সাকার বা মূর্ত কবিতা (Concrete Poetry)
শংকর ব্রহ্ম
কংক্রিট কবিতা হল ভাষাগত উপাদানগুলির একটি বিন্যাস যেখানে টাইপোগ্রাফিক প্রভাব মৌখিক ভাষ্যের তাৎপর্যের চেয়ে ছবির অর্থ বোঝাতে বেশি গুরুত্বপূর্ণ। এটিকে অনেকে চাক্ষুষ কবিতা হিসাবেও উল্লেখ করেন। একটি শব্দ যা এখানে তার নিজস্ব একটি স্বতন্ত্র অর্থ তৈরি করে। কংক্রিট কবিতা মৌখিক শিল্পের চেয়ে দৃশ্যমানতার সাথে বেশি সম্পর্কযুক্ত, যদিও এটি যে ধরনের পণ্যকে হিসাবে নির্দেশ করে তার মধ্যে যথেষ্ট সমাপতন (Overlap) রয়েছে। ঐতিহাসিকভাবে, কংক্রিট কবিতা আকৃতির বা গড়নের কবিতার দীর্ঘ ঐতিহ্য থেকে বিকশিত হয়েছে যেখানে শব্দগুলি এমনভাবে সাজানো হয়েছে যেন তাদের বিষয়কে চিত্রিত করা হয়।
যদিও ‘কংক্রিট কবিতা’ শব্দটি আধুনিক, কবিতার অর্থ বাড়ানোর জন্য অক্ষর বিন্যাস ব্যবহার করার ধারণাটি পুরানো। খ্রিস্টপূর্ব ৩য় এবং ২য় শতাব্দীতে গ্রীক আলেকজান্দ্রিয়াতে এই ধরনের আকৃতির কবিতা জনপ্রিয় ছিল, যদিও গ্রীক অ্যান্থলজিতে একত্রে সংগৃহীত শুধুমাত্র মুষ্টিমেয় কিছু লেখা এখনও টিকে আছে। উদাহরণগুলির মধ্যে রয়েছে রোডসের সিমিয়াসের একটি ডিমের আকারে কবিতা, ডানা আকারের কবিতা এবং একটি ক্ষুদ্র কুঠার (Hatchet) আকারের কবিতা, পাশাপাশি থিওক্রিটাসের পান এবং তৃষ্ণা (Pan-pipes).
আকৃতির কবিতার উত্তর-শাস্ত্রীয় পুনরুজ্জীবনের সূচনা মনে হয়। গেরেচটিগকিটস্পাইরাল (ন্যায়বিচারের সর্পিল), সেন্ট ভ্যালেন্টিনের তীর্থস্থান গির্জা, কিডরিচের একটি কবিতার ত্রাণ খোদাই দিয়ে। পাঠ্যটি গির্জার পিউগুলির একটির সামনে একটি সর্পিল আকারে খোদাই করা হয়েছে এবং ১৫১০ সালে মাস্টার কার্পেন্টার এরহার্ট ফ্যালকেনারের দ্বারা তৈরি করা হয়েছে। কিন্তু আকৃতির কবিতার পুনরুজ্জীবনের উত্তম দিনটি বারোক যুগে এসেছিল যখন কবিরা, জেরেমি অ্যাডলারের ভাষায়, “পাঠ্যের কম-বেশি স্বেচ্ছাচারী চেহারাটি সরিয়ে দিয়েছিল, লেখার ঘটনাগত সত্যটিকে একটি অপরিহার্য দিক হিসাবে রচনাটিকে পরিণত করেছিল, এর ফলে…দৃষ্টিশিল্পের সাথে কবিতার মিলন ঘটেছে”। মাইক্রোগ্রাফিতে এর আগে থেকেই নজির রয়েছে, হিব্রু শিল্পীদের দ্বারা ব্যবহৃত চাক্ষুষ চিত্র তৈরির একটি কৌশল, যার মধ্যে বাইবেলের পাঠ্যের ছোট বিন্যাস সংগঠিত করা জড়িত যাতে