খাজুরাহো ভ্রমণ – সদানন্দ সিংহ

খাজুরাহো ভ্রমণ

সদানন্দ সিংহ

খাজুরাহোর মন্দিরের ভাস্কর্যের কথা জানে না এমন শিক্ষিত লোকের সংখ্যা ভারতে আছে কিনা জানি না। খাজুরাহোর মন্দিরগুলি সম্ভবত তাদের কামোত্তেজক শিল্পের জন্য সবচেয়ে বেশি পরিচিত, তবে এই অলঙ্করণটি প্রায়শই প্রেক্ষাপটের বাইরে দেখানো হয় এবং প্রকৃতপক্ষে আলংকারিক ভাস্কর্যগুলি ধর্মনিরপেক্ষ এবং আধ্যাত্মিক উভয় ক্ষেত্রেই জীবনের সমস্ত দিককে চিত্রিত করে।
১০২২ খ্রিষ্টাব্দে আল বিরুনির বিবরণে প্রথম খাজুরাহোর উল্লেখ পাওয়া যায়। ১৩৩৫ খ্রিষ্টাব্দে ইবন বতুতার বিবরণেও এর উল্লেখ পাওয়া যায়। খাজুরাহো মন্দিরগুলি দেশের সবচেয়ে সুন্দর মধ্যযুগীয় স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি। এই মন্দিরগুলি ৯০০ এবং ১১৩০ খ্রিষ্টাব্দের মধ্যে চন্দেলা শাসক দ্বারা নির্মিত হয়েছিল। এটি ছিল চান্দেলা শাসকদের স্বর্ণযুগ। অনুমান যে প্রত্যেক চান্দেলা শাসক তার জীবদ্দশায় অন্তত একটি মন্দির নির্মাণ করেছেন। তাই সমস্ত খাজুরাহো মন্দিরগুলি কোনও একক চান্দেলা শাসক দ্বারা নির্মিত হয়নি তবে মন্দির নির্মাণ ছিল চান্দেলা শাসকদের একটি ঐতিহ্য এবং চান্দেল্লা রাজবংশের প্রায় সমস্ত শাসকদের দ্বারা অনুসরণ করা হয়েছিল।
১১৫০ খ্রিস্টাব্দের পরে, চান্দেল্লা রাজবংশের পতনের পর খাজুরাহো মন্দিরগুলি এই অঞ্চলে মুসলিম আক্রমণকারীদের দ্বারা ধ্বংস ও বিকৃতির শিকার হয়েছিল যা স্থানীয় লোকজনকে খাজুরাহো ছেড়ে যেতে বাধ্য করেছিল এই আশা নিয়ে যে শহর ত্যাগ করলে হয়তো এর নির্জনতা মন্দির এলাকায় মুসলিম আক্রমণকারীদের দৃষ্টি আকর্ষণ করবে না এবং এইভাবে মন্দির এবং তারা উভয়েই অক্ষত থাকবে। তাই প্রায় ১৩ শতক থেকে ১৮ শতক পর্যন্ত, খাজুরাহোর মন্দিরগুলি বনভূমিতে রয়ে গেছিল ব্রিটিশ প্রকৌশলী টি এস বার্ট দ্বারা পুনঃআবিষ্কৃত না হওয়া পর্যন্ত।

খাজুরাহো একটি প্রাচীন শহর যা এর চমৎকার মন্দির এবং জটিল ভাস্কর্যের জন্য পরিচিত। খাজুরাহো শহরটি মধ্যপ্রদেশের ছত্তারপুর জেলায় অবস্থিত এবং এখানে ঐতিহাসিক কাহিনি এবং স্থাপত্যের মহিমা রয়েছে। ঐতিহাসিক আর্কাইভ অনুসারে, ২০ বর্গ কিলোমিটার জুড়ে ১২ শতকে খাজুরাহো মন্দিরের ৮৫টি মন্দির ছিল। এর মধ্যে, ছয় বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত সময়ের মধ্যে মাত্র ২৫টি মন্দিরই টিকে আছে। এই মন্দিরগুলি তিনটি গ্রুপে বিভক্ত: পূর্ব, পশ্চিম এবং দক্ষিণ।
পশ্চিম দিকের মন্দিরসমূহ
