অদ্ভুত প্রশ্ন অদ্ভুত উত্তর – ডঃ সুরেশ কুমার মিশ্র

অদ্ভুত প্রশ্ন অদ্ভুত উত্তর

ডঃ সুরেশ কুমার মিশ্র

একজন সাংবাদিক আমাকে জিজ্ঞেস করলেনঃ আপনি কে?
আমিঃ কি অবস্থায়?
সাংবাদিকঃ মর্যাদা অনুযায়ী ?
আমিঃ হ্যা আমি. শৈশবে শৈশব। যৌবনে বয়ঃসন্ধি। বৃদ্ধ বয়সে বার্ধক্য এবং অবশেষে ব্যাগ ও বিছানায় মুড়িয়ে চলে যাওয়ার অবস্থা।
সাংবাদিক বিরক্তঃ কে মানে আপনি কোন বর্ণের? এই মতে আপনি নিশ্চয়ই কোন না কোন বর্ণের?
আমিঃ যখন কেউ থাকে না, তখন আমি একা। আমি যখন আমার প্রেয়সীর সাথে থাকি তখন আমি প্রেমিক। আমি যখন বিবাহিত তখন আমি লৌকিক এবং যখন বিবাহিত না, তখন আমি ব্রহ্মচারী।
সাংবাদিক রেগে বলেনঃ আমি বলতে চাচ্ছি আপনি যদি হিন্দু হন তাহলে আপনি ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শূদ্র কোন বর্ণের? আপনি যদি অন্য কোন ধর্মের হন তাহলে আপনি কোন বর্ণের?
আমিঃ আমার কাছে টাকা থাকলে আমি ধনী। এটা না হলে আমি গরীব। আমি যদি ঈশ্বরে বিশ্বাস করি তবে আমি আস্তিক আর যদি না করি তবে আমি নাস্তিক।
সাংবাদিকের যেন পাগল হওয়ার মত অবস্থাঃ ভাই, আপনার কি আসলেই কোনো পরিচয় নেই?
আমিঃ অবশ্যই আমার নিজস্ব পরিচয় আছে। আমি যদি ভ্রমণ করি তবে আমি পথিক, যদি আমি তন্ত্রের জাদু দেখাই, আমি একজন তান্ত্রিক, যদি আমি মন্ত্র উচ্চারণ করি, আমি একজন মান্ত্রিক, যদি আমি বক্তৃতা করি, আমি একজন নেতা, যদি আমি রেশন নিই, আমি আমি একজন দরিদ্র মানুষ।
সাংবাদিক হাত জোড় করে বললেনঃ মহারাজ, সত্যি বলুন, আপনি কে?
আমিঃ আমি শুধু সত্যি বলছি। আমি সভ্যতার দ্বার থেকে বেরিয়ে আসা একজন নাগরিক। আমি পঞ্জিকাগুলিতে বিশ্বাস করতে নির্দোষ এবং কুসংস্কারে বিশ্বাস করতে বোকা।
শেষে চুল ছিঁড়ে সাংবাদিক বললেনঃ অন্তত বলুন তো আপনার বয়স কত?
আমিঃ কারো কাছে তুমিই আমি, কারো কাছে আমিই তুমি আর কারো কাছে তুমি-আমি। যারা আমার সাথে আছেন তাদের কাছে আমি সমসাময়িক এবং যারা আসছে তাদের কাছে আমি পূর্বপুরুষ।
সাংবাদিতঃ একটি শেষ প্রশ্নের সঠিক উত্তর দিন, আপনি কোথা থেকে এসেছেন?
আমিঃ এই মাটিতে আমার জন্ম। আমি এই মাটিতে বাস করি এবং পরে এই মাটিতে মিশে যাব। সব মিলিয়ে মাটিই আমার পরিচয়।
এসব শুনে সাংবাদিক নাইন-টু-ইলেভেন হয়ে গেল।