সম্পর্ক পুনর্নবীকরণের মৌসুম – সন্তোষ উৎসুক

সম্পর্ক পুনর্নবীকরণের মৌসুম

সন্তোষ উৎসুক 

পঞ্চবার্ষিক পরিকল্পনার প্রায় সাড়ে চার বছর পর গত সন্ধ্যায় তারা আমাদের কোমরে হাত দিয়েছে। আমাদের থামিয়ে, হাত জোড় করে হাসিমুখে অভ্যর্থনা জানিয়ে বললেন, ‘তবুও আমাদের ওপর রাগ, বড় ভাই’। আমি একটু অবাক হলাম যে কেন এই ভদ্রলোক এমন করছেন। তার প্রতি আমার কোনো রাগ বা বিরক্তি ছিল না। আমরাও হাত জোড় করে সম্ভাষণ জানালাম, ‘এমন কিছু নেই’। পরের মূহূর্তে তাপকের কাছ থেকে বোঝা গেল রাজনীতির মাঠে নির্বাচনের সুস্বাদু ও উর্বর ফসল রোপণের প্রস্তুতি শুরু হয়েছে, সেজন্যই নকল প্রেমের আসল আলিঙ্গন ছুড়ে দেওয়া হচ্ছে। আমাদের থেকে বড় হওয়া সত্ত্বেও আমাদেরকে বড় ভাই বলা হচ্ছে।

রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক ও মানবিক সম্পর্ক মেরামতও জোরেশোরে বেগ পেতে হচ্ছে। আমাদের স্ত্রী এবং সিস্টেম ভালো করেই বুঝেছে যে এখন কোনো স্তরের রাজনীতিবিদদের বিরুদ্ধে ক্ষোভ রাখার সময় নয়। মনে পড়ল, বহু বছর আগে আমরা তার একটা কাজের মন্তব্য করেছিলাম। তখনও বউ খুব ভালো করে বুঝিয়ে দিয়েছিল, এই ‘ভদ্রলোক’ নির্বাচিত হলে তোমার ভালো হবে না। কিন্তু সময়ের সুবাদে অনেক দল বদল করেও তিনি সবসময় হারতে থাকলেন এবং আমরাও রক্ষা পেয়েছি।

আমাদের সাথে সম্পর্ক পুনর্নবীকরণের জন্য তার প্রচেষ্টা আবারও প্রমাণ করেছে যে রাজনীতিও একজন বিজ্ঞ শিক্ষক যিনি আমাদের শেখান যে কেবল রাজনীতি নয়, জীবনেও কেউ স্থায়ী বন্ধু বা স্থায়ী শত্রু নেই। আপনি যদি সুযোগ পান তবে আপনাকে অবশ্যই আপনার খারাপ সম্পর্কগুলি সংশোধন করতে হবে। অচেনা মানুষের সাথেও একটু সম্পর্ক রাখতে হবে। আপনার পরিকল্পনা এবং স্বপ্নগুলিকে সত্য করতে, আপনাকে পরিশ্রমী পিঁপড়ার মতো হতে হবে, একদিন না একদিন আপনি সাফল্য পাবেন। নির্বাচন মেরামতের মৌসুমে নেতারা পরস্পরকে পূর্বশত্রুর মতো আচরণ করলেও কথোপকথনের মাত্রা রসাতলে নিয়ে গেলেও তারা শুধু গণতন্ত্রকে শক্তিশালী করার কথা বলেন, দেশকে আরও গৌরবময় ও শক্তিশালী করার কথা বলেন।

এই মরসুম হল হোলির মতো যেখানে সবাই আলিঙ্গন করে, কে জানে এই আলিঙ্গন কাজে আসতে পারে এবং আলিঙ্গন না করা আলিঙ্গন হতে পারে। মনে রাখতে হবে যে নেতা যদি ব্যস্ত থাকেন, তবে তিনি একদিন এমপি হন, বিধায়ক হন না, কর্পোরেটর হন না এবং তিনি তার বাড়ি তৈরি করেন। তিনি খারাপ সম্পর্ক মেরামত করতে খুব অভিজ্ঞ. ‘অভিমানের মাথা নীচু’ প্রবাদটি সফল রাজনীতিতে পরিণত হয় ‘অভিমানের মাথা উঁচু’। আজকাল যখন রাজনৈতিক মেরামতের প্রতিটি পাকা কারিগরের বাজার সরগরম, তখন গর্বের মাথা নিচু করে ঘুরে বেড়ায়।

রাজনীতি মানুষের জীবনকে অত্যন্ত নমনীয় বাক্যাংশে পরিণত করেছে যার আসল অর্থ খারাপভাবে বিকৃত এবং ক্রমাগত মেরামত চাইছে। মেরামতের এই মৌসুম চলবে আচরণবিধির প্রসবের সময় পর্যন্ত অর্থাৎ নির্বাচন পর্যন্ত। হ্যাঁ, নির্বাচনের পর নতুন সরকার গঠনের পর মাথা উঁচু করে অহংকার শব্দটি বাজারের অহংকারে পরিণত হবে।

(Feed Source: prabhasakshi.com)