পশ্চিম দিকের মন্দিরগুলি প্রত্নতাত্ত্বিক জাদুঘরের খুব কাছাকাছি এবং এতে লক্ষ্মণ, মাতঙ্গেশ্বর, ভারাহ, কান্দারিয়া মহাদেব, চিত্রগুপ্ত, পার্বতী, বিশ্বনাথ এবং নন্দীর মন্দির রয়েছে। মন্দিরের এই দলটির অভ্যন্তরীণ এবং বাইরের দেয়ালে খোদাই করা প্রায় ৮৭০টি বিস্ময়কর ভাস্কর্য রয়েছে। এদিকে প্রবেশ করার পরই ডানদিকের ফলকটি খাজুরাহোর ইতিহাসের সংক্ষিপ্ত পরিচয় দেয়। এই স্থানের প্রধান আকর্ষণ হল মন্দিরের গর্ভগৃহে একটি শিবলিঙ্গ এবং সুন্দর ফুলের খোদাই। দেয়ালের তিনটি বাইরের অংশে দেবতা, দেবী এবং হিন্দু পৌরাণিক প্রাণীর ভাস্কর্য চিত্রিত করা হয়েছে।
কান্দারিয়া মহাদেব মন্দিরটি পাহাড়ের একটি সীমার মতো ধারাবাহিক টাওয়ারে উঠে গেছে। মন্দিরের লিন্টেলটিতে একটি চার-সজ্জিত শিব রয়েছে যা সৃষ্টিকর্তা ব্রহ্মা এবং রক্ষাকর্তা ভগবান বিষ্ণু দ্বারা রেখাযুক্ত।
ভগবান শিবের স্ত্রী দেবী পার্বতীর অপর নাম জগদম্বী। জগদম্বী মন্দিরের গর্ভগৃহের ভিতরে একটি মঞ্চে ভগবান বিষ্ণুর একটি ভাস্কর্য সুন্দরভাবে খোদাই করা আছে। এছাড়াও সুরা-সুন্দরী এর কয়েকটি ভাস্কর্য রয়েছে যা বিশেষভাবে আকর্ষণীয়।
চিত্রগুপ্ত মন্দিরের দক্ষিণে এগারো মাথা ও আট হাত বিশিষ্ট ভগবান বিষ্ণুর একটি ভাস্কর্যও রয়েছে। ব্রহ্মা-ব্রাহ্মণী, শিব-পার্বতী, ভৈরব-ভৈরবী এবং লক্ষ্মী-নারায়ণ দেবতাদের ভাস্কর্যগুলির বিশেষ শৈল্পিক বৈশিষ্ট্য রয়েছে। এই মন্দিরটি সূর্য দেবতাকে উৎসর্গ করা হয়েছে।
এখানে একটা যাদুঘর আছে। এই জাদুঘরে কিছু আশ্চর্যজনক ভাস্কর্য এবং প্রত্নবস্তু রয়েছে যা তাদের নাম এবং সম্ভাব্য বয়সের সাথে ভালভাবে প্রদর্শিত হয়। জাদুঘরের বামদিকে অবস্থিত জৈন গ্যালারিতে সম্ভা নাথের ১১-১২ শতকের মূর্তি স্থাপন করা হয়েছে। ছয়টি মাথা সহ ভারাহের একটি ভাস্কর্য এবং একটি নৃত্যরত গণেশ যাদুঘরে দেখতে দুর্দান্ত মূর্তি। ওয়েস্টার্ন গ্রুপে আরও অনেক মন্দির রয়েছে, যেগুলির একই রকম স্থাপত্য তাৎপর্য রয়েছে।

পূর্ব দিকের মন্দিরসমূহ
এই দিকের মন্দিরগুলির মধ্যে বামন মন্দিরটি ভগবান বিষ্ণুর পঞ্চম অবতারকে উৎসর্গীকৃত এবং এটি ১০৫০-৭৫ সালের মধ্যে নির্মিত। এই মন্দিরে কিছু কামোত্তেজক খোদাই করা আছে এবং এর লিন্টেলে চার-বাহুযুক্ত ভগবান বিষ্ণু রয়েছে।
জাভারি মন্দিরটি ১০৭৫ এবং ১১০০ সালের মধ্যে নির্মিত। জাভারি মন্দিরটি একটি উঁচু চূড়ার উপর দাঁড়িয়ে আছে এবং একটি উঁচু শিখর রয়েছে। এর সূক্ষ্মভাবে খোদাই করা মাকারা তোরানা খিলানটি সেই যুগের মানুষের পাথর খোদাই দক্ষতার একটি চমৎকার উদাহরণ।
