ব্যায়াম এবং ধ্যান – সন্তোষ উৎসুক

ব্যায়াম এবং ধ্যান

সন্তোষ উৎসুক

ব্যায়াম এবং ধ্যান একটি খুব ভাল জিনিস. এতে করে সময় কাটে শান্তিপূর্ণ ও ভালোভাবে। স্বামী-স্ত্রী একসাথে করলে তারা শান্ত থাকে এবং ঝগড়া হয় না। ভুল জিনিসের দৌড় কমবে এবং মনোযোগ সঠিক জায়গায় ফোকাস করা শুরু হবে। শান্ত থাকা একটি ভাল অভ্যাস হতে পারে। ধ্যান করার সময় একে অপরের দিকে তাকানোর দরকার নেই। সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস গড়ে তুললে আপনি রাতে তাড়াতাড়ি ঘুমানো শুরু করতে পারেন।

সীমিত সুযোগ-সুবিধার মধ্যে জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়লে মন অস্থির থাকে না এবং বিদ্রোহ ও প্রতিক্রিয়ার বোধ জন্মায় না। আপনি মানসিক শান্তি এবং স্থিতিশীলতা পাবেন। মুখে হাসি ফুটবে। কেউ কিছু বললে আপনার খারাপ লাগবে না অর্থাৎ মন খারাপ হবে না। সমাজে একটা ভালো ভাবমূর্তি তৈরি হবে। মানসিকভাবে সুস্থ থাকার সুযোগ ক্রমাগত পাওয়া যাবে। মানুষ মানসিকভাবে সুস্থ হয়ে উঠলে খারাপ অসামাজিক চিন্তা মাথায় ঢুকবে না। ভাঙা রাস্তা, পার্কিং, জলের সংকট, স্বাস্থ্যসেবা, শিক্ষা, দূষণ, পরিবেশ, দুর্নীতি ইত্যাদি বিষয়ে কিছু বলতে চাইবে না, চুপ থাকবে।

সাধারণ মানুষ যদি নেতা ও কর্মকর্তাদের সাথে সম্মিলিত ধ্যান এবং ব্যায়াম করে, তাহলে তারা সম্মান বোধ করার আরও সুযোগ পাবে। তাদের প্রতি আপনার পক্ষ থেকে জনগণের অভিযোগ কমবে। ধীরে ধীরে আমরা ভুলে যাব যে প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা চাকরি কমিয়ে দিচ্ছে। যদি আত্মসম্মান জাগ্রত হয় এবং কঠোর পরিশ্রম করার আত্মপ্রেরণা শরীরে প্রবেশ করে, তবে সরকারি প্রকল্পের দ্বারা পঙ্গু মানুষ সাহায্য নেওয়া বন্ধ করতে পারে। ব্যায়াম ও মেডিটেশন প্রদানকারী কোচিং সেন্টার বাড়তে পারে। স্কুল পর্যায়ে ব্যায়াম কার্যক্রম ও প্রতিযোগিতা বৃদ্ধি পাবে। আপনি যদি বসে থাকা এবং ধ্যান করার অভ্যাস করেন, কম ক্ষুধার্ত অনুভব করেন এবং দীর্ঘ সময় ধরে ক্ষুধার্ত থাকার অভ্যাস করেন, আপনি যদি ক্ষুধার্ত অনুভূতি বন্ধ করতে পারেন তবে এটি একটি দুর্দান্ত সাফল্য হবে। আমরা যদি ক্ষুধা সহ্য করার অভ্যাস গড়ে তুলি তাহলে সরকারি ব্যয় কমবে। এটাকে জাতীয় স্বার্থে বিবেচনা করলে কোনো ক্ষতি হবে না।

একমাত্র সমস্যা হবে যে ব্যায়াম এবং ধ্যান যদি একটি বৃহৎ পাবলিক স্তরে শুরু হয়, তাহলে আমরা কোথায় করব? চালানোর জায়গা কম হচ্ছে এবং এটি একটি বাস্তব উপায়ে করতে হবে। আমার ভয় হচ্ছে, এমনটা হলে সমোসা, জাঙ্ক ফুড আর মিষ্টির দোকানের কী হবে। গাড়ি ও মোবাইলের বিক্রিও কমতে পারে। শরীর সুস্থ ও মন সুস্থ হলে বিদ্রোহের সম্ভাবনা থাকে। জনজীবনে স্বচ্ছতা দাবি করা শুরু করবেন না। প্রতিটি ভাল পরিবর্তনের সাথে স্বাভাবিক ঝুঁকি আসে। ভাল, ব্যায়াম এবং ধ্যান তাহলে একটি খুব ভাল জিনিস.

(Feed Source: prabhasakshi.com)