পেনশন নেই শুধু বিষণ্ণতা – ডঃ সুরেশ কুমার মিশ্র

পেনশন নেই শুধু বিষণ্ণতা

ডঃ সুরেশ কুমার মিশ্র

রাস্তার উপর একটি বড় বোর্ড লাগানো হয়েছে। যার গায়ে লেখা ছিল- ‘তোমার বিষণ্ণতা বলো আর দশ টাকা নিয়ে যাও।’ প্রথমে লোকেরা ভেবেছিল গোবর গণেশ বোকা। কিন্তু পরে জানা গেল এটি একটি অনন্য ব্যবসা।

আজ যাকেই দেখবেন তার উপর যেন বিষণ্ণতার ভূত চড়ে বেড়াচ্ছে। আজকে প্রতিটি ঘরেই এক বা তার বেশি বিষণ্ণতার শিকার পাওয়া যায়। এই বিষণ্ণতার অজান্তেই আমাদের প্রতিবেশী গোবর গণেশ সবাইকে দেখিয়ে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হয়েছিলেন। পড়তে পড়তে সে অনেক কষ্টে পাশ করেছে। রেজিস্টারে তার নাম যাই হোক না কেন, শিক্ষকরা তাকে ‘ব্যাকলগ কুমার’ বলে ডাকতেন। নাম অনুসারে ব্যাকলগ রাখতে কোন কসরত করেনি। পড়ালেখা শেষ করে চাকরি খুঁজতে লাগলেন। একসময় চাকরির ইচ্ছে ছেড়ে ব্যবসা করার সিদ্ধান্ত নেন। ব্যবসা করা এত সহজ কাজ ছিল না। খরচ খরচ! কোনোমতে কয়েক হাজার টাকা জোগাড় করে বসে পড়লেন রাস্তায়।

রাস্তার উপর একটি বড় বোর্ড লাগানো হল। যার গায়ে লেখা ছিল — ‘তোমার বিষণ্ণতা বলো আর দশ টাকা নিয়ে যাও।’ প্রথমে লোকেরা ভেবেছিল গোবর গণেশ বোকা। কিন্তু পরে জানা গেল এটি একটি অনন্য ব্যবসা। জাত-পাত-উচ্চ-নীচ-লিঙ্গ-ধর্ম-ভাষার ভেদাভেদ ভুলে সবাই বলতে থাকে তাদের হতাশার গল্প। এই দৃশ্য দেখে আমি নিশ্চিত হলাম যে, পৃথিবী শ্রোতায় ভরপুর নয় এবং শ্রোতা ধীরে ধীরে বিলুপ্তপ্রায় প্রাণীর মতো কমে যাচ্ছে। বিষণ্ণতার শিকার কেউ অর্থের কারণে কষ্ট পায় আবার কেউ অর্থহীন। কেউ স্থূলতার কারণে আবার কেউ পাতলা হওয়ার কারণে। কেউ স্ত্রীর কারণে আবার কেউ ব্যাচেলরহুডের কারণে বিরক্ত। কেউ রাতে আবার কেউ দিনে কষ্ট পায়। কেউ হেসে কষ্ট পায় আবার কেউ কাঁদে। কেউ দেখে কষ্ট পায় আবার কেউ না দেখে কষ্ট পায়। কেউ মারামারি নিয়ে চিন্তিত আবার কেউ শান্ত থাকার জন্য চিন্তিত। কেউ পুরুষত্ব এবং কেউ পুরুষত্বহীনতায় ব্যথিত। কেউ পুরুষ হয়ে আবার কেউ নারী হয়ে কষ্ট পায়। কেউ কারো সুখে কষ্ট পায় আবার কেউ কারো দুঃখে কষ্ট পায়। পরীক্ষায় 99 শতাংশ পেয়েও কেউ চিন্তিত, আবার কেউ ফেল করা নিয়ে চিন্তিত। যেদিকে তাকাই, সবার মন খারাপ। বিষণ্ণতায় ভুগছেন।

এই ব্যবসার কারণে গোবর গণেশ পথে আসবেন তা নিশ্চিত ছিল। কিন্তু যে আগে থেকেই রাস্তায়, সে আর কত রাস্তায় আসবে।

কিন্তু ব্যাপারটা উল্টো হল। অল্প দিনেই সে ধনী হয়ে গেল। তার শোনা হতাশার গল্পগুলি 22টি উপন্যাস, 30টি চলচ্চিত্রের স্ক্রিপ্ট, একশোরও বেশি গান এবং অগণিত স্ট্যান্ডআপ কমেডি জোকসের দিকে পরিচালিত করল। বলিউড তার কাছ থেকে স্ক্রিপ্ট, গান কিনেছে। তাকে মাটি থেকে আকাশে পৌঁছে দিয়েছে। বাকি কৌতুকগুলো নিজের কাছে রেখে মানুষকে হাসানোর কাজ করছেন তিনি।

(Feed Source: prabhasakshi.com)