তারা এমন চিত্র তৈরি করে যা পাঠ্যের বিষয়কে চিত্রিত করে। মাইক্রোগ্রাফি ইহুদিদের দ্বারা প্রাকৃতিক বস্তুর ছবি তৈরি করার সরাসরি অনুমতি দেয়, “খোদাই করা ছবি” তৈরির নিষেধাজ্ঞা ভঙ্গ না করে যাকে মূর্তিপূজা হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে। এই কৌশলটি এখন ধর্মীয় এবং ধর্মনিরপেক্ষ উভয় শিল্পী দ্বারা ব্যবহৃত হয় এবং এটি ইসলামিক ক্যালিগ্রাফিতে আরবি পাঠের ব্যবহারের অনুরূপ।
ইংরেজিতে আকৃতির কবিতার প্রাথমিক ধর্মীয় উদাহরণগুলির মধ্যে রয়েছে জর্জ হার্বার্টের দ্য টেম্পল (১৬৩৩ সাল) এর “Easter wings” এবং “The Altar” এবং রবার্ট হেরিকের “This crosstree is here”, যা একটি আকারে স্থাপন করা হয়েছে ক্রস (Cross), তার নোবেল নম্বর (১৬৪৭ সাল) থেকে। ধর্মনিরপেক্ষ উদাহরণগুলির মধ্যে রয়েছে রাবেলাইস এবং চার্লস-ফ্রাঙ্কোইস প্যানার্ড (১৭৫০ সাল), কুইরিনাস মোসচেরোশ (১৬৬০ সাল), এর বিস্তৃত পানপাত্র (goblet) দ্বারা সম্পূরক মদ্য-পতাকার (Wine flagon) আকারে মদ্যপানের বিষয়ে কবিতা। ফ্রান্স প্রিসেরেন-য়ের কৌতুকপূর্ণ “A Toast” (Zdravljica, ১৮৪৪ সাল), পানপাত্রের (Wine-glass) আকারে স্তবক সহ, এবং “The Mouse’s Tale”, লুইস ক্যারল দ্বারা ১৮৬৫সালে প্রকাশিত একটি আকৃতির কবিতা।
এই পদ্ধতিটি বিশ শতকের শুরুতে পুনরায় আবির্ভূত হয়েছিল, প্রাথমিকভাবে গুইলাম অ্যাপোলিনায়ারের ‘Calligram’-য়ে (১৯১৮ সাল) অন্যান্য উদাহরণগুলির মধ্যে একটি নেকটাই, একটি ঝর্ণা এবং বৃষ্টির ফোঁটাগুলির আকারের কবিতাগুলির সাথে। সেই যুগেও ভবিষ্যতবাদ (Futurism), দাদা (Dada) এবং পরাবাস্তববাদের (Surrealism) মতো আভান্ট-গার্ড (Avant- garde) আন্দোলনের সদস্যদের দ্বারা টাইপোগ্রাফিক পরীক্ষা করা হয়েছিল যেখানে বিন্যাসটি, অর্থের একটি সহায়ক অভিব্যক্তি থেকে প্রাথমিক শৈল্পিকতায় উত্তরণ ঘটিয়েছিল। এভাবে মারিনেটির জ্যা তুম্ব তুম্ব Chorus Tum Tum Tum (১৯১২ সাল) ধ্বনি কবিতার তাৎপর্য চিত্রিত মাধ্যমে প্রকাশ করা হয়েছে। একইভাবে জার্মানিতে, রাউল হাউসম্যান দাবি করেছেন যে তার “Phonemess”-য়ের টাইপোগ্রাফিক শৈলী পাঠককে বুঝতে দেয় যে কোন শব্দটি উদ্দেশ্য ছিল। রাশিয়ায় ভবিষ্যতবাদী (Futurism) কবি ভ্যাসিলি কামেনস্কি (Vasily Kamensky) ১৯১৪ সালে প্রকাশিত তার ট্যাঙ্গো উইথ কাউসের টাইপোগ্রাফিকে “ফেরো-কংক্রিট কবিতা” (zhelezobetonnye poemy), নামটি অন্যত্র প্রচলিত হওয়ার অনেক আগে পর্যন্ত অভিহিত করেছিলেন।
