পুরস্কারপ্রাপ্ত উপন্যাস এবং চুরি – সদানন্দ সিংহ

পুরস্কারপ্রাপ্ত উপন্যাস এবং চুরি

সদানন্দ সিংহ

ওয়ালেস স্টেগনারের বিখ্যাত উপন্যাস “Angles of Repose” প্রকাশিত হয়েছিল ১৯৭১ সালে। পরে এই উপন্যাসটি পুলিৎজার পুরস্কারও জিতেছিল। উপন্যাসটি আঠারো-শত দশকের শেষের দিকে আমেরিকান পশ্চিমে বসবাসকারী একজন খনির প্রকৌশলী এবং তার স্ত্রীর গল্প নিয়ে রচিত। সন্দেহ নেই এই উপন্যাসটি বিংশ শতাব্দীর উল্লেখযোগ্য উপন্যাসগুলির অন্যতম।

মুশকিল হল এই উপন্যাস ঘিরে ওঠা এক মূল অভিযোগ নিয়ে। অভিযোগটি হল গল্প চুরির অভিযোগ।

এখানে উল্লেখ করা দরকার যে এটা নিয়ে এখন কোন বিতর্ক নেই এই উপন্যাসের গল্পটি লেখিকা মেরি হ্যালক ফুটের জীবনকে ভিত্তি করেই রচিত হয়েছিল কোন অ্যাট্রিবিউশান ছাড়াই। প্রথমে এটা খুব কম লোকেই জানত। কারণ “Angles of Repose” যখন প্রকাশিত হয় তখন ফুটের স্মৃতিকথা অপ্রকাশিত ছিল। পরে ফুটের স্মৃতিকথা “A Victorian Gentlewoman in the Far West” প্রকাশিত হলে সবাই বুঝতে পারে “Angles of Repose” উপন্যাসের উৎপত্তি কোত্থেকে হয়েছিল।

মেরি হ্যালক ফুট (1847-1938) পককিপসির কাছে একটি কোয়েকার চাষী পরিবারে বেড়ে ওঠেন। তিনি নিউ ইয়র্কে, কুপার ইন্সটিটিউট স্কুল অফ ডিজাইন ফর উইমেন এ শিল্প অধ্যয়ন করেন, তারপর আর্থার ডি উইন্ট ফুটকে বিয়ে করেন। তিনি একজন খনির প্রকৌশলী ছিলেন এবং তারা সীমান্তের প্রান্তে গিরিখাত এবং পাহাড়ের ধারে, খুপরি এবং কেবিনে একটি দুঃসাহসিক জীবনযাপন করার জন্য পশ্চিমে চলে গিয়েছিল। মেরি ছিলেন একজন উপলব্ধিশীল পর্যবেক্ষক, একজন মমতাময়ী বন্ধু, একজন অনুগত, নির্ভীক স্ত্রী এবং একজন প্রেমময় মা। তিনি সৌন্দর্যে আনন্দিত হয়েছিলেন এবং তার চারপাশের কষ্টগুলিকে গ্রহণ করেছিলেন। একজন সফল চিত্রকর এবং লেখক হিসাবে তার নিজের ক্যারিয়ার ছিল, উপন্যাস, গল্প এবং স্মৃতিকথা তৈরি করা। তার কাজ প্রকাশিত হয় সেঞ্চুরি ম্যাগাজিন এবং অন্যত্র।

ওয়ালেস স্টেগনার নিজেও মেরি হ্যালক ফুটের কথাসাহিত্যের প্রশংসা করতেন এবং ফুটের সৃজনশীল লেখাগুলির সাথে তাঁর ছাত্রদের পরিচিতি করাতেন, শেখাতেন। যখন স্টেগনার ফুটের অপ্রকাশিত চিঠির সম্মুখীন হন, তখন তিনি কৌতূহলী হয়ে ওঠেন এবং পরিবারের কাছে তার অপ্রকাশিত স্মৃতিকথার জন্য জিজ্ঞাসা করেন। তিনি বলেছিলেন যে তিনি ভেবেছিলেন যে তিনি এটি থেকে কিছু করতে পারেন।

ওয়ালেস স্টেগনারের ওপর আরো অভিযোগ যে তিনি ফুটের জীবনীর অপব্যবহার করেছেন এবং তার নামে অপবাদ তৈরি করেছেন। ঐতিহাসিক তথ্যের দিকে ঝুঁকে পড়ার পরিবর্তে, স্টেগনার ফুটের উপর ভিত্তি করে রচিত চরিত্রটির জন্য একটি ব্যভিচারমূলক কাহিনি তৈরি করে সীমালঙ্ঘন করেছেন। স্টেগনারের উপন্যাস পড়ে অনেক লোক আবার ফুটের ব্যভিচারমূলক কাহিনিকে বিশ্বাস করে ফেলেছিল যদিও বাস্তবটা ছিল আলাদা।  

স্টেগনার যখন ফুটের চিঠি এবং স্মৃতিকথা পড়েন, তখন সেগুলি অপ্রকাশিত এবং কার্যত তাদের সম্পর্কে কেউ জানত না। হয়তো স্টেগনার তখন পুরো বিশ্বের কাছে সেগুলিকে একটি গোপন পোর্টাল হিসেবে দেখেছিল।

আর স্টেগনার ঐতিহাসিক উপন্যাস লেখার চেষ্টা করেননি মোটেই। তিনি চরিত্রের নতুন নামকরণ করেছেন, গল্পে ব্যভিচার মূলক কাহিনি আরোপিত করেছেন, কিন্তু স্টেগনার যখন কোনো অ্যাট্রিবিউশান ছাড়াই ফুটের স্মৃতিকথার প্রায় হুবহু লেখা নিজের লেখায় ব্যবহার করেন তখন তাকে চুরি ছাড়া কীই বা বলা যায়?

পুরস্কারপ্রাপ্ত বই হলেও, “Angles of Repose” নিয়ে চুরির অপবাদ থেকেই যাবে অনন্তকাল।