আন্দামানের দিগলিপুর – সদানন্দ সিংহ

আন্দামানের দিগলিপুর

সদানন্দ সিংহ

উত্তর আন্দামানের দিগলিপুর একটি অফবিট গন্তব্যস্থান। খুব কম পর্যটক এখানে যান। এই আকর্ষণীয় শহরটি উত্তর আন্দামান দ্বীপপুঞ্জের বৃহত্তম শহর। হয়তো দূরত্বের কারণেই প্রায়শই বেশির ভাগ পর্যটক এখানে যান না। তবে সম্ভবত এই দূরত্বই দিগলিপুরকে এমন একটি ভিন্ন এবং দুঃসাহসিক জায়গা করে তুলেছে। আন্দামানের দিগলিপুর একটি বিশাল অ্যাডভেঞ্চার অ্যামিউজমেন্ট পার্কের মতো, যা প্রকৃতি প্রেমিককে একটি ভিন্ন জগতে থাকার অনুভূতি দেয়। এখানে ট্র্যাকিং, স্কুবা ডাইভিং, সাঁতার থেকে স্নরকেলিং এবং ডাইভিং পর্যন্ত সবকিছু উপভোগ করা যায়। এছাড়া আছে বিরল প্রজাতির কচ্ছপ, আলফ্রেড গুহা, কৃষি খামার, আগ্নেয়গিরি ইত্যাদি।

কীভাবে যাবেনঃ
দিগলিপুর পোর্ট ব্লেয়ার থেকে সড়কপথে প্রায় ২৯০ কিলোমিটার এবং সমুদ্রপথে ১৮০ কিলোমিটার দূরে। পর্যটকরা সড়ক বা সমুদ্রপথে ভ্রমণ করতে পারেন। সড়কপথে আন্দামান ট্রাঙ্ক রোড দিয়ে তিনটি খাঁড়ি এবং জারাওয়া উপজাতি এলাকা অতিক্রম করে যাওয়া যায় এবং জার্নি ১২ ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে। পোর্ট ব্লেয়ার থেকে দিগলিপুর পর্যন্ত প্রতিদিন সকালের অনেক বাস চলাচল করে। ভ্রমণের তারিখের অন্তত একদিন আগে টিকিট কাটা দরকার। এছাড়াও প্রাইভেট এসি বাস রয়েছে যা আরামদায়ক তবে দাম বেশি। পোর্ট ব্লেয়ার সেন্ট্রাল বাস স্টপে প্রতিদিন ভোর ৪টায় বাস পাওয়া যায়। তবে, আসন সীমিত এবং ভ্রমণের জন্য অগ্রিম বুকিং প্রয়োজন।
প্রাইভেট এসি কারও ভাড়া করা যায়। তবে প্রাইভেট কার ভাড়া করে গেলে পথে থেমে বারাতাং, রাঙাট এবং মায়াবন্দরের মত স্থানগুলির সুন্দর সৈকত এবং অন্যান্য আকর্ষণ দেখে যেতে পারবেন।
সমুদ্রপথে আপনি যদি যেতে চান, তাহলে সবচেয়ে ভালো বিকল্প হবে একটি জাহাজে যাওয়া। পোর্ট ব্লেয়ার থেকে প্রতি সপ্তাহে ৩/৪ বার সরাসরি সরকারি জাহাজ পরিষেবা পাওয়া যায়। পুরো যাত্রায় প্রায় ১০ ঘন্টার বেশি সময় লাগে। ফিনিক্স বে অফিসে বা দিগলিপুরের ‘ডলফিন রাউন্ডঅবাউট’-এর প্রশাসনিক ব্লকে টিকিট বুক করা যেতে পারে। জাহাজের সময়সূচি এখানে ক্লিক করে দেখতে পারেন – https://www.andaman.gov.in/mainland-shipping-schedule1

