অর্থ থেকে সুখ – সন্তোষ উৎসুক

অর্থ থেকে সুখ
সন্তোষ উৎসুক
যুগ যুগ ধরে আমরা শুনে আসছি, পড়ছি, লিখছি এবং বলে আসছি যে টাকা দিয়ে সুখ কেনা যায় না। এই ক্রিয়াপদ ‘দেখতে’ অন্তর্ভুক্ত করে না। সবাই সত্য দেখতে পারেন যে অর্থ খুবই গুরুত্বপূর্ণ। যার কাছে টাকা কম বা নেই তাকে বলতে হবে টাকা সুখ আনে না বা টাকা সুখ কিনতে পারে না। কিন্তু যার সম্পদ আছে সে বলতেও ভুলবে না যে টাকা দিয়ে সুখ কেনা যায় না। সেই টাকা থেকে আরও বেশি অর্থ উপার্জনের চেষ্টা করা হবে। বিখ্যাত ব্যঙ্গশিল্পী শ্রীলাল শুক্লা বলেছেন, আমরা সুখী থাকলে দারিদ্র্য আমাদের অসুখী করতে পারে না এবং দারিদ্র্য দূর করার আসল পরিকল্পনা হলো আমরা সমান সুখী থাকি। এতে দারিদ্র্যের মধ্যেও সুখী হওয়ার কথা উল্লেখ আছে।
এখন সবকিছুর ওপর উন্নয়নের প্রভাব বেশি পড়ছে। নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করা হচ্ছে। নতুন দৃষ্টিভঙ্গি উদ্ভূত হচ্ছে এবং সে কারণেই সম্প্রতি বিশ্বের 173টি দেশের উপর পরিচালিত একটি বায়বীয় গবেষণা ব্যাখ্যা করে যে অর্থই সুখের কারণ। সুখ কেনা যায়। অঞ্চল, জলবায়ু, রং এবং ব্যক্তির স্তর অনুসারে ব্যয়ের তারতম্য তা আলাদা বিষয়। বিদেশী সমীক্ষা এবং অধ্যয়নগুলি প্রায়শই অপ্রচলিত বিষয়গুলিতে পরিচালিত হয় তবে এবার তাদের দ্বারা নির্বাচিত বিষয় অর্থ ছাড়াই তাদের খুশি করেছে। এই অজুহাতে, টাকা দিয়ে সুখ কেনা যায় না এমন ভ্রম টুকরো টুকরো হয়ে গেল। এটা স্পষ্ট যে টাকা সব ধরনের বস্তুগত জিনিস সেইসাথে সুখ কিনতে পারে.
এই গবেষণাটি সারা বছর ধরে সুখের পরিমাণও মূল্যায়ন করেছে। যেমন সবচেয়ে দামি সুখ ইরান থেকে পাওয়া যায়। সেখানে এক বছর সুখে থাকতে প্রায় ২ কোটি টাকা প্রয়োজন। সবচেয়ে কম খরচ হবে সিয়েরা লিওনে। সেখানে ৭ লাখ টাকার একটু বেশি দিয়েই খুশি হতে পারেন। আমরা একসময় আরাম, তৃপ্তি এবং বিলাসিতা নিয়ে যে জীবন যাপন করতাম তা কেবলমাত্র বস্তুগত ব্যয়। এটি ঠিক যেমন একটি ছোট গ্রামে একটি দিনের খরচ যা, একটি সুবিধাজনক শহরে এটি এত বেশি। সুখ এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস, অভিজ্ঞতা বা অনুভূতি যে যাই হোক না কেন, এর মূল্য দিতে হবে। খুশি হওয়ার দাম আমাদের দেশে জানা যায়নি।
খুশি হওয়ার বিষয়ে হাসিমুখে উপদেশ দেওয়ার জন্য প্রচারক লাখ লাখ উপার্জন করেন এবং তার লক্ষ্য কোটিপতি হওয়া। এখানে, অর্থ সুখ ছাড়াও অনেক কিছু আনতে পারে। সেই তুলনায় দরিদ্র সুখ ফিকে হয়ে যায়। অর্থ রাজনীতিতে ঘোড়ার ব্যবসা হতে পারে। ধর্মকে অধর্মে পরিণত করতে পারে। একজন ধার্মিককে অধার্মিক করতে পারে। সমাজে আধিপত্য প্রতিষ্ঠা করতে পারে। শুধু সুখের দ্বারা অর্থ উপার্জন করা সহজ নয়। এখানে আমরা বিনা পরিশ্রমে টাকা পাওয়ার স্বপ্ন দেখি। টাকা না পেলে খাবার, বস্ত্র, বাসস্থান বিনামূল্যে দিতে হবে। এখন সুখের সংজ্ঞা বদলে গেছে। যদি কেনা একটি ভালো শব্দের মত না হয়, তাহলে আপনি ‘টাকা থেকে সুখ পাওয়া’, হিন্দির ‘উগাই’, ‘হাথিয়া’, ‘পাটাই’ বা ‘পাকাই’ শব্দগুলো ব্যবহার করতে পারেন।
(Feed Source: prabhasakshi.com)