শনির দশা – সদানন্দ সিংহ

শনির দশা      (অনুগল্প)

সদানন্দ সিংহ

সাতসকালেই মোবাইল বেজে উঠল। মোবাইল হাতে নিয়ে দেখলাম, এক বন্ধু ফোন করেছে। বললাম, হ্যালো।
ফোনের অপরপ্রান্ত বন্ধুর বিষণ্ণ গলা ভেসে এলো, ভাই আমার এখন শনির দশা চলছে।
বললাম, তা শনিতলায় একটা নমো দিয়ে এসো। সব ঠিক হয়ে যাবে।
বন্ধুটি বললো, না ভাই, এতো সহজে শনির দশা যায় না। এর জন্যে অনেক কিছুই করতে হয়। আচ্ছা, তুমি হরজিতের ঠিকানা, নাম্বার কিছু জান?
হরজিৎ আমাদেরই কবিবন্ধু। একসময় সে নাকি এক ছোট্ট দোকান খুলে সেখানে হস্তরেখা, কোষ্ঠী এসব দেখে গ্রহশান্তির বিধান দেওয়া শুরু করেছিল। আমি অবশ্য ওর দোকানে যাইনি। বললাম, শুনেছি সে এখন কলকাতায়। আর শনির দশা তো? ওটা সবারই একবার বা বারবার আসে, আবার নিজে-নিজেই চলে যায়। খাও, দাও আর গান গাও — সব ঠিক হয়ে যাবে।
বন্ধুটি বলল, তুমি কিচ্ছু জান না। শোনো, শনির দশার লক্ষণ তোমাকে জানাচ্ছি। এক) জুতা হারানো এবং বার বার জুতা ছিঁড়ে যাওয়া শনির দশার প্রাথমিক লক্ষণ। দুই) পরীক্ষায় অকৃতকার্য, পড়াশোনায় ছেদ, অস্থির চাকুরিক্ষেত্র — এসব শনির কারণে হতে পারে। তিন) দেহে বিভিন্ন প্রকার ব্যথা-যন্ত্রণা শনির দশার লক্ষণ। চার) জুয়া, নেশা, প্রতারণা এবং পরকীয়ার প্রতি আকর্ষণবোধ শনির কারণেই হয়। পাঁচ) কর্মবিমুখতা এ দশার লক্ষণ। ছয়) উদ্বেগ ও ক্লান্তিবোধ শনির কারণে হয়। সাত) সঞ্চয়ের অভাব শনির দশার লক্ষণ। আট) বন্ধু বিচ্ছেদ, প্রেমে প্রতারণা, ঋণ বৃদ্ধি শনির দশার গুরুতর লক্ষণ। নয়) বৈবাহিক জীবনে অশান্তি শনির দশার প্রধান লক্ষণ। দশ) ডিপ্রেশান হল শনির দশার সাংঘাতিক গ্রাস।
বন্ধুর কথা শুনে বললাম, ওরে বাবা, এযে দেখছি সব দুর্দশারই কারণ শনি।
বন্ধুটি উত্তর দিল, হ্যাঁ তাই। আর আজকের পত্রিকায় রাশিফলে দেখলাম, শনির ছায়া থেকে আজ মুক্ত থাকার জন্য যেন ‘S’ নাম দিয়ে শুরু লোক থেকে দূরে থাকি।
আমি জিজ্ঞেস করলাম, তাহলে আমাকে ফোন করতে গেলে কেনো? আমার নামও ‘S’ দিয়েই শুরু
— সেজন্যই তো ফোন করলাম, তোমার বাড়িতে তো আর যাইনি। তাও ফোন করার আগে ওম্ শনি বলে তিনবার বলেছি।
আমি বললাম, বাঃ বেশ করেছো। তা আমি একটা আধুনিক বিধান বলে দিচ্ছি। যদি করতে পার, হয়তো সব ঠিক হয়ে যাবে। একটা লোহার তৈরি ঘোড়ার নাল সংগ্রহ করে পকেটে নিয়ে চলাফেরা করো। ঘোড়ার নালটা অ্যামাজনে পেতে পার। যদি না পাও তবে ১০০ নাম্বারে ফোন করে দেখো। ফোন করে যদি তোমার প্রব্লেমের কথা জানাও তাহলে হয়তো তোমার জন্যে একটা ব্যবস্থা করতে পারে। তবে সেটা আরেক শনির দশা নিয়ে আসবে কিনা বলতে পারছি না। বলেই ফোনটা কেটে দিলাম। আবার তাকে ফোন করলাম। বললাম, শনির নামও তো S দিয়ে শুরু, তাই শনির চিন্তা করলেই কিন্তু তোমার পদে পদে বিপদ আসবে। তাই No শনি, Do ফুর্তি। কেমন?