এখানের পার্শ্বনাথ মন্দিরটি মধুর রঙের বেলেপাথর ব্যবহার করে নির্মিত পুরানো মন্দিরগুলির মধ্যে একটি। এই জৈন মন্দিরটি ৯৫০-৯৭০ সালের মধ্যে নির্মিত হয়েছিল তবে বৈষ্ণব বিশ্বাসের দেবতা, ভগবান বিষ্ণুর ছবিও রয়েছে।
এদিকের আদিনাথ মন্দির, শান্তিনাথ মন্দির, ঘন্টাই মন্দির, ব্রহ্মা মন্দির এবং আরও কয়েকটি জৈন মন্দির উল্লেখযোগ্য স্থাপত্য ও ঐতিহাসিক বৈশিষ্ট্য নিয়ে বিদ্যমান।

দক্ষিণ দিকের মন্দিরসমূহ
দক্ষিণ দিকের মন্দিরের গ্রুপগুলির মধ্যে দুলাদেও মন্দিরটি কুনওয়ার মঠ নামেও পরিচিত এবং দুলা শব্দটি বরের মন্দিরের ধারণার সাথে যুক্ত। সবচেয়ে উপরের শিখরা টাওয়ারে উড়ন্ত আকাশ এই মন্দিরের সবচেয়ে চিত্তাকর্ষক বৈশিষ্ট্য। মন্দিরের মহিলা মূর্তিগুলির খোদাই করা গহনাগুলিতে একটি আশ্চর্যজনক শৈল্পিক দক্ষতা লক্ষ্য করা যায়। ধারণা করা হয় যে মন্দিরটি ১১০০-১১৫০ সালের মধ্যে নির্মিত হয়েছিল।
এই দিকের মন্দিরগুলির মধ্যে চতুর্ভুজা মন্দির হল খাজুরাহোর একমাত্র মন্দির যেখানে একটিও কামুক ভাস্কর্য নেই। মন্দিরের প্রবেশপথে গঙ্গা ও যমুনার ভাস্কর্য সুন্দরভাবে খোদাই করা আছে। এখানে ভগবান বিষ্ণুর একটি অপূর্ব ভাস্কর্য রয়েছে যা দেখে মনে হচ্ছে যেন দেবতা তার ভক্তকে আশীর্বাদ করতে চলেছেন।
এমন পরিস্থিতিতে, মানুষ যখন খুজরাহোতে যায়, তারা অবশ্যই এখানে অবস্থিত মন্দিরগুলি দেখতে চায়। এখানকার মন্দিরগুলিতে এসে আপনি অন্যরকম অভিজ্ঞতা পাবেন। মন্দির ছাড়াও খুজরাহোতে দেখার মতো অনেক জায়গা রয়েছে। সেগুলি নিচে দেওয়া হল।
সাউন্ড অ্যান্ড লাইট শো
খুজরাহোতে যাওয়ার সময়, সাউন্ড এবং লাইট শো উপভোগ করতে ভুলবেন না। এটি ওয়েস্টার্ন টেম্পল গ্রুপের আয়োজনে রাতে করার মতো একটি জিনিস। বিভিন্ন ঐতিহাসিক এবং ধর্মীয় তথ্য ছাড়াও, সাউন্ড এবং লাইট শো-এর মাধ্যমে সেখানকার সংস্কৃতিকে চিত্রিত করা হয়েছে। অনুষ্ঠানটি ইংরেজি এবং হিন্দি উভয় ভাষাতেই পরিচালিত হয়। এই শোয়ের মাধ্যমে পর্যটকরা মন্দিরের খোদাই, শিল্প এবং আকর্ষণীয় গল্প সম্পর্কে তথ্য পান।
পান্না জাতীয় উদ্যান
এছাড়াও আপনি এখানে পান্না ন্যাশনাল পার্ক পরিদর্শন করতে পারেন।. পান্না জাতীয় উদ্যানকে এই রাজ্যের ৫তম বাঘ সংরক্ষণাগার এবং দেশের ২২তম বাঘ সংরক্ষণাগার বলা হয়। এখানে আপনি কাঁঠাল, লঙ্গুর, বন্য শূকর, চিঙ্কারা এবং চিতা এবং অন্যান্য বন্যপ্রাণী প্রজাতি দেখার সুযোগ পাবেন। এর পাশাপাশি, জঙ্গল সাফারি উপভোগ করার সময় আপনি বন্যজীবনকে ঘনিষ্ঠভাবে অনুভব করতে পারেন। আপনি চাইলে জঙ্গল লজেও থাকতে পারেন।
অজয়গড় দুর্গ
