ইউটিউবে অডিও সাবটাইটেল টুল – অনিমেষ শর্মা

ইউটিউবে অডিও সাবটাইটেল টুল

অনিমেষ শর্মা

ইউটিউব নির্মাতাদের বিভিন্ন ভাষায় তাদের ভিডিওগুলির সাবটাইটেল করা সহজ করতে, Google-এর মালিকানাধীন YouTube ঘোষণা করেছে যে এটি শীঘ্রই কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) চালিত ডাবিং টুল প্রদান করবে।

যদিও ভিডিও কনটেন্ট তৈরি করা উপভোগ্য, তবে অনেক সময় ব্যাপক দর্শকদের কাছে পৌঁছানোর জন্য এটি একাধিক ভাষায় উপস্থাপন করা প্রয়োজন। একটি YouTube এর পরিকল্পিত কৌশল দ্বারা আচ্ছাদিত করা হয়. কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) সাহায্যে, ইউটিউব আশা করছে দর্শকদের জন্য তাদের ভিডিওগুলিকে বিভিন্ন ভাষায় সাবটাইটেল করা সহজ হবে। প্ল্যাটফর্মটি VidCon-এ ঘোষণা করেছে যে এটি Google এর Area 120 ইনকিউবেটরে অ্যালাউড, পিছনে একটি AI-চালিত ডাবিং পরিষেবার দল নিয়ে আসছে। বৈশিষ্ট্যটি বর্তমানে “শতশত” নির্মাতাদের সাথে ভিডিও শেয়ারিং সাইট দ্বারা পরীক্ষা করা হচ্ছে। বর্তমানে প্রোগ্রামটি সমর্থন করে মাত্র কয়েকটি ভাষা রয়েছে, তবে আরও যোগ করা হবে। বিভিন্ন ভাষায় ইউটিউব ভিডিও সাবটাইটেল করা সহজ হতে চলেছে।

ইউটিউবের এআই ডাবিং বৈশিষ্ট্য কীভাবে কাজ করে?

অ্যালাউডের জন্য ওয়েবসাইট অনুসারে, প্রোগ্রামটি ভিডিওটি প্রতিলিপি করে এবং ভিডিও নির্মাতাদের একটি প্রতিলিপি প্রদান করে যা তারা মূল্যায়ন এবং সংশোধন করতে পারে। এটি তারপর ডাব প্রস্তুত করে এবং অনুবাদ করা শুরু করে।

ইউটিউবের সৃজনশীল পণ্যের ভাইস প্রেসিডেন্ট আমজাদ হানিফের মতে ভিডিও-শেয়ারিং পরিষেবা ইতিমধ্যে “শতশত” নির্মাতাদের সাথে টুলটি পরীক্ষা করছে। অ্যালাউড আপাতত সীমিত সংখ্যক ভাষা সমর্থন করে, তবে হানিফ প্রতিশ্রুতি দেয় যে আরও ভাষা যুক্ত করা হবে। কোম্পানির মুখপাত্র জেসিকা গিবি জানিয়েছেন, এআই-চালিত ডাবিং পরিষেবাটি বর্তমানে ইংরেজি, স্প্যানিশ এবং পর্তুগিজ ভাষায় দেওয়া হচ্ছে।

নতুন বৈশিষ্ট্য কখন আসবে

হানিফের মতে, ইউটিউবের লক্ষ্য হল অনুবাদকৃত অডিও রেকর্ডিংগুলিকে আরও অভিব্যক্তিপূর্ণ এবং লিপ-সিঙ্ক করা যাতে সেগুলি নির্মাতাদের মূল কণ্ঠের সাথে সাদৃশ্যপূর্ণ হয়। তবে আমরা প্রথমে এই বৈশিষ্ট্যগুলি দিয়ে শুরু করব। ভিডিও-শেয়ারিং ওয়েবসাইটটি ফেব্রুয়ারিতে ঘোষণা করেছে যে এটি বহু-ভাষা অডিও ট্র্যাক ক্ষমতা প্রবর্তন করছে, যা শিল্পীদের তাদের সাম্প্রতিক এবং পুরানো ভিডিওগুলি অন্যান্য ভাষায় সাবটাইটেল করার অনুমতি দেয়।

(Feed Source: prabhasakshi.com)