দরকারী কিছু প্রযুক্তি কৌশল – অনিমেষ শর্মা

দরকারী কিছু প্রযুক্তি কৌশল

অনিমেষ শর্মা

এখানে 10টি প্রযুক্তিগত কৌশল রয়েছে যা আপনার জীবনকে অনেক সহজ করে তুলবে। আজকের বিশ্বে, যেখানে কম্পিউটার এবং স্মার্টফোনগুলি অপরিহার্য হয়ে উঠেছে, সেগুলিতে এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনার দৈনন্দিন ক্রিয়াকলাপগুলিকে প্রবাহিত করতে পারে এবং আপনার সামগ্রিক অভিজ্ঞতাকে উন্নত করতে পারে। গুগল সার্চ করার সময় সার্চ অপারেটর ব্যবহার করা সবচেয়ে কার্যকরী কৌশলগুলির মধ্যে একটি। এটি শুধুমাত্র প্রক্রিয়াটিকে গতিশীল করে না বরং আপনার প্রয়োজনীয় সঠিক তথ্যটি দ্রুত খুঁজে পেতে সহায়তা করে। উপরন্তু, কীবোর্ড শর্টকাটগুলি আয়ত্ত করা দীর্ঘ প্রক্রিয়াগুলিকে বাইপাস করে আপনার মূল্যবান সময় বাঁচাতে পারে।

উপরন্তু, উইন্ডোজে নাইট লাইটের মতো বৈশিষ্ট্যগুলি সত্যিই একটি গেম-চেঞ্জার হতে পারে, কারণ তারা ডিসপ্লে সেটিংস সামঞ্জস্য করে দীর্ঘ স্ক্রীন এক্সপোজারের সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করে। আপনার প্রায়শই ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির কনফিগারেশনে পরিবর্তন করাও একটি বড় পার্থক্য আনতে পারে। উদাহরণস্বরূপ, ইমেল পাঠানোর জন্য সিডিউল সেট করা আপনাকে বার্তাগুলি পাঠানোর আগে পুনর্বিবেচনা করার জন্য অতিরিক্ত সময় দেয়। আপনি আপনার টাইপিং কাজগুলিকে গতিশীল করতে, পাঠ্য ইনপুটকে আরও দক্ষ করে তুলতে স্পিচ-টু-টেক্সট ফাংশন নিযুক্ত করতে পারেন।

আপনার দৈনন্দিন কারিগরি রুটিনে এই সহজ কিন্তু শক্তিশালী টিপসগুলিকে অন্তর্ভুক্ত করা কাজগুলিকে সহজ করে এবং উৎপাদনশীলতা বাড়িয়ে আপনার জীবনকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। এই কৌশলগুলি গ্রহণ করা আমাদের প্রযুক্তি-চালিত বিশ্বে আরও আরামদায়ক এবং চাপমুক্ত অস্তিত্বের দিকে একটি পদক্ষেপ।

1. ইমেল, ক্যাপশন এবং আরও অনেক কিছু লিখতে ChatGPT ব্যবহার করুন

রুটিন ইমেল, অফিসিয়াল আমন্ত্রণ এবং গ্রাহক পরিষেবার অভিযোগ লেখার মতো সময় সাশ্রয়ী কাজের জন্য ChatGPT ব্যবহার করা এখন চূড়ান্ত প্রযুক্তিগত কৌশল যা গ্রাহকদের সময় বাঁচাতে সাহায্য করতে পারে। ল্যাঙ্গুয়েজ প্রসেসিং টেকনোলজি ব্যাকরণগতভাবে সঠিক এবং পড়া সহজ প্রেরিত সামগ্রী তৈরি করতে পারে। ব্যবহারকারীদের শুধুমাত্র কিছু প্রসঙ্গ, তাদের পছন্দের টোন এবং লেখার শৈলী এবং তারিখ বা নামগুলির মতো অন্যান্য প্রয়োজনীয় ডেটা সহ বিবরণ উপস্থাপন করতে হবে।

