গ্রাহকের প্রকারভেদ – ডঃ সুরেশ কুমার মিশ্র

গ্রাহকের প্রকারভেদ

ডঃ সুরেশ কুমার মিশ্র

পৃথিবী বিভিন্ন ধরনের গ্রাহকে পরিপূর্ণ, এঁদের প্রত্যেকের নিজস্ব বৈশিষ্ট্য এবং আচরণ রয়েছে। একজন ব্যবসার মালিক বা কর্মচারী হিসাবে, তাদের সাথে ডিল করা মজাদার এবং ক্লান্তিকর উভয়ই হতে পারে। এখানে, আমরা কিছু সাধারণ ধরনের গ্রাহকদের একটি হাস্যকর চেহারা দেখাব যাদের আপনি সম্মুখীন হবেন।

১) গ্রাহক – একজন অভিযোগকারী। এই গ্রাহকের সবসময় অভিযোগ করার কিছু থাকে, তা যতই ছোট হোক না কেন। এটি ঘরের তাপমাত্রা, অপেক্ষার সময় বা প্যাকেজিংয়ের রং যাই হোক না কেন, তারা অবশ্যই অভিযোগ করার মতো কিছু খুঁজে পাবে। একজন অভিযোগকারীর সাথে মোকাবিলা করার জন্য অনেক ধৈর্য এবং ভাল হাস্যরসের প্রয়োজন। প্রায়শই, সর্বোত্তম পন্থা হল সহানুভূতিশীলভাবে মাথা নত করা, প্রচুরভাবে ক্ষমা চাওয়া এবং তাদের সন্তুষ্ট করার জন্য একটি ছাড় বা বিনামূল্যে উপহার দেওয়া।

২) দ্বিতীয় প্রকার গ্রাহক – অধৈর্য। এই গ্রাহক সবসময় তাড়াহুড়ো করে এবং কিছুর জন্য অপেক্ষা করতে পারে না। লাইনে অপেক্ষা করার সময় তারা অধৈর্য হয়ে তাদের পায়ে টোকা দেয় এবং কয়েক মিনিটের বেশি অপেক্ষা করতে হলেই জোরে চিৎকার করে। একটি অধৈর্য গ্রাহকের সাথে ডিল করার জন্য দক্ষতা এবং গতির প্রয়োজন। এই গ্রাহকদের খুশি রাখতে এবং তাদের আরও অধৈর্য হওয়া থেকে বিরত রাখতে দ্রুত এবং দক্ষতার সাথে সরানো গুরুত্বপূর্ণ।

৩) তৃতীয় ধরনের গ্রাহক – খুবই সন্দেহজনক। এই গ্রাহক তার মন তৈরি করতে পারে না. তারা মেনু বা তাক ব্রাউজ করতে, এক মিলিয়ন প্রশ্ন জিজ্ঞাসা করে, এবং এখনও তারা কী চায় তা নির্ধারণ করতে পারে না। মনে হচ্ছে তারা আরও ভাল কিছু হারিয়ে যাওয়ার ভয়ে কেনাকাটা করতে ভয় পাচ্ছে। একটি সিদ্ধান্তহীন গ্রাহকের সাথে মোকাবিলা করার জন্য অনেক ধৈর্য এবং একটি মৃদু পথপ্রদর্শক হাতের প্রয়োজন। পরামর্শ দেওয়া এবং তাদের পছন্দগুলিকে সংকুচিত করতে সাহায্য করা একটি বড় সাহায্য হতে পারে।

৪) চতুর্থ ধরনের গ্রাহক হল – বন্ধুত্বপূর্ণ। এই গ্রাহক আপনার সেরা বন্ধু হতে চায়. তারা আপনার সাথে চ্যাট করে, আপনাকে ব্যক্তিগত প্রশ্ন জিজ্ঞাসা করে এবং সাধারণত একটি সাধারণ গ্রাহক-কর্মচারী সম্পর্কের সীমানা লঙ্ঘন করে। একটি অত্যন্ত চাহিদা সম্পন্ন গ্রাহকের সাথে ডিল করার জন্য একটি বন্ধুত্বপূর্ণ কিন্তু দৃঢ় পদ্ধতির প্রয়োজন। তাদের অতিরিক্ত বন্ধুত্বকে উৎসাহিত না করে ভদ্র এবং কমনীয় থাকা গুরুত্বপূর্ণ।