বর্ণমালার অক্ষরগুলির একটি সরল বিন্যাসে “কবিতা” সরলীকৃত হয়েছিল যেখানে প্রকাশ্য অর্থ থেকে আরও সরে যাওয়া হয়েছে। লুই আরাগন, উদাহরণস্বরূপ, A থেকে Z ক্রমটি প্রদর্শন করেছেন এবং এটিকে “আত্মহত্যা” (১৯২৬ সাল) শিরোনাম দিয়েছেন, অন্যদিকে Kurt Schwitters এর “ZA (প্রাথমিক)” এর বিপরীতে বর্ণমালা রয়েছে, এবং কাতালান লেখক জোসেপ মারিয়া জুনয় (১৮৮৫-১৯৫৫ সাল) “আর্স পোয়েটিকা” শিরোনামে পৃষ্ঠার উপরে এবং নীচে কেবলমাত্র Z এবং A অক্ষরগুলি স্থাপন করেছিলেন।
(যুদ্ধোত্তর কংক্রিট কবিতা)
১৯৫০-য়ের দশকের গোড়ার দিকে ব্রাজিলের দুটি শৈল্পিক গোষ্ঠী গুরুতরভাবে বিমূর্ত এবং নৈর্ব্যক্তিক কাজ তৈরি করে, সাও পাওলো ম্যাগাজিন নোইগন্দ্রেসের সাথে যুক্ত কবিরা যোগ দিয়েছিলেন যারা ভাষাকে সমানভাবে বিমূর্তভাবে ব্যবহার করতে শুরু করেছিলেন। কংক্রিট শিল্পের জাতীয় প্রদর্শনীতে (১৯৫৬/৫৭ সাল) শিল্পীদের সাথে তারা প্রদর্শন করার পরে তাদের কাজকে “কংক্রিট কবিতা” বলা হয়। কবিদের মধ্যে ছিলেন অগাস্টো ডি ক্যাম্পোস, হ্যারল্ডো ডি ক্যাম্পোস এবং ডেসিও পিগনাতারি, যারা রিও ডি জেনেরিও থেকে ফেরেরা গুলার, রোনালদো আজেরেডো এবং ওয়ালাদেমির দিয়াস পিনো প্রদর্শনীতে যোগ দিয়েছিলেন। ২৯৫৮ সালে একটি ব্রাজিলিয়ান কংক্রিট কবিতা ইশতেহার এবং ১৯৬২ সালে একটি সংকলন প্রকাশিত হয়েছিল।
ডম সিলভেস্টার হাউডার্ড দাবি করেছিলেন যে এটি পর্তুগিজ ইএম ডি মেলো ই কাস্ত্রোর একটি চিঠির ১৯৬২ সালের টাইমস লিটারারি সাপ্লিমেন্টের প্রকাশনা যা ব্রিটিশ লেখকদের যেমন নিজের, ইয়ান হ্যামিল্টন ফিনলে এবং এডউইন মরগানকে কংক্রিট কবিতার সম্ভাবনার বিষয়ে জাগ্রত করেছিল। এই সময়ের মধ্যে অন্যান্য ইউরোপীয় লেখকরাও একই ধরনের কাজ তৈরি করেছিলেন। ১৯৫৪ সালে সুইডিশ কবি এবং ভিজ্যুয়াল আর্টিস্ট ওইভিন্দ ফাহলস্ট্রোম ফাটস্কলিয়াবেনে হ্যাটিলা রাগুলপ্রের ইশতেহার প্রকাশ করেছিলেন। একইভাবে জার্মানিতে ইউজেন গোমরিঙ্গার তার ইশতেহার প্রকাশ করেন vom vers zur konstellation (রেখা থেকে নক্ষত্রমণ্ডলে), যেখানে