সরকার যেভাবে কাজ করে – সন্তোষ উৎসুক

সরকার যেভাবে কাজ করে

সন্তোষ উৎসুক

নির্বাচনে জয়লাভের পর নতুন সরকার চিতাবাঘের মতো গর্জন শুরু করে। একটি বিবেকবান সরকার তার মেয়াদ শেষ করে আবার ক্ষমতায় আসার জন্য কঠোর পরিশ্রম শুরু করে। সবচেয়ে বেশি চাপ আসে সরকারের মাথায়। কেন না, সরকার গঠন করা কোনো খেলা নয় এবং মুখ্যমন্ত্রী হওয়া তহশিল স্তরের ফুটবল দলের অধিনায়ক হওয়ার মতো নয়। সরকার ক্ষমতায় ফিরে আসার জন্য কী ধরনের রং, আকৃতি এবং পরিকল্পনা করা উচিত তা নির্ধারণ করতে শত শত বৈঠক করতে হবে।

এই অভিযানে সরকারি দপ্তরের মধ্যে জনসংযোগ ও তথ্য বিভাগ অত্যন্ত আন্তরিক, সৎ ও পরিশ্রমী ভূমিকা পালন করে। তাদের আরও অনেক বিভাগের বাদামী-কালো অপকর্মে সুন্দর সবুজের পর্দা লাগাতে হবে। সরকার এই বিভাগকে নতুন চিন্তা, উদ্ভাবন এবং ভাল আচরণের নদী প্রবাহিত করতে এবং সর্বপ্রথম গণমাধ্যমকর্মীদের স্নান করতে বলে। গণমাধ্যমকর্মীদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ ও সম্পর্ক গড়ে তুলতে বলেন। এই অজুহাতে কিছু বিয়ের সম্ভাবনাও বেড়ে যায়। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াকে বিভিন্ন সুস্বাদু সাফল্যের গল্প এবং প্রতিবেদন প্রস্তুত করতে বলা হয় যার স্বাদ সরকারজির প্রশংসা করতে তাদের অনুপ্রাণিত করবে। ভেঁপু বাজানোর জন্য ভালো ডমরু কেনা দরকার। সরকারের নীতি, কর্মসূচি, স্কিম এবং সামাজিক উদ্যোগের ব্যাপক ও যথাযথ ইতিবাচক প্রচার ও প্রসারের জন্য অত্যাধুনিক প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়ার কার্যকর ব্যবহারের উপর কাঙ্ক্ষিত জোর দেওয়ার জন্য এটি বলা এবং করা হয়।

পরিবর্তিত সামাজিক, ধর্মীয় ও অর্থনৈতিক পরিস্থিতি অনুযায়ী আমাদের কাজে অবিলম্বে পরিবর্তন আনতে হবে। আপনি যে সংবাদ পড়তে, শুনতে বা দেখতে পছন্দ করেন না তা ভিত্তিহীন এবং সত্য বর্জিত বলে মনে করা উচিত এবং অবিলম্বে খণ্ডন করা উচিত। যে কোন স্তরের কর্মচারী এবং কর্মকর্তাদের অবিলম্বে তাদের ঊর্ধ্বতনদের নজরে যে কোনও ধরনের এবং আকারের নেতিবাচক সংবাদ আনতে হবে। কেন এই খবরটি উদ্ভূত করা হয়েছিল এবং কেন এটি প্রকাশ করা হয়েছিল তা খুঁজে বের করে বাদ দেওয়া উচিত। আপনার উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে পরামর্শ নেওয়ার পরে উন্নয়নমূলক এবং প্রশংসামূলক নিবন্ধ লেখার জন্য বিখ্যাত, সেরা পেশাদারদের পরিসেবা নেওয়ার জন্য এটিও ভালভাবে ব্যাখ্যা করা হয়েছে এবং খরচের বিষয়ে কিছু মনে করবেন না। যতটা সম্ভব নিয়মিত এই ধরনের নিবন্ধ এবং বৈশিষ্ট্য প্রকাশ নিশ্চিত করুন।

ইলেকট্রনিক মিডিয়ার জন্য তৈরি উন্নয়নমূলক গল্প সহ কার্যকর ভিডিও দেখান। যে কোনো মূল্যে মিডিয়াকে মুগ্ধ রাখুন। তবুও, যখন কিছু লোক প্রশ্ন করে, তাদের জন্য একটি ভাল উত্তরের ব্যবস্থা তৈরি করা উচিত এবং তাদের আনন্দের সাথে খাওয়ানো উচিত। উপরে থেকে নীচে, ডান থেকে বামে সমন্বয় বজায় রাখুন এবং পর্যবেক্ষণ রাখুন। ইতিবাচক প্রচারের জন্য, কয়েকদিন পর একটি প্রেসনোট জারি করা উচিত যে সরকারের প্রতিনিধিরা উন্নয়নের বর্ষণ করছেন। সাধারণ মানুষ রেইন ড্যান্স উপভোগ করছে আর বিরোধীরা ছাতা ছাড়া পাশে দাঁড়িয়ে পাকোড়া ভাজা করছেন। এই কাজটি এমনভাবে করতে হবে যাতে ধারাবাহিক সাফল্য নিশ্চিত হয়। সব প্ল্যাটফর্মে ‘সব বাদিয়া হ্যায়‘ গানটি বাজানো উচিত। ক্রমাগত পরিশ্রমে অবশ্যই কিছু লাভ হবে। 

(Feed Source: prabhasakshi.com)