স্নানের জন্য অ্যালকোহল নেই – সন্তোষ উৎসুক

স্নানের জন্য অ্যালকোহল নেই

সন্তোষ উৎসুক

সরকারজী চায় নাগরিকদের স্বাস্থ্য ভালো থাকুক, মানুষ যেন বেশি মাতাল না হয়। সরকারের শক্তিশালী বিভাগ চায় প্রতি বছর মদের চুক্তি সর্বোচ্চ পরিমাণে বিক্রি করা হোক যাতে আরও কর আদায় করা যায়। যদিও আসল ওয়াইন আনন্দ দেয়, জাল বিকৃত অ্যালকোহলও সন্তুষ্ট করে। আমাদের দেশে, সরকার নিজেই মদ বিক্রির জন্য প্রস্তুত হয়, হোম ডেলিভারির পরিকল্পনা করে। মাতাল হওয়া মন্ত্রী বা সেন্ট্রিকে কেউ গ্রেপ্তার করতে পারে না, হ্যাঁ, মদ প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন করতে না পারার অপরাধে মন্ত্রীরা গ্রেপ্তার হন এবং জেলে যান।

মদের চোরাচালান সহজে বা সামান্য কষ্টে হয়, যেখানে বাপুর স্মরণে মদ নিষিদ্ধ, সেখানে মদ নিশ্চয়ই জলের মতো পথ তৈরি করেছে, এটা শুধু আশা নয়, বিশ্বাসও বটে। কিন্তু এটা বিশ্বাস করা কঠিন যে যারা নকল, বিষাক্ত মদ তৈরি করেন এবং পান করেন তারা কমবেশি এর অসুবিধা জানেন না। বিজ্ঞ সরকারজী কখনই ব্যাখ্যা করেন না কতটা পান করতে হবে। যে পান করে উপভোগ করতে চায় সে নেবে, যে পান করে মরতে চায় সে মরবে। মৃত্যুর পর দুই থেকে চারজনকে দুই থেকে চার দিন জিজ্ঞাসাবাদ করা হবে।

ভালো বিবেকবান সরকারজি বোঝেন যে অ্যালকোহল (অ্যালকোহলকে অ্যালকোহল বলতে কতটা মৃদু, আরামদায়ক এবং নিরাপদ বলে মনে হয় তা নয়) মানুষের মানসিক, শারীরিক চাপ কমাতে একটি প্রয়োজনীয় এবং দায়িত্বশীল উপাদান। মানুষে মানুষে যোগাযোগ, বিশেষ করে ব্যবসায়ী্দের, এটা অনেক সাহায্য করে। এটা বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠানে বিশেষ সহযোগিতা দেয়। লাজুক, নার্ভাস নারীরাও সহযোগিতা নিতে শুরু করেছে। এতে দেহ, মন ও অন্তরের সত্য ও রাগ বেরিয়ে আসে। ইংরেজিতে গালাগালি হয়। তরুণরা খোলাখুলিভাবে কথা বলার এবং আচরণ করার জন্য একটি শুরুর প্ল্যাটফর্মও পায়। এটাকে সত্যিকারের বন্ধুর মতো সমর্থন করে।

এমন একটি উপকারী, প্রয়োজনীয় জিনিস নিয়ে ক্ষুব্ধ কানাডা সরকার। যেখানে সারা বিশ্বের সূক্ষ্ম ওয়াইন বিক্রি হয়, সেখানে সরকার নাগরিকদের নির্দেশ দিয়েছে সপ্তাহে মাত্র দুটি মদ পান করতে। তিনি মদ্যপানকারীদের বুঝিয়েছেন যে, অতিরিক্ত মদ্যপানের ফলে ক্যান্সার, হৃদরোগ এবং আরও অনেক মারাত্মক রোগ হতে পারে। বলা হয় যে মার্কিন স্বাস্থ্য বিভাগ পুরুষদের সপ্তাহে দুটি পানীয় এবং মহিলাদের একটি পানীয় পান করার পরামর্শ দেয়। এ ব্যাপারে আমরা অনেক এগিয়ে।

সুফির নতুন গবেষণা পরামর্শ দেয় যে তিন থেকে ছয়টি পানীয় মাঝারি এবং সাত বা তার বেশি পানীয় উচ্চ ঝুঁকিপূর্ণ হতে পারে। আমাদের দেশে, এই ধরনের কথা শুনে মদ্যপানের আনন্দকে খুব একটা চঞ্চল করে তোলে না। এটাও বলা হচ্ছে যে মদ্যপান মানুষকে অনেক সময় আক্রমণাত্মক করে তোলে যার কারণে আঘাত পাওয়ার ভয় থাকে। এগুলি এমন সহজ জিনিস যা আমরা শতাব্দী ধরে জানি। মজার বিষয় হল, কানাডায় জারি করা আগের নির্দেশিকাগুলি অনেক ভাল ছিল, যেখানে পুরুষদের সপ্তাহে পনেরটি এবং মহিলাদের দশটি পানীয় পান করার অনুমতি দেওয়া হয়েছিল। আমরা এই বিষয়ে আরও অগ্রগতি করছি। এখন মহিলারা খুব পরিশ্রম করে। আমরা জানি যে ওয়াইন পান করার জন্য, স্নানের জন্য নয়।

(Feed Source: prabhasakshi.com)