তিনি ঘোষণা করেছিলেন যে একটি কবিতা বাস্তবতা সম্পর্কে বিবৃতির পরিবর্তে “নিজেই একটি বাস্তবতা” হওয়া উচিত, এবং “বিমানবন্দর এবং ট্র্যাফিক চিহ্নগুলির চিহ্ন হিসাবে সহজেই বোঝা যায়”। এই ধরনের একটি শৈলী সংজ্ঞায়িত করার অসুবিধা হউয়েডার্ডের বিবৃতি দ্বারা স্বীকার করা হয় যে “একটি মুদ্রিত কংক্রিট কবিতা টাইপোগ্রাফিক-কবিতা এবং কাব্যিক-টাইপোগ্রাফি উভয়ই অস্পষ্টভাবে”।
সংজ্ঞার আরেকটি অসুবিধা হয় যেভাবে এই ধরনের কাজগুলি সঙ্গীত এবং ভাস্কর্যের ক্ষেত্রে শৈল্পিক সীমানা অতিক্রম করে, অথবা বিকল্পভাবে শব্দ কবিতা , ভিজ্যুয়াল কবিতা, পাওয়া কবিতা এবং টাইপরাইটার শিল্প হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। হেনরি চোপিনের কাজটি শব্দের সাথে তার সঙ্গীতের চিকিৎসার সাথে সম্পর্কিত ছিল। কেনেলম কক্স (১৯২৭-৬৮ সাল) একজন গতি শিল্পী ছিলেন “দৃষ্টিগত অভিজ্ঞতার রৈখিক, সিরিয়াল দিকগুলিতে আগ্রহী কিন্তু বিশেষ করে পরিবর্তনের প্রক্রিয়ায়”, যার ঘূর্ণায়মান মেশিনগুলি এটি প্রকাশ করতে সক্ষম হওয়ার জন্য স্থির পৃষ্ঠাকে অতিক্রম করেছিল। ইয়ান হ্যামিল্টন ফিনলে এর কংক্রিট কবিতার পৃষ্ঠায় শুরু হয়েছিল কিন্তু তারপরে ত্রিমাত্রিক চিত্রের দিকে এবং তারপরে লিটল স্পার্টায় তার ভাস্কর্য বাগান তৈরিতে সাইট-নির্দিষ্ট শিল্পের দিকে ক্রমবর্ধমানভাবে চলে গেছে । ইতালীয় মাউরিজিও নান্নুচির ডাটিলোগ্রামমি পরীক্ষাগুলিও (১৯৬৪/১৯৬৫ সালে) ক্রান্তিকালীন ছিল, যা আলোক শিল্পে তার অগ্রসর হওয়ার পূর্বাভাস দেয়।
বব কোবিং, যিনি একজন ধ্বনি কবিও (tonal poet) ছিলেন, তিনি ১৯৪২ সাল থেকে টাইপরাইটার এবং ডুপ্লিকেটর নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছিলেন। শ্রবণ প্রক্রিয়ার ভৌত মাত্রার পরামর্শ দেওয়ার সম্ভাবনার বিষয়ে তিনি ঘোষণা করেছিলেন যে “কেউ টাইপরাইটারের সঠিক বাম দিয়ে একটি কবিতার পরিমাপ পেতে পারে। ডান এবং উপরে এবং নিচের গতিবিধি; কিন্তু স্টেনসিল এবং ডুপ্লিকেটরের মাধ্যমে সুপার ইমপোজিশন একজনকে এই পরিমাপে নাচতে সক্ষম করে।” হাউডার্ডের সম্পূর্ণ ভিন্ন কাজটিও মূলত টাইপরাইটারে তৈরি করা হয়েছিল আনুমাণিক চিত্রকলা ও ভাস্কর্য পদ্ধতির জন্য। আমেরিকান মিনিমালিস্ট শিল্পী কার্ল আন্দ্রেও তাই করেন, প্রায় ১৯৫৮ সাল থেকে শুরু করে এবং তার পরিবর্তনশীল শৈল্পিক পদ্ধতির সাথে সমান্তরালভাবে। ইতালিতে আদ্রিয়ানো স্প্যাটোলা (১৯৪১-৮৮ সাল) তার জিরোগ্লিফিকো (২৯৬৫/৬৬ সাল)-য়ে বিভিন্ন ভিজ্যুয়াল কৌশল ব্যবহার করে ভাষার শৈল্পিক বিভাজন তৈরি করেছিলেন।