ভ্রমণ করার স্থানঃ

রস এবং স্মিথ আইল্যান্ড
এই যমজ দ্বীপ এক পাতলা পঞ্চাশ মিটার লম্বা বালির বার দ্বারা সংযুক্ত। এই সাদা বালির বারটি জোয়ারের সময় সমুদ্রের জলের নিচে চলে যায় এবং ভাটার সময় আবার উপরে উঠে আসে। উষ্ণ স্ফটিক স্বচ্ছ সামুদ্রিক জল এবং ছবির মতো সুন্দর সৈকত আপনি দ্বীপগুলিতে দেখতে পাবেন। সৈকতটি খুব কমই জনাকীর্ণ হয় এবং বেশিরভাগ সময় আপনি নিজের ইচ্ছেমত পুরো দ্বীপ ঘুরে বেড়াতে পারবেন, সাঁতার কাটতে পারবেন। স্মিথ দ্বীপে সবচেয়ে সুবিধা রয়েছে; প্রচুর ছায়াযুক্ত প্রশস্ত বাঁশের কুঁড়েঘর, চেঞ্জিং রুম এবং টয়লেট পাওয়া যায়। রস দ্বীপটি ঘন বনে আচ্ছাদিত এবং বালির বার অতিক্রম করে পরিদর্শন করা যেতে পারে।

রস আইল্যান্ড একটি সামুদ্রিক অভয়ারণ্য এবং একটি সংরক্ষিত এলাকা। এখানে যাওয়ার জন্য এরিয়াল বে জেটিতে পৌঁছান এবং প্রথমে ফরেস্ট অফিস থেকে অনুমতি নিন। যাওয়ার জন্য ৬ আসনের বোট ভাড়া করতে পারেন বা শেয়ার নৌকোয় যেতে পারেন। দ্বীপে পৌঁছতে আধা ঘন্টার মত সময় লাগে।

স্যাডল পিক ট্রেকিং
সবাই ভাবে আন্দামান মানেই কেবল সমুদ্র এবং বালি। কিন্তু চিত্তাকর্ষক প্রাকৃতিক দৃশ্যাবলি আকর্ষণ করার মত দ্বীপগুলিতে আরও অনেক কিছু রয়েছে। দিগলিপুর একটি বিশাল আউটডোর অ্যাডভেঞ্চার অ্যামিউজমেন্ট পার্কের মতো যা বিশেষভাবে প্রকৃতি প্রেমীদের জন্য ডিজাইন করা হয়েছে। ৭৩২ মিটার উঁচু স্যাডল পিক বঙ্গোপসাগরের দ্বীপপুঞ্জের সর্বোচ্চ বিন্দু। এর চারপাশে এক জৈব-বৈচিত্র্যময় প্রাকৃতিক স্বর্গের উপস্থিতি এবং ঘন জঙ্গলে ১৩টিরও বেশি দেশীয় পাখির প্রজাতি, ৩৬টি দেশীয় প্রজাতির পোকামাকড় এবং ৬ প্রজাতির দেশীয় গাছের আবাসস্থল। এটিকে এখন একটি জাতীয় উদ্যানে পরিণত করা হয়েছে। এক রৌদ্রোজ্জ্বল দিনে খাড়া এবং ৮ কিমি দীর্ঘ ট্র্যাকিং সবচেয়ে অভিজ্ঞ ট্রেকারদের জন্যও একটি চ্যালেঞ্জ হতে পারে! আন্দামানের একমাত্র নদী কালপং, বনের মধ্য দিয়ে প্রবাহিত হয়। এর সতেজ স্বাদু জল এখনও পানযোগ্য।
এখানে যাবার জন্য ট্রেইলহেডের বন বিভাগের অফিস থেকে একটি পারমিট নিতে হয়। পারমিটের জন্য নির্দিষ্ট ফি জমা দিতে হয়। সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত টিকিট পাওয়া যায়।

স্যাডল পিক ট্রেকিং পথের পাদদেশে এবং কালিপুর সৈকত থেকে প্রায় ২ কিমি দূরে লামিয়া বে ওরফে নুড়ি সৈকত অবস্থিত। এটি স্থানীয় মাছ ধরার জন্য একটি দুর্দান্ত জায়গা এবং এখানে কয়েকটি কচ্ছপের হ্যাচারি রয়েছে। অনেক পর্যটক এই সৈকত সম্পর্কে জানেন না।

