ভারত থেকে রেলে চড়ে বিদেশ ভ্রমণ: নেপাল — সদানন্দ সিংহ

ভারত থেকে রেলে চড়ে বিদেশ ভ্রমণ: নেপাল

সদানন্দ সিংহ

রেল ভ্রমণ সবার সাধ্যের মধ্যে, খরচ খুবই কম। এই রেলে চড়েই আপনি এখন বিদেশে নেপাল ভ্রমণে যেতে পারেন। নেপালের ২০১১ সালের জনগণনা অনুযায়ী ৮১.৩% হিন্দু। তাই এখানে প্রচুর মন্দিরের ছড়াছড়ি। আপনি এখন পরিবার সহ রেলে করে যখন খুশি নেপালে যেতে পারেন।

২ এপ্রিল, ২০২২ সালে প্রথম ভারত-নেপাল রেল পতাকাবাহী রেল চালু হয়েছিল। ট্রেনটি বিহারের মধুবনী জেলায় অবস্থিত জয়নগর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায় এবং নেপালের জনকপুরের কুর্থায় যাত্রা শেষ করে।
ভারত-নেপাল রেললাইনটি ৬৮.৭ কিলোমিটার দীর্ঘ যার মধ্যে মোট ৩৪.৯ কিলোমিটার দীর্ঘ লাইন ভারতীয় রেলওয়ের রক্ষণাবেক্ষণের অংশের অধীনে পড়ে। বাকি লাইনটি নেপাল রেলওয়ে কোম্পানি লিমিটেডের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে ভারতীয় রেলওয়ে জোনের আওতায় মোট এলাকা ২.৯ কিমি, এবং বাকি অংশ ৬৫.৮ কিমি নেপাল রেলওয়ে জোনের অধীনে আসে।
প্রকল্প পরিকল্পনা অনুযায়ী, প্রাথমিকভাবে, যাত্রীবাহী ট্রেনের গড় গতি ১০০ কিমি/ঘন্টা রাখা হয়, যেখানে মালবাহী ট্রেনের জন্য গড় অনুমোদিত গতি ৬৫ কিমি/ঘন্টা। এছাড়া ভারত-নেপাল ট্রেন রুটে ৮টি স্টেশন এবং ৬টি থামার পয়েন্ট রয়েছে। ট্রেনটি ৪৭টি রোড ক্রসিং, ১৫টি বড় সেতু এবং ১২৭টি ছোট সেতুর মধ্য দিয়ে যায়।
নন-এসি কোচ ছাড়াও এই ট্রেনে দুটি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত কোচ রয়েছে। ইন্দো-নেপাল রেল প্রকল্পটি ভারতের জয়নগর থেকে নেপালের বৈজলপুর পর্যন্ত যাবে ভবিষ্যতে, সেজন্য কাজ চলছে। এখন জয়নগর থেকে কুর্থা পর্যন্ত রেলওয়ে নেটওয়ার্ক উদ্বোধন করা হয়েছে, এবং বাকিগুলি শীঘ্রই চালু হবে বলে আশা করা হচ্ছে।

যাত্রীদের বিস্তারিত তথ্য যাচাই করতে এবং অবৈধ আন্তঃসীমান্ত বাণিজ্য চেক করতে এই লাইনে কাস্টম চেকিং পয়েন্ট তৈরি করা হয়েছে।
আপনি যদি ভারতীয় নাগরিক হন তবে নেপালে যাওয়ার জন্য আপনাকে পাসপোর্ট বা ভিসা বহন করতে হবে না। তবে জয়নগর-কুর্থা ট্রেনে ওঠার আগে যাত্রীদের যে প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নেওয়া দরকার তা হলঃ-
ভারত সরকার/রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চল প্রশাসন দ্বারা জারি করা ফটো আইডেন্টিটি প্রুফ যেমন প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি। ৬৫ বছরের বেশি বয়সী বা ৫ বছরের কম বয়সী যাত্রীদের বয়স এবং শনাক্তকরণের নিশ্চিতকরণের জন্য একটি ফটোগ্রাফিক নথি বহন করা উচিত। যদি একটি পরিবার ভ্রমণ করে, তবে তাদের অবশ্যই উপরে উল্লিখিত পরিচয়পত্রগুলির মধ্যে একটি দেখাতে হবে। যদি একজন সদস্য উপরে উল্লিখিত কার্ডগুলি দেখায়, বাকিদের তাদের সম্পর্ক দেখানোর জন্য রেশন কার্ড বা ভোটার কার্ডের মতো যে কোনও ফটো পরিচয়পত্র দেখালেই হবে।

ভারতীয় মুদ্রায় জয়নগর থেকে কুর্থা পর্যন্ত টিকিটের মূল্য হল সাধারণ কোচের জন্য:INR ৫৬.২৫ (নেপালি মুদ্রায় ৯০), এসি কোচের জন্য : INR ২৮১ (নেপালি মুদ্রায় ৪৫০)।
ট্রেনটি সকাল ৮:১৫ মিনিটে ছাড়ে এবং সকাল ৭:০০ AM থেকে টিকিট পাওয়া যায় জয়নগর স্টেশানে। এই ট্রেনের জন্যে এখনো অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা নেই। সকাল ১০টা নাগাদ ট্রেনটি তার চূড়ান্ত গন্তব্য কুর্থা পৌঁছায়। মোট দূরত্ব হল ৩৫ কিমি।

কোথায় ভ্রমণ করবেন ?

