হোয়াটসঅ্যাপের নতুন সুবিধাগুলি – অনিমেষ শর্মা

হোয়াটসঅ্যাপের নতুন সুবিধাগুলি

অনিমেষ শর্মা

হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই ৩২ জনের জন্য গ্রুপ অডিও কল এবং Android এবং iOS ব্যবহারকারীদের জন্য ৮ জনের জন্য গ্রুপ ভিডিও কল অফার করেছে।  উইন্ডোজ ব্যবহারকারীরাও মোবাইল ব্যবহারকারীদের মতো একই সাথে একাধিক ব্যক্তির সাথে সংযোগ স্থাপন করতে পারে, এই ক্ষমতা তাদের কথোপকথনের অভিজ্ঞতাকে আরও বাড়িয়ে তুলবে।

ভারতে, ৪৮৯ মিলিয়নেরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে। একই সময়ে সারা বিশ্বে এর ২ বিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপ ২০০৯ সালে চালু হয়েছিল। ২০১৪ সালে ফেসবুক ১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনেছিল।

ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়াতে WhatsApp-এর জন্য একটি নতুন ডেস্কটপ ক্লায়েন্ট প্রকাশ করা হয়েছে। এখন এর সাহায্যে আপনি একবারে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপে সাইন ইন করতে পারবেন। এটি ইন্টারনেট সংযোগ ছাড়াই আপনার মোবাইল ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। মেটা সিইও মার্ক জুকারবার্গ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপের একটি নতুন সংস্করণ চালু করেছেন। ডেস্কটপ ব্যবহারকারীরা এই নতুন টুলের সাহায্যে একসাথে ৩২ জনের সাথে ফোন কল এবং ৮ জনের সাথে ভিডিও কল করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ অনুসারে, নতুন উইন্ডোজ ডেস্কটপ সংস্করণটি দ্রুত লোড হয় এবং উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য স্বীকৃত একটি ইন্টারফেস রয়েছে। এর সাথে, অ্যাপটিতে এখন আরও ভাল অনুসন্ধান ক্ষমতা এবং অতিরিক্ত কলিং, মিডিয়া এবং মেসেজিং ফাংশন রয়েছে, হোয়াটসঅ্যাপ ভবিষ্যতের উন্নতির প্রতিশ্রুতি দিয়ে।

হোয়াটসঅ্যাপ অফিসিয়াল চ্যাট চালু করেছে

এর লঞ্চের সাথে সাথে, WhatsApp তার অফিসিয়াল চ্যাটও চালু করেছে। এই অফিসিয়াল চ্যাটে একটি সবুজ যাচাইকৃত ব্যাজ সংযুক্ত আছে। এটি ব্যবহারকারীদের আসল এবং নকল WhatsApp অফিসিয়াল যোগাযোগের মধ্যে পার্থক্য করতে পারবে। WhatsApp তার ব্যবহারকারীদের এই অফিসিয়াল চ্যাটের মাধ্যমে আসন্ন সংযোজন সম্পর্কে জানতে দেবে। এর সাথে, অনেক হোয়াটসঅ্যাপ টিপস এবং কৌশল সম্পর্কে তথ্য দেওয়া হবে। গ্রাহকরা পরিকল্পিত উন্নতি সম্পর্কেও তথ্য পাবেন।

অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা ইতিমধ্যেই এর সুবিধা নিচ্ছেন এবং হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই ৩২ জনের জন্য গ্রুপ অডিও কল এবং Android এবং iOS ব্যবহারকারীদের জন্য ৮ জনের জন্য গ্রুপ ভিডিও কল অফার করেছে। 

4টি ডিভাইসে WhatsApp অ্যাকাউন্ট লিঙ্ক করতে সক্ষম হবে

হোয়াটসঅ্যাপ অনুসারে, ব্যবহারকারীরা শীঘ্রই ৪টি ডিভাইসে তাদের অ্যাকাউন্ট লিঙ্ক করতে সক্ষম হবেন।  আপনি এখন আপনার ফোন অফলাইনে থাকা অবস্থায়ও আপনার কথোপকথন চালিয়ে যেতে ৪টি ডিভাইসের সাথে WhatsApp লিঙ্ক করতে পারেন৷

হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনদের আরও ক্ষমতা 

প্রোগ্রাম আপডেটের মাধ্যমে, হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটরদের নতুন বিকল্প সরবরাহ করেছে যা তাদের গ্রুপ পরিচালনা করার ক্ষমতা উন্নত করবে। বিটা ব্যবহারকারীরা অ্যাপটি বিটা ভার্সন আপডেট করার মাধ্যমে অবিলম্বে এই কার্যকারিতা অ্যাক্সেস করতে পারেন, যদিও এটি এখনও বিটা পরীক্ষার অধীনে রয়েছে। WABetainfo-এর মতে, এই ক্ষমতা শীঘ্রই iOS এবং Android-এ পাওয়া যাবে। সাম্প্রতিক আপগ্রেডের পরে, গ্রুপ প্রশাসকদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকবে কাকে অন্তর্ভুক্ত করতে হবে এবং কাকে গ্রুপ কল এবং গ্রুপ ভিডিও কল থেকে বাদ দিতে হবে। হোয়াটসঅ্যাপ যে নতুন গ্রুপ চ্যাট ক্ষমতা প্রকাশ করেছে তা প্রশাসকদের জন্য গোপনীয়তা নিয়ন্ত্রণ করা এবং সিস্টেমের উপর আরও নিয়ন্ত্রণ করা সহজ করে তুলবে। এছাড়াও, গ্রুপ সনাক্ত করা সহজ হবে। আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয়ের ব্যবহারকারীরা সাম্প্রতিক আপডেট পেয়েছেন। গ্রুপ প্রশাসক এখন বেছে নিতে পারেন কাকে আমন্ত্রণ জানাতে হবে এবং কাকে গ্রুপ কল এবং গ্রুপ ভিডিও কল থেকে বাদ দিতে হবে সবচেয়ে সাম্প্রতিক আপগ্রেড অনুযায়ী।

হোয়াটসঅ্যাপ নতুন পিকচার-ইন-পিকচার ফিচার যোগ করেছে

পিকচার-ইন-পিকচার (পিআইপি) মোড হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক সংযোজন। এই কার্যকারিতা গ্রাহকদের তাদের iPhone এ অ্যাপ বা অন্যান্য পরিষেবা ব্যবহার করার সময় ভিডিও কল চালিয়ে যেতে সক্ষম করে। অতীতে, অন্য অ্যাপ ব্যবহার করার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ম্যানুয়ালি ভিডিও কল এবং কলগুলি শেষ করতে হয়েছিল।  ব্যবহারকারীরা কথোপকথনের সময় একটি ছোট উইন্ডোতে ভিডিও চালাতে হোম বোতাম টিপতে পারেন। এর পরে, ব্যবহারকারীরা তাদের কথোপকথন দেখতে এবং শুনতে সক্ষম থাকাকালীন অন্যান্য অ্যাপ বা পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন।

হোয়াটসঅ্যাপ ডেস্কটপ সফ্টওয়্যারটিতে অনেকগুলি দুর্দান্ত এবং অত্যাধুনিক বৈশিষ্ট্য রয়েছে যা আমরা উল্লেখ করেছি। এটি ব্যবহার করে উইন্ডোজ, iOS এবং Android ব্যবহারকারীরা একসঙ্গে ৮ জনকে ভিডিও কল করতে পারবেন এবং একসাথে অডিও কল ব্যবহার করে ৩২ জনকে সংযুক্ত করতে পারেন। এই অ্যাপের লোডিং সময় দ্রুত। উপরন্তু, অ্যাপটি সমস্ত চ্যাট, মিডিয়া ফাইল এবং অডিও এবং ভিডিও কলের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করবে।

(Source: prabhasakshi.com)