কংক্রিট কবিতা নিয়ে এডউইন মরগানের পরীক্ষা-নিরীক্ষায় এর আরও বেশ কিছু দিক রয়েছে, যার মধ্যে পাওয়া কবিতার উপাদানগুলিকে ভুল পাঠ এবং মুদ্রিত উৎস থেকে উপাদানগুলিকে বিচ্ছিন্ন করে ‘আবিষ্কৃত’ করা হয়েছে। “অধিকাংশ লোকের সম্ভবত একটি সংবাদপত্রের পৃষ্ঠা দ্রুত স্ক্যান করার এবং এটি থেকে একটি বার্তা নেওয়ার অভিজ্ঞতা হয়েছে যা উদ্দেশ্যপ্রণোদিত থেকে একেবারে আলাদা। আমি এই ধরনের লুকানো বার্তাগুলির জন্য ইচ্ছাকৃতভাবে খুঁজতে শুরু করেছি…বিন্দুর ভিজ্যুয়াল বা টাইপোগ্রাফিক উপাদান অংশ দিয়ে।” অর্থের অপ্রত্যাশিত সমঝোতার জন্য অনুসন্ধানের আরেকটি দিক একজন মানুষ উঠে এসেছে, ভিজ্যুয়াল শিল্পী টম ফিলিপসের জীবনকর্ম, যিনি পেইন্টে তাদের বিচ্ছিন্ন করার জন্য চিত্রকর এবং আলংকারিক পদ্ধতি ব্যবহার করেন।
শৈল্পিক সীমারেখার এমন অস্পষ্টতা সত্ত্বেও, কংক্রিট কবিতাকে দুই সহস্রাব্দেরও বেশি সময় ধরে বিস্তৃত একটি প্রধানত চাক্ষুষ ঐতিহ্যে তার স্থান গ্রহণ হিসাবে দেখা যেতে পারে যা পৃষ্ঠার ফাঁকে শব্দের প্রতি মনোযোগ আকর্ষণ করতে চায়, এবং শব্দের মধ্যবর্তী স্থানগুলির দিকে। তাদের তাৎপর্য জোরদার একটি সাহায্য। সাম্প্রতিক বছরগুলিতে, এই পদ্ধতিটি মারিও পেট্রুচিকে পরামর্শ দিতে পরিচালিত করেছে যে কংক্রিট কবিতার “চরম উদাহরণ” স্থানিক ফর্মের বৃহত্তর ধারণার মধ্যে বাসাবদ্ধ হিসাবে দেখা যেতে পারে। এই পর্যবেক্ষণ থেকে শুরু করে যে কবিতাকে সাধারণত গদ্য থেকে কেবল দেখেই বলা যায়, স্থানিক ফর্মের এই পাঠটি সূক্ষ্ম চাক্ষুষ তাৎপর্যের অনেকগুলি দিককে অন্তর্ভুক্ত করে, উদাহরণস্বরূপ, টাইপফেস দ্বারা বা বারবার অক্ষরের টেক্সচারে। কবিতার বিন্যাস দ্বারা উৎপন্ন আরও প্রকাশ্য চাক্ষুষ সংকেত হিসাবে।
(এই সংক্রান্ত গ্রন্থাবলী)
অ্যাডলার, জেরেমি (১৯৮২ সাল)। “Technopaignia, Carmina Figurata and Bilder-Reime. সপ্তদশ শতাব্দীর ঐতিহাসিক প্রেক্ষাপটে মূর্ত কবিতা”। তুলনামূলক সমালোচনা (IV): 107-147.
