ভিসা ছাড়াই বিদেশ ভ্রমণ – প্রিয়া মিশ্র

ভিসা ছাড়াই বিদেশ ভ্রমণ

প্রিয়া মিশ্র

একটি ভিসা একটি নথি যা আপনাকে অন্য দেশে ভ্রমণ করার অনুমতি দেয়। অনেক দেশ আছে যেখানে ভিসার প্রয়োজন হয় না। হ্যাঁ, বিশ্বের অনেক দেশ ভারতীয় নাগরিকদের ভিসা ছাড়াই শুধুমাত্র পাসপোর্টে ঘোরাঘুরি করতে দেয়।

সবারই স্বপ্ন বিদেশ যাওয়ার। কিন্তু অনেক সময় ভিসা রাউন্ডের কারণে আমাদের ট্রিপ বাতিল হয়ে যায়। একটি ভিসা একটি নথি যা আপনাকে অন্য দেশে ভ্রমণ করার অনুমতি দেয়। অনেক সময় সময়মতো ভিসা পাওয়া যায় না বা ভিসার ফি অনেক বেশি, যার কারণে আমাদের বিদেশ ভ্রমণের পরিকল্পনা অসম্পূর্ণ থেকে যায়। কিন্তু আমরা যদি বলি যে আপনি ভিসা ছাড়াই বিদেশ ভ্রমণ করতে পারবেন। অনেক দেশ আছে যেখানে ভিসার প্রয়োজন হয় না। হ্যাঁ, বিশ্বের অনেক দেশ ভারতীয় নাগরিকদের ভিসা ছাড়াই শুধুমাত্র পাসপোর্টে ঘোরাঘুরি করতে দেয়। আজ আমরা আপনাকে এমন কিছু দেশ সম্পর্কে বলতে যাচ্ছি যেখানে আপনি ভিসা ছাড়াই স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন।

মালদ্বীপ

মালদ্বীপ বিশ্বের অন্যতম সুন্দর জায়গা। এই দেশে প্রায় 1200টি দ্বীপ রয়েছে যা তাদের সুন্দর সাদা বালি এবং জলের নিচে খেলাধুলার জন্য বিখ্যাত। এই জায়গাটির সবচেয়ে ভালো দিক হল আপনি ভিসা ছাড়াই এখানে যেতে পারেন।

ম্যাকাও

দক্ষিণ চীনের কাছে অবস্থিত এই ছোট দেশ, ম্যাকাও একটি খুব সুন্দর জায়গা। এই দেশটি তার সৌন্দর্য এবং বিলাসবহুল জীবনের কারণে ভারতীয় জনগণের মধ্যে খুব জনপ্রিয়। এখানে এক মাস ভিসা ছাড়াই অবাধে ঘুরে বেড়াতে পারবেন।

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়া ভারতীয়দের জন্য অন্যতম সেরা ‘হানিমুন ডেস্টিনেশন’। ইন্দোনেশিয়া তার সুন্দর দ্বীপ এবং সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত। এর পাশাপাশি এখানে এক মাস ভিসা ছাড়া থাকার সুবিধাও রয়েছে। আপনি যদি ভারতের বাইরে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে ইন্দোনেশিয়া ভ্রমণ আপনার জন্য স্মরণীয় হয়ে থাকবে।

নেপাল

ভারতের প্রতিবেশী দেশ হওয়ায় প্রতি বছর বহু মানুষ নেপালে যান। নেপাল তার সংস্কৃতি, মন্দির, বৌদ্ধ মঠ এবং সমৃদ্ধ বন্যপ্রাণীর জন্য পরিচিত। এখানকার পশুপতি নাথ মন্দির খুবই বিখ্যাত। নেপালে যেতে ভিসার প্রয়োজন নেই।

থাইল্যান্ড

থাইল্যান্ড ভারতীয়দের জন্য অন্যতম শীর্ষ ছুটির গন্তব্য। এই দেশে অনেক সুন্দর দ্বীপ, গুহা এবং সমুদ্র সৈকত রয়েছে, যেখানে আপনি মুগ্ধ হবেন। এর পাশাপাশি এই জায়গাটি তার রাত্রিযাপনের জন্যও পরিচিত। থাইল্যান্ডে ভিসা অন অ্যারাইভালের সুবিধা রয়েছে অর্থাৎ আপনি বিমানবন্দরে নামার পর ভিসা পেতে পারেন। কেনাকাটার জন্যও এই জায়গাটা খুব বিখ্যাত।

ভুটান

ভুটানকে বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে বিবেচনা করা হয়। হিমালয়ের উচ্চতায় অবস্থিত একটি ছোট শহর তার সংস্কৃতির জন্যও বিখ্যাত। ভুটানের টাইগারস নেস্ট বৌদ্ধ মঠকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। ভিসা ছাড়াই ভুটান যেতে পারেন।

শ্রীলংকা

শ্রীলঙ্কা বিশ্বের অন্যতম সুন্দর স্থান। এই দেশটি তার সংস্কৃতি, সুন্দর সৈকত এবং ঘন বনের জন্য পরিচিত। দুই দিনের জন্য ভিসা ফি ছাড়াই শ্রীলঙ্কা যেতে পারেন। হ্যাঁ, বেশি দিন ট্রিপ হলে ভিসা ফি দিতে হবে।

Source: prabhasakshi.com)