৫) পঞ্চম ধরনের গ্রাহক – বড় সস্তা। এই গ্রাহক সবসময় সস্তা দাম খুঁজছেন। তারা প্রতিটি মূল্য নিয়ে হালচাল করে, ডিসকাউন্ট বা কুপন খুঁজে বের করার চেষ্টা করে এবং সাধারণত অর্থের ব্যাপারে বড় হট্টগোল করে। সস্তা ব্যাপার সম্পর্কের সাথে মোকাবিলা করার জন্য অনেক কৌশল এবং একটি ভাল জুজু মুখের প্রয়োজন। আপনার বন্দুকের সাথে লেগে থাকা এরকম গ্রাহকদের ডিসকাউন্ট বা বিনামূল্যের জন্য তাদের দাবি না দেওয়া গুরুত্বপূর্ণ, তবে বন্ধুত্বপূর্ণ এবং সহায়ক আচরণ বজায় রাখাও গুরুত্বপূর্ণ।

৬) ষষ্ঠ প্রকার গ্রাহক – সর্বজ্ঞ। এই গ্রাহক মনে করেন যে তারা আপনার পণ্য বা পরিসেবা সম্পর্কে জানার মতো সবকিছুই জানেন। তারা আপনাকে সংশোধন করার চেষ্টা করবে, আপনার সাথে তর্ক করবে এবং সাধারণত এমন আচরণ করবে যে তারা আপনার চেয়ে বেশি জানে। সব জানার সাথে মোকাবিলা করার জন্য অনেক ধৈর্য এবং ভাল হাস্যরসের প্রয়োজন। নম্রভাবে তাদের সংশোধন করা এবং তাদের সঠিক দিক নির্দেশনা দেওয়া শান্তি বজায় রাখতে সাহায্য করতে পারে।

৭) সপ্তম ধরনের গ্রাহকের পকেটে টাকা না থাকলেও পুরো বাজার কিনতে বেরিয়ে পড়ে। এই ক্লায়েন্টের অনেক সাহায্য এবং মনোযোগ প্রয়োজন.কারণ তারা নিজেরাই কোনো সিদ্ধান্ত নিতে পারে না, প্রক্রিয়ার প্রতিটি ধাপে তাদের সাহায্যের প্রয়োজন হয় এবং সাধারণত আপনার অনেক সময় এবং শক্তির প্রয়োজন হয়। একজন অভাবী গ্রাহকের সাথে ডিল করার জন্য অনেক ধৈর্য এবং মাল্টিটাস্কিং প্রয়োজন। অন্যান্য গ্রাহকদের চাহিদার সাথে তাদের চাহিদার ভারসাম্য বজায় রাখা জিনিসগুলিকে মসৃণভাবে চালানোই মূল চাবিকাঠি।

৮) অষ্টম প্রকারের গ্রাহক – খুবই বিস্মৃত। এই গ্রাহক সবসময় জিনিস ভুলে যাচ্ছে. তারা তাদের মানিব্যাগটি পিছনে ফেলে দেবে, তাদের জিনিসপত্রের ট্র্যাক হারাবে এবং এদের জন্যে সাধারণত অনেক অতিরিক্ত মনোযোগ প্রয়োজন। অনুপস্থিত-মনের গ্রাহকের সাথে মোকাবিলা করার জন্য অনেক ধৈর্য এবং একটি ভাল স্মৃতি প্রয়োজন। তাদের সাথে তাদের লাগেজ নিয়ে যাওয়ার কথা মনে করিয়ে দেওয়া এবং তাদের জিনিসপত্রের দিকে নজর রাখা যেকোন দুর্ঘটনা এড়াতে সাহায্য করতে পারে।

৯) নবম ধরনের গ্রাহক – মিস্টার পারফেকশনিস্ট হওয়ার ভান করে। এই ক্লায়েন্টের অত্যন্ত উচ্চ মান আছে এবং খুব চাহিদা হতে পারে। তারা আপনার পণ্য বা পরিষেবার প্রতিটি বিশদ পরীক্ষা করবে এবং কোনো ত্রুটি চিহ্নিত করতে দ্বিধা করবে না। একজন পারফেকশনিস্টের সাথে মোকাবিলা করার জন্য অনেক ধৈর্য এবং পুরু ত্বকের প্রয়োজন। তাদের মতামতকে গুরুত্ব সহকারে নেওয়া এবং তাদের উচ্চ মান পূরণের জন্য সত্যিকারের প্রচেষ্টা করা তাদের খুশি রাখতে সাহায্য করতে পারে।

গ্রাহকরা সব আকারে আসে, এবং তাদের সাথে ডিল করা একটি বাস্তব চ্যালেঞ্জ হতে পারে। কিন্তু হাস্যরস, প্রচুর ধৈর্য এবং বন্ধুত্বপূর্ণ মনোভাবের সাথে, এমনকি সবচেয়ে কঠিন গ্রাহকদেরও সন্তুষ্ট রাখা অসম্ভব। পরের বার যখন আপনি এই ধরনের গ্রাহকদের মধ্যে একজনের মুখোমুখি হবেন, তখন শান্ত থাকতে, ধৈর্য ধরতে ভুলবেন না এবং সর্বোপরি, পরিস্থিতির রসিকতা দেখার চেষ্টা করুন।

(Feed Source: prabhasakshi.com)