2. টাইপ করার পরিবর্তে কথা বলুন এবং সময় বাঁচান

আপনার যদি সময় কম হয় বা আঘাতের কারণে টাইপ করতে সমস্যা হয় তবে ভয়েস টাইপিং টুল ব্যবহার করুন। এটি Google Docs এবং Microsoft Word এ উপলব্ধ। এই বৈশিষ্ট্যটি সক্ষম করার জন্য হোম মেনু থেকে কেবল ডিকটেশন বিকল্পটি নির্বাচন করুন বা Word-এ ডিকটেশন টুলবার অ্যাক্সেস করতে Windows key + H টিপুন। তারপরে আপনি মাইক্রোফোন নির্বাচন এবং ক্লিক করে পাঠ্য লেখা শুরু করতে পারেন। যেকোনো বিরাম চিহ্ন যোগ করতে জোরে বলুন। Google ডক্স একইভাবে কাজ করে। মেনু থেকে টুলের অধীনে ভয়েস টাইপিং বিকল্পটি নির্বাচন করুন। তারপর, আপনাকে মাইক্রোফোন ব্যবহার শুরু করতে ক্লিক করতে হবে৷

3. Google অনুবাদের সাথে প্রুফরিড 

আপনি যদি একজন ছাত্র বা বিষয়বস্তু লেখক হন এবং আপনার কাজের প্রুফরিড করার জন্য কাউকে খুঁজে পেতে আপনার সমস্যা হয় তবে গুগল আপনার বন্ধু। দীর্ঘ লেখার সেশনের পরে আপনার লেখার ত্রুটিগুলি খুঁজে পাওয়া চ্যালেঞ্জিং হতে পারে। ভাগ্যক্রমে, আপনি আপনার দৃষ্টির পরিবর্তে গোগোলের উপর নির্ভর করতে পারেন।

4. গুগল সার্চ অপারেটর ব্যবহার করুন

অনুসন্ধান অপারেটর হল বিশেষ কমান্ড যা ব্যবহারকারীদের সাহায্য করার জন্য ব্যবহার করা যেতে পারে যারা Google অনুসন্ধান থেকে প্রাসঙ্গিক ফলাফল খুঁজে পেতে সমস্যায় পড়েছেন। ব্যবহারকারীরা এই অপারেটর ব্যবহার করে তাদের অনুসন্ধান সংকীর্ণ করতে পারেন. উদাহরণস্বরূপ, ‘site:’ অপারেটর একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকে নির্দিষ্ট ফলাফল প্রদান করে। উদাহরণস্বরূপ, “site:screenrent.com” লিখুন, অনুসন্ধান শব্দ “apple vision pro” এই শব্দটি ধারণ করে এমন সমস্ত প্রকাশিত নিবন্ধ প্রদর্শন করবে। ‘-‘ অপারেটর হল আরেকটি সার্চ টুল যা ফলাফল থেকে একটি নির্দিষ্ট শব্দ বাদ দিতে পারে।

আরেকটি সার্চ অপারেটর হল ‘weather:place name’। একটি নির্দিষ্ট অবস্থানের আবহাওয়ার পূর্বাভাস দেখতে, কেবল সাইটের নাম টাইপ করুন। ব্যবহারকারীরা ‘আগে:’ বা ‘পরে:’ অপারেটর ব্যবহার করে একটি নির্দিষ্ট তারিখের সাথে সম্পর্কিত রেকর্ড অনুসন্ধান করতে পারে। “site:screenrent.com” এ প্রবেশ করলে একটি পরিষ্কার ধারণা পাওয়া যাবে। 

