তেলের রকম সকম – স্বাতী ধর

তেলের রকম সকম

স্বাতী ধর, সংগ্রাহকঃ ফীড মিডিয়া

তেলে অসম্পৃক্ত চর্বির কথা মনে রাখতে হবে কারণ এগুলো রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে পারে। যে তেলে স্যাচুরেটেড ফ্যাট ৩৫ শতাংশের নিচে এবং আনস্যাচুরেটেড ফ্যাট ৫০ শতাংশের ওপরে সেই তেল দৈনিক ব্যবহারের জন্য ভালো। উদাহরণস্বরূপ, নারকেল তেল, পাম তেল এবং পাম কার্নেল তেলে পাওয়া যায় বেশি স্যাচুরেটেড ফ্যাট ও ট্র্যান্স ফ্যাট, তাই এই তেলে তথাকথিত “খারাপ” কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে, ফলে হার্টে সমস্যা দেখা দিতে পারে। সুতরাং আপনার রক্তে যদি কোলেস্টেরল মাত্রা বেশি থাকে তবে তেল খাবার সময় প্রয়োজনীয় সাবধানতা দরকার এবং আপনার জন্য স্বাস্থ্যকর বিকল্পগুলি সন্ধান করা গুরুত্বপূর্ণ। কোলেস্টেরলযুক্ত ব্যক্তিদের জন্য এখানে স্বাস্থ্যকর অনেক তেল রয়েছে।

উচ্চ কোলেস্টেরল রোগীদের এই তেল খাওয়া উচিত।
১) তিলের তেল
তিলের তেলে অন্যদের তুলনায় উচ্চ স্মোক পয়েন্ট রয়েছে, তবে এটি কোলেস্টেরল মুক্ত। উপরন্তু, এতে ভারসাম্যপূর্ণ পরিমাণে চর্বি রয়েছে, প্রতি টেবিল চামচে 5 গ্রামের বেশি মনোস্যাচুরেটেড ফ্যাট এবং 2 গ্রাম স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। তিলের তেল শাকসবজি ভাজা বা সালাদ মাখার উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে, তবে এটির শক্তিশালী, বাদামের স্বাদের কারণে এটি অন্যান্য ধরনের রান্নায় ব্যবহার করা যেতে পারে।

২) চিনাবাদাম তেল
চিনাবাদামের বীজ থেকে তৈরি উচ্চ তাপমাত্রার রান্নার তেল চিনাবাদাম তেল নামে পরিচিত। বেশিরভাগ পুষ্টি কাঁচা বা ঠান্ডা চাপা চিনাবাদাম তেলে সংরক্ষিত থাকে, যা একটি সাশ্রয়ী বিকল্পও। চিনাবাদাম তেলের উচ্চ স্মোকিং পয়েন্ট এটিকে গ্রিল করা, সবজি ভাজা এবং মাংস ভাজা করার জন্য উপযুক্ত করে তোলে। আপনি চীনাবাদাম তেল দিয়ে গভীর ভাজতে পারেন, তবে সবসময় এই ধরনের রান্নার কৌশলটি কোলেস্টেরলের জন্য খারাপ এবং স্বাস্থ্যের পক্ষেও ভাল নয়।

৩) অলিভ অয়েল
এতে কোনো কোলেস্টেরল থাকে না। এক্সট্রা-ভার্জিন অলিভ অয়েল হল সবচেয়ে কম প্রক্রিয়াজাত জলপাই তেল, স্বাস্থ্যকর বিকল্পগুলির মধ্যে একটি। অলিভ অয়েলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের অভাব রয়েছে, তবে এটি পুষ্টিকর এবং এতে মনোস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। যদিও এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের স্মোক পয়েন্ট খুব বেশি নয়। তাই মাঝারি আঁচে ধীরে ধীরে রান্না করলে এটি সবচেয়ে ভালো কাজ করে, কিন্তু উচ্চ তাপে এটা রান্না করা কখনোই উচিত নয়। স্যালাডের উপরে ঢেলে দেওয়া যেতে পারে, পাস্তার টপিং হিসেবে ব্যবহার করা হয়।

৪) চিয়া বীজ তেল
আলফা-লিনোলিক অ্যাসিড, যা হার্টের স্বাস্থ্য ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড উৎপাদনে অবদান রাখে। সোনালি রঙের তেল চিয়া নামে পরিচিত। অত্যন্ত উচ্চ স্মোকিং পয়েন্ট এবং হালকা গন্ধের কারণে এটি নাড়াচাড়া, পাস্তা এবং সালাদের জন্য আদর্শ। তাই আপনার ফাইবারের প্রয়োজন মেটাতে চিয়া বীজ তেলের উপর নির্ভর করা উচিত নয়।

৫) অ্যাভোকাডো তেল
অ্যাভোকাডো তেল একটি ফলের পাল্প টিপে তৈরি করা হয়। উচ্চ তাপমাত্রায়ও এটি সুস্বাদু। সমস্ত তেলের মধ্যে, অ্যাভোকাডো তেলে মনোস্যাচুরেটেড ফ্যাটের সর্বোচ্চ ঘনত্ব রয়েছে, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং হার্টের স্বাস্থ্য ভালো রাখে। উপরন্তু, অ্যাভোকাডো তেলে লুটিনের মতো স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার শরীর প্রাকৃতিকভাবে তৈরি করতে পারে না। তাই অ্যাভোকাডো তেল সহ লুটেইন পাওয়ার একটি দুর্দান্ত উপায়, যা চোখের স্বাস্থ্যও ভালো রাখে।

৬) রাইসব্র্যান তেল
রাইসব্রান তেল মনো-আনস্যাচুরেটেড ও পলি-আনস্যাচুরেটেড ফ্যাটসমৃদ্ধ। এর স্মোক পয়েন্ট (২৫৪ ডিগ্রি) বেশি হওয়ায় যেকোনো খাবার রান্নায় ব্যবহার উপযোগী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই তেল রক্তের কোলেস্টেরল ও রক্তচাপ কমায়। এ ছাড়া টাইপ টু ডায়াবেটিসের ক্ষেত্রে ব্লাড সুগারের মাত্রাও কমায়। তবে যাঁদের ব্লাড প্রেসার কম, তাঁদের চিকিত্সকের পরামর্শ নিয়ে এই তেল ব্যবহার করা উচিত।

আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য যদি আপনার কোলেস্টেরল থাকে তবে আপনি এই তেলগুলি আপনার রান্নায় যোগ করতে পারেন।

[Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।]

(Feed Source: এন ডি টিভি ও অন্যান্য)