কালীপুরের সামুদ্রিক কচ্ছপ
ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে দিগলিপুরে গেলে, আপনি কচ্ছপদের বাসা তৈরি এবং ডিম ফোটানো দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে। কালীপুর বিশ্বের কয়েকটি সমুদ্র সৈকতের মধ্যে একটি, যেখানে অলিভ রিডলি, লেদার ব্যাক, হকসবিল এবং সবুজ কচ্ছপ — এই চার প্রজাতির সামুদ্রিক কচ্ছপ তাদের ডিম বাসা বাঁধতে আসে। সরকার সেখানে একটি হ্যাচারি তৈরি করেছে এবং ভাগ্যবান হলে আপনি গভীর রাতে কচ্ছপদের ডিম পাড়া এবং সকালে বাচ্চা কচ্ছপকে সমুদ্রে ছেড়ে দেওয়া দেখতে পারবেন। এর সৈকতে আছে আগ্নেয়গিরির ধূসর রঙের বালি এবং স্ফটিক স্বচ্ছ জল। এখানে সাঁতার এবং স্নরকেলিং করা যায়। তবে বালির মাছি থাকার ফলে সূর্যস্নানের পরামর্শ দেওয়া হয় না।

কালীপুর গ্রামটি এরিয়াল বে জেটি থেকে প্রায় ৮ কিলোমিটার এবং দিগলিপুর শহর থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থিত। যাবার জন্য অটো-রিকশা (টম-টম) বা ট্যাক্সি আছে। এছাড়া প্রতি ৩০ মিনিট অন্তর বাস চলাচল করে।

আগ্নেয়গিরি
এটি দিগলিপুর শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে শ্যাম নগর গ্রামের কাছে অবস্থিত। এটা বারাতাং-এর মতো, মাটির নিচে জৈব পদার্থের ক্ষয়প্রাপ্ত প্রাকৃতিক গ্যাস দ্বারা নির্গত ছোট কাদাময় গর্ত যা ধীরে ধীরে কাদাকে উপরের দিকে ঠেলে দিচ্ছে। বেশিরভাগ সময় শুকনো কাদা এবং ছোট বুদবুদ পুকুরের স্তূপের মত থাকে। তবে আপনি ৪১টি সক্রিয় কর্দমাক্ত গর্তের চারপাশে ঘুরে বেড়াতে পারেন, আশেপাশের প্রকৃতি এবং বন্যজীবন উপভোগ করতে পারেন। এটি দেখার সেরা সময় হল ভোরে। পরিদর্শন করার জন্যে কোনো পারমিট বা টিকিট লাগে না।

অন্যান্য দেখার জায়গা
দিগলিপুরের ভ্রমণের জন্য আরও ৪টি স্থানের কথা বলা যায়। সেগুলো হল কালপং জলবিদ্যুৎ কেন্দ্র, ক্র্যাগি দ্বীপ, কৃষি খামার এবং আলফ্রেড গুহা। যথাযথ অনুমতি নিয়ে এখানে যাওয়া যায়। আলফ্রেড গুহার চুনাপাথরের গুহাগুলি অপূর্ব। সবুজের মাঝে এই চুনাপাথরের গুহার কাঠামো এবং ভেতরের দৃশ্যগুলি দেখতে অন্যরকম অভিজ্ঞতা দেবে।

এই অঞ্চলে যাওয়ার আদর্শ সময় হল অক্টোবর-এপ্রিলের মধ্যে। শীতের মাসগুলিতে যখন সমুদ্র রুক্ষ থাকে না। গ্রীষ্মের মাসগুলি দিগলিপুরের মতো দ্বীপের শহরে ভ্রমণের জন্য বেশ গরম হতে পারে। সুতরাং, অক্টোবর-এপ্রিলের মধ্যে পরিদর্শন করা ভাল। এছাড়াও এই সময়টিতে কচ্ছপ বাসা বাঁধে এবং ডিম থেকে বাচ্চা বের হয়। থাকার জায়গা এখানে সীমিত। বেশির ভাগ পর্যটক কালীপুরে থাকতে পছন্দ করেন। কালীপুরের প্রিস্টিন বিচ রিসোর্ট থাকার জন্য উত্তম। এছাড়াও সরকার পরিচালিত কিছু গেস্টহাউস রয়েছে যেমন টার্টল নেস্টিং রিসর্ট, APWD গেস্ট হাউস। আরো কয়েকটি ছোট ছোট গেস্ট হাউস আছে। তবে আগে থেকে বুকিং করে আসা ভাল। প্রিস্টিন বীচ রিসোর্ট বুক করার জন্যে এখানে ক্লিক করে দেখতে পারেন — https://www.andamantourism.gov.in/etourist/index.php/home