মুখোশগুলো কোথায় গেল – ডঃ সুরেশ কুমার মিশ্র

মুখোশগুলো কোথায় গেল

ডঃ সুরেশ কুমার মিশ্র

আবর্জনার স্তূপে পড়ে আছে হাজারো মুখোশ। সবার অবস্থা বিমুদ্রাকরণের চেয়েও খারাপ। বিমুদ্রাকরণের দিনগুলিতে, অন্তত পুরানো নোটগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাঙ্কে ফেরত দিলে, বিনিময়ে নতুন নোট পাওয়া যেত। কিন্তু তাদের কে নিয়ে যাবে? রাজনীতিতে ‘উতরন’-এর ব্যবহারকে উচ্চতর, বস্তুগত জিনিসের ব্যবহারকে নিকৃষ্ট বলে মনে করা হয়। সেখানে পড়ে থাকা হাজারো মুখোশের বেদনা সীমাহীন। জনসাধারণের মতো তারাও নীরবে ভোগান্তিতে পড়তে বাধ্য। তাদের মধ্যে তিনজন মুখোশ রয়েছে যাদের নেতা হওয়ার সব গুণ রয়েছে। নেতা হতে হলে বিষয়গুলো খোঁজার চেয়ে একগুঁয়ে হওয়া বেশি জরুরি। যৌক্তিক বিষয়গুলি, যা নীরবতা এবং নিঃশব্দ কণ্ঠস্বর নিমজ্জিত থাকে, একগুঁয়ে নেতার অভাবে মারা যায়। যেখানে অযৌক্তিক এবং হাস্যকর বলে মনে হয় এমন বিষয়গুলি কথিত নেতাদের কারণে বড় শিরোনাম হয়। এ কারণেই খাদ্য, বস্ত্র ও বাসস্থানের মতো বিষয়গুলো মাটির নিচে চাপা পড়ে যায় এবং একজন ধনী সন্তানের নিরাপত্তা দেশের জন্য জীবন-মৃত্যুর বিষয় হয়ে দাঁড়ায়।

ট্র্যাশবিনে মুখোশ নিয়ে আলোচনা চলছে। নতুন মুখোশ, ভাঙা মুখোশ আর লাল মুখোশ তাদের যন্ত্রণা প্রকাশ করছে। বাকি মুখোশরা তাদের আলোচনা খুব মনোযোগ দিয়ে শুনছেন।

নতুন মুখোশঃ ভাই ভাঙা কি হচ্ছে! কি খবর? আপনি কি এখানে এসেছেন নাকি সেখানে?
ভাঙা মুখোশঃ আমার অবস্থার কথা কি বলব নতুন ভাই! দেখো, আমি এখানে শুয়ে মাটিতে ধুলো জড়ো করছি। বাবা গো, আমি কেন জন্মেছি জানি না!
নতুন মুখোশ: এভাবে মুখ ঝুলিয়ে রাখলে কী হবে? একটু খুলে বলুন। আমাকেও বুঝতে দাও তোমার কি হয়েছে।
ভাঙা মুখোশঃ কী বলব ভাই! যে বোকা আমাকে দোকান থেকে কিনে এনেছিল সে আমাকে তার দৃষ্টিতে রাখেনি। তিনি ২৪ ঘন্টা রাগ করতেন। মুখের কথা গুটখা খাইনি, কিন্তু পান-তামাকের কোম্পানি খুলেছেন। সে আমাকে কখনো সম্মান করেনি! তিনি যখনই আমার দিকে তাকাতেন, তিনি আমাকে তার চিবুকের উপর রাখতেন। ফলে আমার একটা গোড়ালি ভেঙে গেল। সেজন্য সে আমাকে এখানে ফেলে দিয়েছে।
নতুন মুখোশঃ আরে ভাই! কেঁদো না! সবার একই অবস্থা। অন্তত চিবুকের উপর বসে থাকার বিলাসিতা আছে। তাও আমাদের ভাগ্যে নেই। এখন দেখুন, যে পাগলের মেয়ে আমাকে কিনে এনেছিল সে আমাকে ছুঁড়ে ফেলে দিয়েছে এই বলে যে আমার গায়ে স্পাইডারম্যানের নকশা নেই।
তারপর হঠাৎ, দুজনের কথা শুনে লাল মুখোশটা কাঁদতে শুরু করল।
নতুন মুখোশঃ আরে ভাই, কাঁদছেন কেন?
লাল মুখোশঃ সেই বোকা আমার গায়ের রং পছন্দ করেনি। আমাকে তার বন্ধুর কাছে দিয়েছিল। আর তারাই আমাকে এখানে ফেলে দিয়ে চলে গেছে। আমি এখনও বুঝতে পারিনি এখানে কে কার আচরণ সঠিক। সবারই কিছু না কিছু দোষ আছে। এমতাবস্থায় আমার গায়ের রং ঠিক নেই বলে আমাকে ছুঁড়ে ফেলে দেওয়া কি ধরনের ন্যায়বিচার?

তখন আকাশ থেকে একটা আওয়াজ এল — তোদের বলছি, যথেষ্ট কথা বলা হয়েছে। দীর্ঘ ছুটিতে চলে গেছে করোনা ভাইরাস, এখন তোদের কোন প্রয়োজন নেই। পরবর্তী দুর্যোগ পর্যন্ত আমরা তোদের সবাইকে বিদায় জানাই।

কথাটা শুনতে এতটাই খারাপ লেগেছিল যে সমস্ত মুখোশ চলে গেল এই বলে যে এখন বিশ্বের মানুষের আর মুখোশ লাগবে না, সরাসরি ভেন্টিলেটর লাগবে। এখন আমরা চাইলেও তোমাদের পৃথিবীতে ফিরব না।

(Feed Source: prabhasakshi.com)