5. কীবোর্ড শর্টকাট শিখুন

কীবোর্ড শর্টকাট হল আরেকটি প্রযুক্তিগত কৌশল যা ব্যবহারকারীদের জীবনকে সহজ করে তোলে। উইন্ডোজে, কপি করার জন্য “Ctrl + C”, পেস্ট করার জন্য “Ctrl + V” এবং আইটেম কাটতে “Ctrl + X” সবচেয়ে সাধারণ। যাইহোক, ব্যবহারকারীরা কীবোর্ড শর্টকাটের মাধ্যমে আরও অনেক কিছু অর্জন করতে পারে। উদাহরণস্বরূপ, “Windows + D” টাইপ করা ডেস্কটপকে নিয়ে আসে, “Shift + Spacebar” চাপলে একটি ওয়েবপেজ স্ক্রোল করা হয়, ইত্যাদি। “Cmd + 2,” “Cmd + 3,” বা “Cmd + 4,” টিপে আপনি macOS ফাইন্ডারে তালিকা, কলাম এবং গ্যালারি ভিউগুলির মধ্যে স্থানান্তর করতে পারেন। Google Chrome-এ পূর্বে বন্ধ করা ট্যাব পুনরায় খুলতে, Windows ব্যবহারকারীরা “Ctrl + Shift + T” ক্লিক করতে পারেন এবং macOS ব্যবহারকারীরা “Cmd + Shift + T” টাইপ করতে পারেন। ম্যাক ব্যবহারকারীরা যেমন “Cmd + Shift + J” টাইপ করে ডাউনলোড পৃষ্ঠা অ্যাক্সেস করতে পারেন, উইন্ডোজ ব্যবহারকারীরাও “Ctrl + J” টিপে একই কাজ করতে পারেন। উইন্ডোজ ব্যবহারকারীদের ইতিহাস পৃষ্ঠা অ্যাক্সেস করতে “Ctrl + H” ব্যবহার করা উচিত, যখন Mac ব্যবহারকারীদের “Cmd + Y” টিপুন। উল্লেখ করা বাহুল্য, “Ctrl + L” চাপলে ব্যবহারকারীদের তাৎক্ষণিকভাবে অনুসন্ধান বাক্সে নিয়ে যায় এবং ছোট কমান্ড টাইপ করা সহজ করে তোলে। Win + D: আপনার ডেস্কটপে কতগুলি ট্যাব এবং উইন্ডো খোলা থাকুক না কেন, এটি আপনাকে একবারে ডেস্কটপ লুকাতে বা দেখাতে সাহায্য করে। স্পেসবার: এটি আপনাকে স্ক্রোল করতে দেয়।

6. Gmail এ ইমেল পাঠানোর সময় বাড়ান

Gmail-এ পাঠানোকে পূর্বাবস্থায় ফেরানো ব্যবহারকারীদের জীবন বাঁচাতে পারে, বিশেষ করে যখন তারা বুঝতে পারে যে তারা ভুল করে কিছু পাঠিয়েছে। ডিফল্টরূপে ‘আনডু সেন্ড’ বোতামটি একটি ইমেল পাঠানোর পর মাত্র পাঁচ সেকেন্ডের জন্য দৃশ্যমান হয়, যা কিছু ব্যবহারকারীর জন্য যথেষ্ট দীর্ঘ নাও হতে পারে। ভাল খবর হল যে ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য Gmail এখন ব্যবহারকারীদের পূর্বাবস্থায় পাঠানোর উইন্ডোটিকে সর্বাধিক করার অনুমতি দেয়। Gmail-এ এটি করার জন্য, উপরের ডানদিকে কোণায় গিয়ার চিহ্নে ক্লিক করুন এবং সেটিংস মেনু থেকে ‘সব সেটিংস দেখুন’ নির্বাচন করুন। “বাতিল সময়কাল পাঠান” মেনুতে, 10, 20 বা 30 সেকেন্ডের একটি বিকল্প নির্বাচন করুন৷ তারপরে, “আনডু সেন্ড” বিকল্পটি সন্ধান করুন।

7. একটি বিরক্তিকর ইমেল থ্রেড নিঃশব্দ করুন

ইমেল থ্রেডগুলি হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি একাধিক সহকর্মী একই মেল পাথে প্রতিক্রিয়া পাঠাতে থাকে। সৌভাগ্যবশত, Gmail ব্যবহারকারীদের অপ্রয়োজনীয় বিজ্ঞপ্তিগুলি ব্লক করতে ইমেল থ্রেডগুলিকে নিঃশব্দ করার বিকল্প দেয়। ইমেল থ্রেডটি খুলুন, ইন্টারফেসের শীর্ষে তিনটি বিন্দুতে আলতো চাপুন এবং এটি সম্পূর্ণ করতে বিকল্পগুলির তালিকা থেকে “নিঃশব্দ” নির্বাচন করুন৷ ব্যবহারকারীরা ডায়ালগ দেখতে বাম পাশের সাইডবার থেকে ‘অল মেল’ বিকল্পটি নির্বাচন করতে পারেন।

