অনৈতিক মূল্যবোধ – ডঃ সুরেশ কুমার মিশ্র

অনৈতিক মূল্যবোধ

ডঃ সুরেশ কুমার মিশ্র

মূল্যবোধ অদৃশ্য হয়ে যায়, উদ্বেগগুলি অদৃশ্য হয়ে যায়, মানুষ অসতর্ক।

যারা যা চায় তারা যা চায়, তারা যেন তা পায়।

আধুনিক যুগের অকেজো রহিম তার জ্ঞান মানুষের কাছে পৌঁছে দিচ্ছেন প্রতিটি কোণায়, বলছেন, যে ব্যক্তি এবং বাবা আদমের সময়ের সত্য, অহিংসা, ধর্ম, ন্যায়ের মতো মূল্যবোধে চোখ বন্ধ করে, তার মন থাকে দুশ্চিন্তামুক্ত, সুখী ও সমৃদ্ধ। তার সমস্ত সীমাহীন ইচ্ছা পূরণ হয়। এই রক্ষণশীল মূল্যবোধের কারণে, একজন ব্যক্তির অবস্থা বীরের মতো হয় যখন সে বাড়ি থেকে বের হয় এবং যখন সে বাড়িতে পৌঁছায় তখন শূন্য হয়।

নৈতিক মূল্যবোধ নিয়ে উদ্বিগ্ন হওয়া জীবিত অবস্থায় চিন্তিত হওয়ার ছাপ দেয়। ঠিক আছে, এমন জীবনকে জীবনও বলা যেতে পারে। জীবনকে ‘সম’ করতে হলে নৈতিক মূল্যবোধকে পায়ের নিচে আর অনৈতিক মূল্যবোধকে মাথায় রাখতে হবে। এটি লোকটিকে নগ্ন হওয়া এবং সমস্যায় পড়তে বাধা দেয়। উল্টো, যে মূল্যবোধ নিয়ে চিন্তিত তাকে আধুনিক সমাজের চোখে পাগল বলা হয়। আজ রাস্তার ধারের ফুটপাতে নৈতিক মূল্যবোধ ঘুমাতে দেখা যায়, অনৈতিক মূল্যবোধের অডি ও ফেরারি তাদের পূর্ণ গতিতে চুরমার করতে উদগ্রীব।

একটি প্রাসাদ তৈরি করতে, শিশুদের যত্ন নিতে এবং খ্যাতি অর্জন করতে, অর্থের প্রয়োজন, নৈতিক মূল্যবোধ নয়। আধুনিক মানুষ এই গভীর রহস্য বুঝতে পেরেছে। সে এতটাই পারদর্শী হয়ে উঠেছে যে দুর্যোগে সুযোগকে কাজে লাগাতে সে সবসময় তৎপর থাকে। সে সিলিন্ডারে নিঃশ্বাস, খনিজ বোতলের তৃষ্ণা আর শস্যের গুদামে ক্ষুধা বিক্রি করতে থাকে। অকেজো নৈতিক মূল্যবোধ উত্তেজনা সৃষ্টি করে, অনৈতিক মূল্যবোধ মনোযোগ সৃষ্টি করে। দেশ ও সমাজ নিয়ে দুশ্চিন্তা, ভালো-মন্দ নিয়ে দুশ্চিন্তা, নির্মাণ-সৃষ্টি নিয়ে দুশ্চিন্তা, এসবই অকেজো দুশ্চিন্তার মতো। প্রতি পদে পদে লুটপাটের এত সুযোগ থাকলে বিপি ও চিনির দাম নিয়ে দুশ্চিন্তা কেন? এ ছাড়া চুল পড়ার সমস্যাও আলাদা। আধুনিক সময়ে, সুস্থ থাকার একটাই সূত্র আছে — নিজে বাঁচুন এবং অন্যকে মরতে দিন।

আজকের সময়ে মূল্যহীন হয়েই মূল্যবান হওয়া যায়। অযথা মূল্যবোধে সময় নষ্ট করবেন না। আপনার পাশের মানুষটি মারা গেলে তাকে মরতে দিন। মারামারি, তাকে লড়াই করতে দাও। পচা, পচা যাক। যদি সম্ভব হয়, আপনার মারামারি, ঝগড়া এমনকি মৃত্যুও তার হাতে তুলে দিন। মূল্যবোধের প্রতি অন্ধ চোখ ফেরানোর মধ্যে দারুণ স্বস্তি রয়েছে। ক্ষুধার জ্বালায় শিশুদের কান্নার শব্দও সুন্দর সঙ্গীতের মতো শোনায়। এমনকি সামাজিক অবক্ষয়কে সামাজিক বিকাশ বলে মনে হয়। রোজগারের জন্য ঘুষখোর, খেতে দুর্নীতিবাজ আর উঠে দাঁড়াতে নির্লজ্জ হতে শিখো। এটাই আজকের সমাজে উচ্চ ও সফল মানুষের পরিচয়। জনগণকে লুটপাট করে নেতারা, ব্রিজ ভেঙ্গে ইঞ্জিনিয়াররা, জীবন নিয়ে খেলা করে ডাক্তাররা সমাজে সর্বোচ্চ সম্মান পান। যারা ভালো করে তারা আন্ডারগ্রাউন্ড হয়ে যায় আর যারা খারাপ করে তারা বুর্জ খলিফা হয়ে যায়।

নৈতিক মূল্যবোধের ওজনের কারণে একজন ব্যক্তি বোঝা হয়ে যায় এবং স্থূলতার শিকার হয়। চরিত্রহীনদের মতো আলোকিত থাকতে হলে তাকে মহান ত্যাগ স্বীকার করতে হয়। যেমন সত্য কথা বলে তাদের থেকে দূরে থাকা উচিত। যারা ঐক্যের কথা বলে তাদের সঙ্গে বন্ধুত্ব ছিন্ন করা উচিত। সবাইকে সাথে নিয়ে সবাইকে ঠেলে না দিয়ে প্রতিদিন নতুন নতুন আইডিয়া নিয়ে আসতে হবে। যে লুণ্ঠনকে লুণ্ঠন, কথায় বিদ্বেষ ও তর্ক-বিতর্কে উসকানি দেয় তাকেই মহান বলা হয়। একই বিধায়ক, একই শাসক, তিনি বিগ বস হন। যারা নৈতিক মূল্যবোধ নিয়ে উদ্বিগ্ন তারা দমন, পতন এবং হারাতে প্রস্তুত, যেখানে অনৈতিক মূল্যবোধের লোকেরা দমন, পতন এবং জয়ের জন্য প্রস্তুত।