আপনি যদি ঐতিহাসিক জিনিসগুলিতে আগ্রহী হন তবে আপনি অজয়গড় দুর্গও দেখতে পারেন। এই দুর্গটি খুজরাহো থেকে ৮০ কিলোমিটার দূরে একটি সুন্দর পাহাড়ের উপরে ৬৮৮ মিটার উচ্চতায় অবস্থিত। এই দুর্গটি চান্দেলা রাজাদের দুর্গ নামে পরিচিত ছিল। কথিত আছে যে চান্দেলা রাজাদের দুর্গ, তাদের রাজত্বকালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।
উপজাতীয় ও লোকশিল্পের রাজ্য যাদুঘর
খাজুরাহোর চান্দেলা কালচারাল কমপ্লেক্সে অবস্থিত উপজাতীয় ও লোকশিল্পের রাজ্য যাদুঘর, সর্বোত্তম প্রাচীন ধ্বংসাবশেষ এবং প্রত্নবস্তু রয়েছে। এই জাদুঘরে আপনি কারিগরদের চমৎকার উপজাতীয় কাজ দেখতে পারেন। এখানে আপনি অনেক সংস্কৃতি, ঐতিহ্য এবং নিদর্শন ও ধর্মের অবশেষ সম্পর্কে জানতে পারবেন। এখানে এসে আপনার একটি ভিন্ন অভিজ্ঞতা হবে।
পাণ্ডব জলপ্রপাত
আপনি যখন পান্না ন্যাশনাল পার্ক পরিদর্শন করতে যান, এর পিছনে ৩০ মিটার উচ্চতা থেকে পান্ডব জলপ্রপাত পড়ে। এই জলপ্রপাতের জল নিচের একটি পুকুরে পড়ে। কথিত আছে যে পাণ্ডবরা এই জলপ্রপাতের নিচ দিয়ে গিয়েছেন। যার কারণে একে পাণ্ডব জলপ্রপাত বলা হয়।
রানেহ জলপ্রপাত
রানেহ জলপ্রপাত খাজুরাহো বাস স্টপ থেকে২১ কিলোমিটার দূরে অবস্থিত একটি সুন্দর পর্যটন আকর্ষণ। আপনি চিত্তাকর্ষক জলপ্রপাত দেখতে পারেন যা একটি ৩০ফুট গভীর গিরিখাত তৈরি করেছে। প্রখর সূর্যের কারণে আপনি প্রায়শই জলপ্রপাতের উপরে একটি রামধনু দেখতে পারেন।
মহারাজা ছত্রশাল জাদুঘর
মহারাজা ছত্রশাল যাদুঘর, যাকে ধুবেলা জাদুঘরও বলা হয়, খাজুরাহোর মন্দির থেকে ৬২ কিলোমিটার দূরে অবস্থিত। মহারাজা ছত্রশালের পরিবারের সদস্যরা ১৯৫৫ সালে ধুবেলা হ্রদের তীরে এই জাদুঘরটি তৈরি করেছিলেন।
জৈন যাদুঘর
জৈন জাদুঘর, পূর্বে সাহু শান্তি প্রসাদ জৈন কলা সংগ্রহালয় নামে পরিচিত, খাজুরাহো বাস স্টেশন থেকে এক কিলোমিটার দূরে অবস্থিত। এর ক্যাম্পাসের বাগানে, আপনি ২৪ জন জৈন তীর্থঙ্করের চমৎকার ভাস্কর্যের সাক্ষী হতে পারেন। এই জাদুঘরের অভ্যন্তরটি পূর্বোক্ত তীর্থঙ্করদের জীবন সম্পর্কে তথ্য প্রদান করে এবং এতে জৈন ঐতিহ্য ও সংস্কৃতির সাথে সম্পর্কিত অনেক প্রত্নবস্তুও রয়েছে।
খাজুরাহো নৃত্য উৎসব
ফেব্রুয়ারির কাছাকাছি খাজুরাহো ভ্রমণের পরিকল্পনা করুন তবে আপনি খাজুরাহো নৃত্য উৎসবে যোগ দিতে পারেন। এই বৃহৎ সাংস্কৃতিক বহিঃপ্রকাশ শিল্প এবং স্থাপত্যের একটি অত্যাশ্চর্য মিশ্রণ। ভারতের প্রতিটি প্রান্ত থেকে আগত প্রখ্যাত শিল্পীদের দ্বারা সম্পাদিত মন্ত্রমুগ্ধ শাস্ত্রীয় নৃত্যের পারফরম্যান্সের একটি দুর্দান্ত সিম্ফনি অনুভব করা যায়।
খাজুরাহোতে কিভাবে পৌঁছবেন?