8. আপনার কম্পিউটারে নাইট লাইট বৈশিষ্ট্য সক্রিয় করুন৷

যে ব্যবহারকারীরা রাতে তাদের কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য, Windows এবং macOS-এ একটি অন্তর্নির্মিত নাইট লাইট বিকল্প রয়েছে যা রঙের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে এবং নীল আলো কমায়, যা চোখের জন্য খারাপ হতে পারে। উইন্ডোজে, অনুসন্ধান বারে “নাইট লাইট” লিখুন, শীর্ষ ফলাফলে ক্লিক করুন, তারপর বৈশিষ্ট্যটি সক্ষম করতে “এখনই চালু করুন” নির্বাচন করুন৷ ম্যাক ব্যবহারকারীদের উপরের মেনু বারে অ্যাপল মেনু থেকে “সিস্টেম সেটিংস” বেছে নিতে হবে। ‘ডিসপ্লে’ এ যান এবং ‘নাইট শিফট’ নির্বাচন করুন। এই বিন্দু থেকে, ব্যবহারকারীরা নাইট শিফট সক্রিয় করতে পারেন, এটি শুরু করার জন্য একটি সময় বেছে নিতে পারেন এবং রঙের তাপমাত্রা পরিবর্তন করতে পারেন।

9. QR কোডের মাধ্যমে অন্যদের সাথে Wi-Fi শেয়ার করুন৷

এই পরামর্শটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আরও কার্যকর। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা Wi-Fi নেটওয়ার্কের জন্য একটি QR কোড তৈরি করতে পারে, যা অন্য ব্যবহারকারীদের ম্যানুয়ালি Wi-Fi পাসওয়ার্ড বিনিময়ের পরিবর্তে নেটওয়ার্কে যোগদান করতে দেয়। কেবল সেটিংস > Wi-Fi নেটওয়ার্কগুলিতে যান, সংযুক্ত Wi-Fi নেটওয়ার্কের নামের পাশে সেটিংস আইকনে আলতো চাপুন এবং তারপরে নীচের ‘QR কোড’ বোতামটি নির্বাচন করুন৷ কোডটি স্ক্যান করতে এবং নেটওয়ার্কের সাথে সংযোগ করতে, Wi-Fi সেটিংস মেনুতে যান এবং স্ক্রিনের উপরের ডানদিকে স্ক্যানার বোতাম টিপুন। অ্যাপল ডিভাইসগুলি এমন একটি ফাংশনও প্রদান করে যা নেটওয়ার্কের সাথে ইতিমধ্যে সংযুক্ত থাকা কাউকে যোগদান করতে চায় এমন অন্য ব্যক্তিকে পাসওয়ার্ড দিতে সক্ষম করে।

10. বিশেষজ্ঞের মত স্ক্রিনশট নিন

একটি স্ক্রিনশট নেওয়ার সবচেয়ে সাধারণ উপায় হল একটি উইন্ডোজ কম্পিউটারে PrtSc কী বা একটি macOS ডিভাইসে ‘Cmd + Shift + 3’ কী টিপুন৷ যাইহোক, উভয় অপারেটিং সিস্টেম স্ক্রিনশট নেওয়ার আরও কার্যকর উপায় অফার করে, ব্যবহারকারীদের তাদের স্ক্রিনের শুধুমাত্র প্রয়োজনীয় অংশ নির্বাচন করতে দেয়। উইন্ডোজ ব্যবহারকারীরা “স্টার্ট + শিফট + এস” টিপে স্নিপিং টুল চালু করে মাউস বা ট্র্যাকপ্যাড দিয়ে স্ক্রিনের একটি অংশ নির্বাচন করে এটি সম্পন্ন করতে পারেন। অন্যদিকে, macOS ব্যবহারকারীদের স্ক্রিন ক্যাপচার উইন্ডো খুলতে একই সাথে “Cmd + Shift + 5” কী টিপতে হবে, যা ব্যবহারকারীদের স্ক্রিনের নির্দিষ্ট অংশগুলি ক্যাপচার করতে সক্ষম করে।

(