লোটাস ভ্যালি – সদানন্দ সিংহ

লোটাস ভ্যালি – সদানন্দ সিংহ

লোটাস ভ্যালি

সদানন্দ সিংহ

লোটাস ভ্যালির নাম অনেকেই জানেন, আবার হয়তো অনেকেই জানেন না। লোটাস ভ্যালি হল ভারতের মধ্যপ্রদেশের ইন্দোর জেলার হাটোদ তহসিলের গুলাওয়াত গ্রামের কাছে একটি উপত্যকা। লোটাস ভ্যালিকে গুলাওয়াত লোটাস ভ্যালিও বলা হয়। এই গুলাওয়াত লোটাস ভ্যালি যশবন্ত সাগর বাঁধের পিছনে জল দ্বারা গঠিত একটি প্রাকৃতিক হ্রদ। আপনি যদি এখানে আসেন তবে আপনি অবশ্যই হ্রদের উপর ১০০ মিটার সেতুর ঝলক দেখতে পাবেন। এখানে এসে আপনি হ্রদের মাঝে সুন্দর পদ্মফুলের মাঝে একটি মনোরম পরিবেশে মনের শান্তি নিয়ে সময় কাটাতে পারেন।

সাধারণত পর্যটকেরা ইন্দোর শহর থেকেই এখানে ঘুরতে আসেন। এছাড়া ইন্দোর শহরেও দেখার জন্য অনেক দুর্দান্ত জায়গা রয়েছে। ইন্দোর শহর তার সাংস্কৃতিক এবং ঐতিহাসিক তাৎপর্যের  জন্য পরিচিত। দোকান এবং বুলিয়ন মার্কেটের জমজমাট রাস্তা ছাড়াও, শহরটিতে অনেকগুলি পর্যটন স্থান আছে যা ইন্দোরে এলে দেখা উচিত। শহরের কাছে চমৎকার গুলাভাত লোটাস ভ্যালি তো রয়েছেই। আপনি ইন্দোর শহর থেকে ২৫ কিলোমিটার দূরে হাতোদ তহসিলের গুলাওয়াত গ্রামের কাছে অবস্থিত গুলাওয়াত পদ্ম উপত্যকায় সহজেই পৌঁছে পারেন। লোটাস ভ্যালির নির্মল পরিবেশ এবং ফুলরাশির অত্যাশ্চর্য দৃশ্যের কারণে, এটি প্রায়শই একটি লুকানো রত্ন হিসাবে বিবেচিত হয়। ইন্দোরে এসে আপনি সহজেই একটি দিন বের করে গুলাওয়াত লোটাস ভ্যালিতে গিয়ে ভ্রমণ উপভোগ করতে পারেন। আপনার স্ত্রীর সাথে রোমান্টিক পরিবেশে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করলে আপনাকে এখানে অবশ্যি আসতে হবে। পারিবারিক ভ্রমণের জন্যেও এটি একটি আদর্শ জায়গা।

গুলাওয়াত লোটাস ভ্যালি প্রায় ৩০০ একর জুড়ে বিস্তৃত, গুলাওয়াত উপত্যকা এশিয়ার বৃহত্তম পদ্ম উপত্যকা যা ছোট হ্রদ এবং পুকুর দ্বারা বেষ্টিত এবং একটি গাঢ় সবুজ বনে আচ্ছাদিত। গুলাওয়াত লোটাস ভ্যালি হল যশবন্ত সাগর বাঁধের পিছনে জল দ্বারা গঠিত একটি প্রাকৃতিক হ্রদ। যেখানে আপনি হ্রদের উপর ভাসমান ফুলের রাশির মধ্যে এক অপূর্ব সময় কাটাতে পারেন। আপনি এখানে বোটিং এবং ঘোড়ায় চড়ার মতো কিছু ক্রিয়াকলাপে লিপ্ত হতে পারেন। এছাড়াও উপত্যকার কাছে অবস্থিত হনুমান মন্দিরেও যাওয়া যায়। গুলাওয়াত উপত্যকায় ইউক্যালিপটাস এবং বাঁশের বন রয়েছে যেখানে আপনি প্রকৃতির কোলে বসে কিছু সময় কাটাতে পারেন। আপনি বনের মধ্যে কিছু ছোট ছোট পুকুরও দেখতে পারেন যেখানে যশবন্ত সাগর বাঁধ থেকে জল আসে। আপনি কাছের গুলাওয়াত গ্রামে হাঁটতে পারেন এবং স্থানীয় মানুষের জীবনধারায় মিশে যেতে পারেন। ফুল এবং পরিযায়ী পাখির মাঝে ফটোগ্রাফির জন্যেও এটি আদর্শ জায়গা। এছাড়া ঘোড়ায় চড়া, সাইকেল চালানো এবং জীপ রাইডের মতো ক্রিয়াকলাপগুলিও এখানে পাওয়া যায়। গুলাওয়াত লোটাস ভ্যালির জল ইন্দোর গম্ভীর নদী থেকে উৎপন্ন এবং আজ এটি মধ্যপ্রদেশের অন্যতম সেরা পর্যটন আকর্ষণ। এছাড়া এটি ইন্দোরের সেরা সূর্যাস্ত স্থানও বটে।

আপনি যেকোন সময় লোটাস ভ্যালিতে যেতে পারেন, তবে সাধারণত নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস হল এখানে দেখার সেরা সময়। এইসময় আপনি পরিযায়ী পাখিদেরও দেখতে পাবেন। এইসময় এই উপত্যকার ফুলগুলি ফুটে উঠে তার নিজস্ব সৌন্দর্যে চারিদিক ভরিয়ে তোলে। ফুলরাশি দেখার জন্যে খুব সকালেই উপত্যকা পরিদর্শন করার আদর্শ সময় বলে মনে করা হয়। পদ্মের শিকড় প্রতি রাতে নদীর জলে ডুবে যায় এবং পরের দিন সকালে আশ্চর্যজনকভাবে জলের ওপরে পুনরায় ফুটে ওঠে। তাই ঝকঝকে পরিচ্ছন্ন পদ্ম দেখতে চাইলে সময়মতো ইন্দোর থেকে ওখানে সকালে পৌঁছে যান।

সড়কপথে ইন্দোর মধ্যপ্রদেশের অন্যান্য শহর, দিল্লি-উত্তরপ্রদেশ সহ অন্যান্য রাজ্যের সাথে যুক্ত। নিকটতম রেলস্টেশন হল ইন্দোর জংশন রেলওয়ে স্টেশন, যেখান থেকে আপনি লোটাস ভ্যালিতে পৌঁছানোর জন্য যে কোনও ক্যাব বা অটো-রিকশা বেছে নিতে পারেন। দেবী অহিল্যাবাই হোলকার বিমানবন্দর হল নিকটতম বিমানবন্দর, এখান থেকেও খুব সহজে আপনি লোটাস ভ্যালিতে যেতে পারবেন।