ট্রেনেঃ- খাজুরাহোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন হল খাজুরাহো রেলওয়ে স্টেশন যা খাজুরাহো শহর থেকে মাত্র ৫ কিমি দূরে এবং মধ্যপ্রদেশের কয়েকটি শহরের সাথে যুক্ত। যেহেতু এটি একটি ছোট স্টেশন তাই কিছু দূরপাল্লার ট্রেনের এখানে স্টপেজ নেই। ক্রান্তি এক্সপ্রেস হল দিল্লি রেলওয়ে স্টেশন থেকে খাজুরাহো স্টেশনের জন্য সরাসরি ট্রেন। এটি ছাড়াও পরবর্তী সেরা বিকল্প হল সাতনা রেলওয়ে স্টেশন (১৩০ কিলোমিটার)। এটি হাওড়া-মুম্বাই রুটে অবস্থিত। সাতনা রেলওয়ে স্টেশনটি ভাল বিকল্প কারণ মুম্বাই থেকে আসা সমস্ত ট্রেন, উত্তরপ্রদেশ রাজ্য বা বিহার রাজ্য, পশ্চিমবঙ্গে যায়, সাতনা স্টেশনের মধ্য দিয়ে যায়। কিছু পর্যটক, কলকাতা থেকে আগত, কাটনি দক্ষিণ স্টেশনকে (১৮০ কিমি) পছন্দ করেন। ঝাঁসি স্টেশন প্রায়. খাজুরাহো থেকে 200 কিমি এবং সড়ক দ্বারা সংযুক্ত। কেউ মাহোবা রেলওয়ে স্টেশন ব্যবহার করেন।
আকাশপথেঃ- আপনি যদি বিমানে খাজুরাহো পৌঁছানোর পরিকল্পনা করেন, তাহলে বলি ছোট শহর হওয়া সত্ত্বেও, এর নিজস্ব বিমানবন্দর রয়েছে। এটি প্রধান খাজুরাহো শহর থেকে মাত্র ৮ কিমি দূরে। বর্তমানে এর ফ্লাইট সংযোগ দিল্লি এবং বারাণসী থেকে। আমরা অদূর ভবিষ্যতে কিছু নতুন ফ্লাইট সংযোগ আশা করতে পারি। দ্বিতীয় সেরা বিকল্প হল জবলপুর বিমানবন্দর (২৭০ কিমি)। এটি দিল্লি, মুম্বাই, হায়দ্রাবাদ, ইন্দোর থেকে ফ্লাইট সংযোগ রয়েছে।
সড়কপথেঃ- সড়কপথে খাজুরাহো শহরটি ঝাঁসি, ওরছা, চিত্রকূট, সাতনা, কাটনি, বান্ধবগড়, ছাত্তারপুর, ভোপাল, গোয়ালিয়র ইত্যাদি দ্বারা খুব ভালভাবে সংযুক্ত৷ সরাসরি ঝাঁসি থেকে, খাজুরাহো মাত্র ২০০ কিমি. দূরে এবং সময় লাগে চার ঘন্টা। একইভাবে যারা সাতনা রেলওয়ে স্টেশনে আসছেন তারা এখান থেকে ট্যাক্সি ভাড়া করে সড়কপথে খাজুরাহো পৌঁছাতে পারেন। একইভাবে যারা বান্ধবগড় থেকে খাজুরাহো পৌঁছাতে চান, তারা কাটনি-পাওয়াই-আমানগঞ্জ-পান্না হয়ে ২৪০ কিমি পার হয়ে ৫ ঘন্টায় সড়কপথে আসতে পারেন।