সবকিছুই দুর্ভাগ্যক্রমে ঘটে – সন্তোষ উৎসুক

সবকিছুই দুর্ভাগ্যক্রমে ঘটে

সন্তোষ উৎসুক

তিনি আরামদায়ক বাসস্থানে সারা রাত আরামে ঘুমানোর পর সকালে ঘুম থেকে উঠেন। ব্যক্তিগত স্বাস্থ্য ব্যবস্থাপকের দেওয়া পানীয় পান করে বাগানে হাঁটেন। প্রকৃতির সাথে যোগাযোগ করার সময় যোগব্যায়াম করেন। স্নান সেরে ভগবানের পূজা ও তাজা ফলের রস পান করেন। বৈঠকে এসে তিনি আজ প্রথম বক্তব্য দেন, ‘দুর্ভাগ্যবশত সমাজে ভদ্রতার অবনতি ঘটেছে।’

একভাবে তিনি বলেন, বাজারে দুর্ভাগ্যের অনুভূতি বাড়ছে। অন্যের দুর্ভাগ্যের কারণে তাদের সৌভাগ্য যে তাদের মনে হয় না সেটা ভিন্ন কথা। এখন নম্রতাও দুর্ভাগ্যকে সমর্থন করছে, অভিনয়ের মতো হয়ে যাচ্ছে। এটি সাজানো হয়েছে, সাজানো হয়েছে এবং বাজারে রাখা হয়েছে।

খারাপ ভাগ্য সৌভাগ্যের চেয়ে বেশি শক্তিশালী এবং এর ভূমিকা অনেক বেশি পালন করে। জাল হাসি, উচ্ছ্বসিত হাসি, নাটকীয় সম্পর্ক সব উপলব্ধ এবং সফল. ভক্তিতে আবেগের অভাব আছে। ফিল্মি ফ্যাশনেবল সেন্টিমেন্ট জীবনে বাড়ছে। সাধারণ মানুষের দুর্ভাগ্যক্রমে এসব ঘটছে। এতে সফল মনের কোনো ভূমিকা নেই কারণ সৌভাগ্যজী তাদের পকেটে রয়েছে। আনন্দঘন পরিবেশ, গুরুত্বপূর্ণ ও গুরুত্বহীন বিষয়গুলোই বাজারের বিশেষ আকর্ষণ।
প্রকৃতি আমাদের জীবনে যা কিছু রোপণ করেছে দুর্ভাগ্যবশত তা ধ্বংস হয়ে গেছে। এতে প্রকৃতিপ্রেমী মানুষের কোনো দোষ নেই। জগৎ ধ্বংসশীল, যা কিছু সৃষ্টি হয়েছে তা বিলীন হতে হবে। যদি বিদেশী স্টাইলে সিরিয়াস গবেষনা করা হয় তাহলে জানা যাবে এ সবই পৃথিবীর স্রষ্টার দোষ। এখন এটা তাদের দুর্ভাগ্য যে তাদের সবচেয়ে আশ্চর্যজনক সৃষ্টি অকেজো হয়ে পড়ে। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মানুষ একে অপরকে ধ্বংস করতে উদ্যত। মানবতার দুর্ভাগ্যের কারণেই এসব ঘটছে।

দুর্ভাগ্যবশত, এখন রাজনীতিবিদরা নিজেরাই প্রতিটি বিষয়ে রাজনীতি করেন এবং অন্যদের বলেন রাজনীতি না করতে। রাজনীতিবিদ বলেন, সংকটকালে রাজনীতি করবেন না। এটা তাদের সৌভাগ্য কিন্তু নির্বাচনে তাদের জয় জনগণের দুর্ভাগ্যের পরিচয় দেয়। যদি প্রকৃতির অসন্তুষ্টি বা অপ্রত্যাশিত কারণে ধ্বংস এবং জীবন ও সম্পদের ক্ষতি হয়, তবে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে বিবেচিত হয়। তারা ঠিকই বলেছেন, সৌভাগ্যের কারণেই রাজনীতিবিদরা উন্নয়নের নামে রাস্তা, দালান, সেতু, টানেল দিয়ে পরিবেশের ক্ষতি করে।

সবচেয়ে নিরাপদ কারণ হল ঘটনাগুলো দুর্ভাগ্যক্রমে ঘটে। অবৈধ নির্মাণ, অবৈধ খনি, অন্যায় উন্নয়ন কাজের জন্য কেউ দোষী নয়। এটি দেখায় যে সৌভাগ্য আমাদের জীবনে কম সক্রিয় এবং দুর্ভাগ্য একটি ভাল উপায়ে কাজ করছে।

(Feed Source: prabhasakshi.com)