অ্যাডলার, জেরেমি ; আর্নস্ট, উলরিচ (১৯৯০ সাল)। টেক্সট als চিত্র. Visuelle Poesie von der Antike bis zur Moderne [ অক্ষর হিসাবে পাঠ্য। প্রাচীনত্ব থেকে আধুনিক সময় পর্যন্ত ভিজ্যুয়াল কবিতা ] (জার্মান ভাষায়) (তৃতীয় সংস্করণ)। হারজোগ অগাস্ট বিবলিওথেক, উলফেনবুটেল; ওয়েইনহেইম: অ্যাক্টা হিউমানিওরা / ভিসিএইচ।
ব্যাকস্ট্রোম, পার (২০১৯ সাল)। “‘Hätila Ragulpr På Fåtskliaben’ och diktarkonferensen i Sigtuna 1953″। Edda ( সুইডিশ ভাষায়)। ১০৬ (১)। স্টকহোম: ফাহলস্ট্রোম স্ট্যানাডে। doi : 10.18261/issn.1500-1989-1989-4010.
Bäckström, Per (২০১২ সাল)। “জিনিস হিসাবে শব্দ। স্ক্যান্ডিনেভিয়ার কংক্রিট
কবিতা” (পিডিএফ) । Cahiers de la Nouvelle Europe: মধ্য ও উত্তর ইউরোপে Avant-Garde-এর স্থানান্তর, বরাদ্দ এবং কার্যাবলী, ১৯০৯-১৯৮৯ সাল । প্যারিস: ল’হারমাটান।
কোবিং, বব, এড. (১৯৭৪ সাল)। Gloup এবং Woup. গিলিংহাম: আর্ক পাবলিকেশন্স। আইএসবিএন 9780902771277.
ডেনকার, ক্লাউস পিটার (২০০০ সাল)। “কংক্রিট থেকে ভিজ্যুয়াল কবিতা”। কবিতার আলো ও ধূলিকণা। হ্যারি পোলকিনহর্ন অনুবাদ করেছেন। কালড্রন অনলাইন।
ফিঞ্চ, পিটার, এড. (১৯৭২ সাল)। টাইপরাইটার কবিতা। কার্ডিফ : সামথিং এলেস প্রেস / সেকেন্ড ইয়ন পাবলিকেশন্স।
হিগিন্স, ডিক (১৯৮৭ সাল)। প্যাটার্ন কবিতা: একটি অজানা সাহিত্যের নির্দেশিকা। স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক প্রেস। আইএসবিএন 978-0887064142.
McLoughlin, Nigel, ed. (২০১৭ সাল)। পোর্টেবল কবিতা কর্মশালা। ভলিউম ১:১২, স্থানিক ফর্ম। পালগ্রাভ।; ছাপাআইএসবিএন 978-1-137-60703-4 , ইলেকট্রনিকআইএসবিএন 978-1-137-60596-2.
নান্নুচি, মাউরিজিও (1970)। কংক্রিট এবং ভিজ্যুয়াল কবিতার নকল। ফ্লোরেন্স।
শার্কি, জন, এড. (১৯৭১ সাল)। মাইন্ডপ্লে, ব্রিটিশ কংক্রিট কবিতার একটি নকল । লন্ডন: লরিমার পাবলিশিং লিমিটেড।
[ তথ্য সংগৃহীত ও সম্পাদিত। সূত্র – অন্তর্জাল ]