কাউ থেরাপি – সন্তোষ উৎসুক

কাউ থেরাপি

সন্তোষ উৎসুক

বহু বছর ধরে বলা হচ্ছে সারা বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে। আমরা বিশ্বগুরু হয়েছি। সারা বিশ্বে আমাদের প্রকল্পের কোটি কোটি শিক্ষার্থী রয়েছে। মানুষের কথা বাদ দিন, পশুদের প্রতি আমাদের ভালোবাসা বাড়ছে। এটা গর্বের বিষয় যে সারা পৃথিবীতে আমাদেরই একমাত্র দেশ যেখানে গরুকে মা বলা হয়। এটাই গরুকে অনেক সেবা করার বিষয় হয়ে দাঁড়ায়। এই যে তারা রাস্তা-ঘাটে, শহর-গ্রাম-শহরে ঘুরে বেড়ায়। তাদের মালিকরা দুধ বের করে রাস্তায় তুলে দেয়। তাদের ময়লা আবর্জনা রাস্তায় ছড়িয়ে পড়ে। তাদের কানে ট্যাগ বলে যে তারা ঋণে কেনা হয়েছে এবং তারা বীমা করা হয়েছে….. দুঃখিত, ব্যাপারটি কোথাও যাচ্ছে।

অনেক এলাকায় গরুকে অনেক কিছু পরিবেশন করা হয়, মৃদু গান শোনানো হয়। এটা ভিন্ন কথা যে গান বাজানো হয় যাতে দ্বিগুণ দুধ পাওয়া যায়। কিন্তু যাদের বাছুর বা বাছুর আছে তাদের কারণে কি বলব বাবা, সম্মানের চোখেও দেখা হয় না যেভাবে রাখা হয়। কথিত আছে যে, প্রাকৃতিক জন্মের সংস্কৃতিকে ধত্ত বলে এমন একটি কৌশল এখন তৈরি করা হয়েছে যে শুধুমাত্র একটি ভাল দুধের গাভী থেকে গাভীর জন্ম হয়। বিবেকবান মানুষ আজও গর্ভে থাকা মানব মেয়ের ভ্রুণ শেষ করতে প্রস্তুত তা খুব একটা আলাদা নয়। সেখানেও মানুষ ‘সামাজিক প্রাণী’ হতে চায়। আমাদের দেশে মহিষও প্রচুর দুধ দিলেও তাদের মাসি বলা হয় না। মা গরুর অবস্থা সবাই জানে। অনেক ঝগড়া হয়েছে, মানুষ খুন হয়েছে,  নিরাপত্তা বিঘ্নিত হয়েছে এবং রাজনীতি তার পছন্দ অনুযায়ী নাচতে থাকে। তারপরও গরু মন খারাপ করে বলে আইনকানুন সমান করা হচ্ছে।

এখন বিষয়টি সরাসরি ফুঁ দিয়ে, তারা এটিকে অনেক মহাসাগর জুড়ে নিয়ে যায়। অস্ট্রেলিয়াতে সেখানে মানসিক রোগীদের গরুর মাধ্যমে চিকিৎসা দেওয়া হচ্ছে। এখানে তাদের মানসিক নির্যাতন করা হয়েছে। সেখানে ‘কাউ কডলিং সেন্টার’ স্থাপন করা হচ্ছে। আমরা তাদের সঠিকভাবে সেবা দিতে পারছি না, তাদের বীমা আমাদের নিজেদের জন্য করা যাক। সেখানে গরুটিকে চিকিৎসক হিসেবে নিয়ে যাওয়া হচ্ছে। কিছু রোগ হতাশার মতো, যেখানে একজন মানুষের সঙ্গ এবং আচরণ অন্য মানুষকে নিরাময় করতে পারে না, যেখানে প্রাণীর নিঃস্বার্থ সাহচর্য এবং প্রাকৃতিক প্রতিশ্রুতি নিরাময় করে। সম্ভবত গরুটি সেখানে এটি করতে সক্ষম কারণ সেখানে এই কাজটি ধর্মীয় রীতিতে নয় পেশাগতভাবে করা হচ্ছে।

এখানেও এই ধরনের কাউ থেরাপি পদ্ধতি আনা দরকার কারণ এখানে গড়ে ওঠা মানবিক পদ্ধতিতে মানুষের সংগে মানুষ নষ্ট হয়ে যাচ্ছে। সম্প্রীতি ও ভালোবাসাকে উৎসাহিত করে এমন ইভেন্টে তরবারি উপস্থাপন করা হচ্ছে। রাজনীতি বুদ্ধিবৃত্তিক বিকাশের সাথে প্রকৃতিকে জোর করে বিয়ে করেছে। ঘর সাজানো হচ্ছে প্লাস্টিকের ফুলের চারা। হয়তো পশুদের সাথে বসবাস করে ভালো ব্যবহার, স্নেহ, বিশুদ্ধ ভালোবাসার আলিঙ্গন পেয়ে তারা মানুষকে মানুষ হিসেবেই ভাবতে শুরু করে। একবার চেষ্টা করে দেখতে ক্ষতি কি।