

অণুগল্প
 সদানন্দ সিংহের
ভৈরবী

এই যে, এই প্রথম মাদুলি হচ্ছে রূপোর তৈরি। এটা খাবার জলের গ্লাসে ডুবিয়ে জলটা দিনে দুবার সকাল-বিকাল বা রাত্রে খাইয়ে যাবেন যতদিন না উপকার পাচ্ছেন। (পড়ার জন্যে এখানে ক্লিক করুন)

ISHANKON a literary webzine in bengali ঈশানকোণ একটি সাহিত্যের ওয়েবজিন এপ্রিল-মে-জুন ২০১৮ ইং সংখ্যা Please send your literary works to us আগামী সংখ্যার জন্যে এখনই লেখা পাঠাবার অনুরোধ রইল

৩০ শে জুন ২০১৮, কিছু কথা 

ভারতীয় উপমহাদেশের সুপ্রাচীন সভ্যতার পরবর্তীকালে যা দেখা গেছিল তাহলো এখানে উল্লেখযোগ্যভাবে মুখোশ-পরা অসভ্য লোকের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছিলো। প্রাচীনকালের দাসপ্রথা, বর্ণভেদপ্রথা, পাপপুণ্য ইত্যাদি সুবিধাবাদীদের বিভিন্ন টেকনিকে শাসক গোষ্ঠীর লোকেরা সবসময় আরামে দিনযাপন করেছেন এবং বঞ্চিত লোকেরা নিজেদের অবস্থানকে অভাগা ভাগ্যের হাতে ছেড়ে দিয়ে পরজন্ম নামক এক অলীক জগতের জন্যে কৃচ্ছ্বসাধনে লিপ্ত থেকেছেন। এই বর্তমান শতাব্দীতেও এটার খুব একটা পরিবর্তন হয়নি। প্রাচীন সভ্যতা পৃথিবীর যেখানে যেখানে হয়েছিল, সেইসব জায়গায় গরীব লোকের সংখ্যা তুলনামূলক বেশি এবং সেখানকার ধনী-গরীব বেশির ভাগ লোকদের মানসিকতা একটু নীচ প্রকৃতির বলে প্রমাণিত। চুরিচামারি, খুন, হানাহানি, ঘুষ, ভেজাল, দুর্নীতি, ধর্ষণের সাথে সাথে ল্যাং মারামারিতে অনেকেই অভ্যস্ত। পাশের লোকের উন্নতি অনেকেই চান না। ভালোকে ভালো বলতে অনেকের গায়ে জ্বালাপোড়া হয়। এসবের মাঝে যখন ফুটবলের বিশ্বকাপ বা ক্রিকেটের বিশ্বকাপ আসে তখন বেশির ভাগ লোকের মোড় সেদিকে ঘুরে যায়। ঝুটঝামেলাও অনেক কমে যায়। আসলে ইচ্ছে করলে আমরা অনেক কিছুই করতে পারি, খারাপ যা কিছু আমরা ভুলতে পারি। কিন্তু জীবনের পজেটিভ দিকগুলিকে উপলক্ষ করে আমরা যে এক সুস্থ জীবনের উদ্দেশ্যে এগোতে পারি, আমরা অনেকেই তা জানতেও চাইনা। এইসবের মাঝেও গুরুত্বপূর্ণ কাজ হলো দেশের অর্থনৈতিক বৈষম্য দূর করা। আশা রাখি যেভাবেই হোক তা একদিন দূর হবে। সেই অচ্ছে দিনের প্রতীক্ষায় আছি, কিন্তু কতদিন থাকবো ?       

এই লেখাটা শেয়ার করুন