জনকপুর

জনকপুর ভ্রমণকারীদের অবশ্যই দেবী সীতার জন্মস্থান সীতামধিতে যেতে হবে। মা সীতা ও ভগবান শ্রীরামের বিয়ে হয়েছিল এই জনকপুরে। এটি পুকুরের শহর নামেও পরিচিত। জনকপুরে ৭০টিরও বেশি পুকুর রয়েছে। এখানে আপনি প্রাচীন এবং হিন্দু মহাকাব্য রামায়ণ সম্পর্কে অনেক তথ্য পাবেন। জনকপুরের রাম জানকী মন্দির প্রধান আকর্ষণের কেন্দ্রবিন্দু। এখানে আপনি শান্তি এবং ধর্মীয় অনুভূতি অনুভব করবেন।।একটি প্রাচীন তীর্থস্থান হওয়ায় আপনি জনকপুর ধামের কিছু উল্লেখযোগ্য স্থানও ঘুরে দেখতে পারেন যেমন: জানকি মন্দির ভগবান রাম ও সীতার বিবাহ মন্ডপ (মাদব), লক্ষ্মণ মন্দির, শ্রীরাম মন্দির, গঙ্গাসাগর লেক, ধনুসা সাগর, দুগ্ধমতি নদী।
তারপর এখান থেকে আপনি চলে যেতে পারেন নেপালের নিম্নলিখিত এলাকায়।

পোখরা

নেপালের পর্যটন রাজধানী হিসেবে বিখ্যাত, পোখরাকে কাঠমান্ডুর পর দ্বিতীয় বৃহত্তম শহর হিসেবে বিবেচনা করা হয়। পোখরা শহরের উচ্চতা 900 মিটারেরও বেশি। এটি সর্বোচ্চ উচ্চতার শহরগুলির মধ্যে একটি। এই শহরের প্রধান আকর্ষণ হ্রদের তীর। পোখরা শহরটি আকর্ষণীয় দোকান, সুন্দর ক্যাফে, রেস্তোরাঁ এবং পাব দ্বারা বেষ্টিত। অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্য এই জায়গাটি খুবই ভালো। এখানে আপনি পাহাড়ের মাঝে ট্রেকিং, রিভার রাফটিং এবং ক্যাম্পিং উপভোগ করতে পারেন।

কাঠমান্ডু

নেপালের রাজধানী কাঠমান্ডু অন্যতম দর্শনীয় স্থান। কাঠমান্ডুতে আপনি সোনার প্যাগোডা, প্রাকৃতিক সৌন্দর্য এবং মনোমুগ্ধকর গ্রামগুলির সাথে প্রাচীন মন্দিরগুলি পাবেন। এখানে, ৪৩৪৪ ফুট উচ্চতায়, কাঠমান্ডুতে বাগমতি এবং বিষ্ণুমতি নদীর সঙ্গম দেখতে পাওয়া যায়। কাঠমান্ডুতে, আপনি সেরা ইন্দো-তিব্বতি এবং নেওয়ারি কারুশিল্প, বিশ্বের সর্বোচ্চ চূড়া, বিশ্ব ঐতিহ্যের স্থান এবং সুস্বাদু খাবার উপভোগ করতে পারেন।

লুম্বিনী

নেপালের হিমালয়ে অবস্থিত একটি সুন্দর শহর লুম্বিনি ধর্মীয় দৃষ্টিকোণ থেকে খুবই বিখ্যাত। এই মন্দিরটিকে বুদ্ধের জন্মস্থান বলে মনে করা হয়। এছাড়াও, লুম্বিনি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। যেখানে আপনি 2000 বছর আগের অনেক প্রাচীন স্তূপ এবং পূর্ববর্তী রাজবংশদের দ্বারা নির্মিত মঠ দেখতে পাবেন। সারা বিশ্বের মানুষ এই বৌদ্ধ বিহারে ধ্যান করতে, যোগ অনুশীলন করতে, ধর্মগ্রন্থ অধ্যয়ন করতে, ট্রেকিং করতে, বৌদ্ধ ধর্ম সম্পর্কে আরও জানতে এবং শান্তি খুঁজে পেতে আসেন।

নাগরকোট

নাগারকোট কাঠমান্ডু থেকে মাত্র ২৮ কিমি দূরে অবস্থিত। এখানে হিমালয়ের চমৎকার দৃশ্য দেখা যায়। নাগরকোটের উচ্চতা ৭০০০ ফুট (২০০০ মিটার)। কাঠমান্ডু উপত্যকার প্রান্তে অবস্থিত নাগারকোট থেকে চমৎকার দৃশ্য দেখা যায়। এখানে আপনি ল্যাংটাং, জুগাল, এভারেস্ট, নুম্বুর, অন্নপূর্ণা, মানাসলু, গণেশ হিমাল এবং রোলওয়ালিংয়ের পর্বতশ্রেণী ঘুরে দেখতে পারেন।