বাজেট ২০২৩, টাকার আয়-ব্যয়ের হিসাব – স্বাতী ধর

বাজেট ২০২৩, টাকার আয়-ব্যয়ের হিসাব

স্বাতী ধর

কেন্দ্রীয় বাজেট ২০২৩ অনুসারে, ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য কেন্দ্রের বকেয়া অভ্যন্তরীণ এবং বহিরাগত ঋণ এবং অন্যান্য দায় অনুমান করা হয়েছে ১,৬৯,৪৬,৬৬৬.৮৫ কোটি টাকা। অন্যদিকে, GST ২০২৩-২৪ সালে ৮,৫৪,০০০ কোটি টাকা থেকে ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯,৫৬,৬০০ কোটি টাকা হওয়ার অনুমান করা হয়েছে।

ভারতের জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশই আয়কর প্রদান করে। ২০২৩-২৪ সালে এটি ৯ লক্ষ কোটি টাকা অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে। একই সময়ে, কোম্পানিগুলির আয়ের উপর কর্পোরেশন ট্যাক্স রয়েছে, যা ২০২৪ সালের মার্চের মধ্যে ৯,২২,৬৭৫ কোটি টাকা হবে বলে অনুমান করা হয়েছে।

মোট ঋণ এবং দায় সহ এই দুটি কর সরকারের মোট আয়ের ৬৪ শতাংশ অবদান রাখে, যা ২০২৩-২৪ সালে ৪৫ লক্ষ কোটি টাকা।

এক টাকা যায় কোথায়?

সরকারের বার্ষিক আয়ে ঋণ ও দায়-দায়িত্বের শতাংশ বেশ বেশি। যাইহোক, এর মানে হল যে সুদ প্রদান ২০২৩-২৪ সালে ব্যয়ের ২০ শতাংশ। অন্য কথায়, সরকার কর্তৃক ব্যয় করা প্রতিটি রুপির মধ্যে ২০ পয়সা ঋণ ও দায় পরিশোধে যায়।

কেন্দ্রের জন্য ব্যয়ের দ্বিতীয় বৃহত্তম অংশটি রাজ্যগুলির সাথে কর এবং শুল্ক থেকে অর্জিত রাজস্ব ভাগ করে নিচ্ছে, এটি ১৮ শতাংশ। ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য রাজ্যগুলির সাথে ভাগ করা মোট পরিমাণ হল ১০.২১ লক্ষ কোটি টাকা, যা.১৫ তম অর্থ কমিশনের সুপারিশ অনুসারে শেয়ারযোগ্য কেন্দ্রীয় করের মোট আয়ের ৪১ শতাংশ।

কেন্দ্রীয় বাজেট ২০২৩ অনুসারে, ইউপি এবং বিহার রাজ্যগুলিকে কেন্দ্রীয় কর এবং শুল্কের মোট অংশের প্রায় ২৮ শতাংশ দেওয়া হবে।

7nuh5nr

কেন্দ্রীয় খাতের স্কিমগুলি (১৭ শতাংশ) এবং কেন্দ্রীয়ভাবে স্পনসরকৃত স্কিমগুলি (৯ শতাংশ), যা যথাক্রমে ১০০ শতাংশ কেন্দ্রীয়ভাবে অর্থায়িত এবং আংশিকভাবে কেন্দ্রীয়ভাবে অর্থায়িত, মোট সরকারি ব্যয়ের এক-চতুর্থাংশেরও বেশি। এক টাকার পরিপ্রেক্ষিতে, এই স্কিমগুলিতে ২৬ পয়সা যায়৷

কেন্দ্র প্রতি রুপির মধ্যে আট পয়সা খরচ করে প্রতিরক্ষা বাজেটে। ২০২৩ সালে প্রতিরক্ষা বাজেট ৫.৯৪ লক্ষ কোটি টাকা, যা কেন্দ্রের মোট বাজেটের ব্যয়ের ১৩.২ শতাংশ।

কমপক্ষে সাত পয়সা ভর্তুকিতে যাবে, এটি ২০২২-২৩ সালের তুলনায় এক পয়সা কম। কেন্দ্রীয় বাজেটে, কেন্দ্র বর্তমান আর্থিক বছরের সংশোধিত অনুমানের তুলনায় খাদ্য, সার এবং পেট্রোলিয়ামের ব্যয় ২৮ শতাংশ কমিয়েছে।

(Feed Source: ndtv.com)