আসুন বোকা হই – ডঃ সুরেশ কুমার মিশ্র

আসুন বোকা হই – ডঃ সুরেশ কুমার মিশ্র

আসুন বোকা হই

ডঃ সুরেশ কুমার মিশ্র

অনেকদিন পণ্ডিতটাই করছিলাম। পেডানট্রি বিষয়ে আমার তেমন জ্ঞান নেই, কিন্তু মানুষ যদি নিজেরাই বোকা হওয়ার জন্য প্রস্তুত থাকে, তাহলে আমি তাদের বোকামিকে আমার জ্ঞান বলে নিই, এটা কী? খাঁটি জিনিস যেমন অপবিত্র ভক্ষণকারীর দ্বারা হজম হয় না, ঠিক তেমনি বোকাও জ্ঞানের কথা বোঝে না। তাই চারটি কাকের মধ্যে কোকিলও নিজেকে কাক মনে করে। যাই হোক, ‘রিল’ হোল্ডাররা বোকামি করে লাখ লাখ টাকা উপার্জন করে যেখানে তথাকথিত বুদ্ধিমান ডিগ্রিধারীরা ঋণ নিয়ে জীবন কাটায়।

একদিন আমি আমার বাড়িতে নিশ্চিত ভবিষ্যদ্বাণীগুলির একটি বোর্ড স্থাপন করেছি। বড় অক্ষরে লেখা ছিল ‘ভবিষ্যদ্বাণী ভুল হলে টাকা ফেরত’। সৌভাগ্যক্রমে, ভারতীয় শিক্ষা ব্যবস্থা এখনও ভবিষ্যদ্বাণীগুলিকে হারানোর জন্য যথেষ্ট আপডেট করা হয়নি। আমি হাত পা ডুবিয়ে আমার রূপা (সম্ভব হলে সোনারও) বানাতে চেয়েছিলাম নাকি এই প্রবাহিত গঙ্গায় প্রণাম করে বলতে হবে। এই ব্যবসায় সাফল্য একজনের সামর্থ্যের উপর নির্ভর করে না, অন্য ব্যক্তির বোকামির উপর নির্ভর করে। রাস্তা-ঘাটের প্রতি অন্ধ ভক্তদের দেবী লক্ষ্মী যদি পকেট থেকে বের হয়ে আমার তিলক করতে চান, তবে আমি আমার কপাল মুছব কী করে? নইলে এই মূর্খ অন্ধ ভক্তরা আমাকে বোকা বলে অন্য কোন বড় বোকার কাছে যাবে। ঠিক আছে, পৃথিবীতে এমন বোকাদের অভাব আছে যারা আমার দিকে বিপরীত দিকে আসতে ভুল করবে। মানুষকে বোকা বানানোর ব্যবসা অনেক প্রাচীন। বর্তমানে তার শীর্ষস্থান দেখাচ্ছে. এর ভবিষ্যৎ উজ্জ্বল। এত বড় ব্যবসা ছেড়ে আমি বোকাদের তালিকায় অন্তর্ভুক্ত হতে চাই না।

একদিন এক অন্ধ ভক্ত আমার কাছে এলেন। তার আঙ্গুল কম এবং আংটি বেশি ছিল। একটি মুখ এবং অনেক উদ্বেগ ছিল. চোখ দুটো ছিল কিন্তু সারা শরীর কাঁদছে। তার ভয়ে আমি আমার ব্যবসা খুঁজতে লাগলাম। আমি তার সমস্যা বুঝতে পেরেছি এবং জানতে পারি যে বাড়িতে আর্থিক সংকট রয়েছে। আমি সফটওয়্যারে তার নাম ও জন্মতারিখ পূরণ করতে যাচ্ছিলাম এবং পঞ্জিকা পেতেই তিনি বললেন-মহারাজ! এটা প্রয়োজন হয় না, আমার আছে এটা। আর্থিক সংকট এড়াতে কিছু সমাধান বলুন।

আমি বললাম — বাছা! হঠাৎ করে অর্থনৈতিক সংকট কাটবে না। ছোট সঞ্চয় আপনাকে বড় আর্থিক সংকট থেকে বাঁচাতে পারে। আগামীকাল আপনার গাড়িতে দোকানে যাবেন না। সম্ভব হলে পায়ে হেঁটে যান।

আশ্চর্যের বিষয় এই যে, সেই অন্ধ ভক্ত আমার কথায় কথায় কথায় চলল এবং নিজের এবং অনেক বন্ধুদের নিয়ে ফিরে গেল। সবাই আমার পায়ের কাছে প্রণাম করে শুয়ে ছিল। এটা দেখে আমার মনে হলো ভবিষ্যতের নেতাদের ভালোবাসার চেয়ে ভয়কে বেশি ব্যবহার করা উচিত। এ কারণে অন্ধ ভক্তরা দ্রুত ভেঙে পড়ে। সারা জীবন ভাঙাই থাকে। আমি অন্ধ ভক্তকে জিজ্ঞাসা করলাম, আপনারা সবাই আমার কাছে এসেছেন কি হয়েছে? একদিন আগে যে অন্ধ ভক্ত এসেছিলেন বললেন — মহারাজ! আপনি যেমন বলেছিলেন, আমি গাড়িতে না গিয়ে হেঁটেই আমার দোকানে গেলাম। দোকানে যেতেই জানতে পারলাম পেট্রোলের দাম শত ছাড়িয়ে গেছে। এখন আমি এভাবেই আসা-যাওয়া করি। আপনি শুধু আমার শত শত টাকা সঞ্চয় করেননি, আমার বিশ্বাসও জিতেছেন। আমি আত্মবিশ্বাসী যে আজ আপনি আমাকে শত শত টাকা লাভ করিয়েছেন। আগামীকাল আমরা অবশ্যই লক্ষ লক্ষ কোটি টাকা লাভ করব। আপনার অলৌকিক মহিমার কথা আমার কাছ থেকে জেনে এই লোকেরাও আপনার শরণাপন্ন হয়েছে। তাদেরও বাঁচান।

এসব বলে সবাই নিজ নিজ দিক থেকে আমাকে ভালো পরিমাণে দক্ষিণা অফার করল। মূর্খদের কে বলবে যে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং পূর্ব দিক থেকে উদিত সূর্য দুটোই সর্বজনীন সত্য। তারা এটাকে আমার গৌরব মনে করত। আমিও সততার সাথে গর্ব করার ভান করে তাকে বিদায় জানালাম।

(Feed Source: prabhasakshi.com)