পুরিঃ পর্যটকের দৃষ্টিকোণ থেকে ধর্মীয় দিক থেকে – প্রভাত কুমার সিংহল

পুরিঃ পর্যটকের দৃষ্টিকোণ থেকে ধর্মীয় দিক থেকে – প্রভাত কুমার সিংহল

পুরিঃ পর্যটকের দৃষ্টিকোণ থেকে ধর্মীয় দিক থেকে

প্রভাত কুমার সিংহল 

পুরি নামক স্থানে জগন্নাথজির একটি বিশাল এবং প্রাচীন শৈল্পিক মন্দির রয়েছে। এই মন্দিরের কারণেই পুরিকে জগন্নাথপুরি বলা হয়। মন্দিরটি কলিঙ্গ রাজা অনন্তবর্মণ দ্বারা নির্মিত এবং ১১৭৪ সালে অনঙ্গ ভীমদেব দ্বারা সংস্কার করা হয়েছিল।

ভারতের অনেক পর্যটন স্থানে, উড়িষ্যা রাজ্যের জগন্নাথপুরি এবং আশেপাশের পর্যটন স্থানগুলিতে ভ্রমণ করে আমরা বলতে পারি যে এটি শুধুমাত্র একটি ধর্মীয় ভ্রমণ নয়, বিনোদনেও পূর্ণ। আমরা জগন্নাথপুরির সুন্দর এবং বিশাল সমুদ্র সৈকত থেকে যাত্রা শুরু করি। পুরির সমুদ্র সৈকত গোল্ডেন বিচ নামে বিখ্যাত। এই সমুদ্র সৈকত শুধুমাত্র পর্যটকদের দৃষ্টিকোণ থেকে নয়, ধর্মীয়ভাবেও ভক্তদের বিশ্বাসের কেন্দ্রবিন্দু। পর্যটকরা যখন বিনোদনের জন্য আসে, ভক্তরা ভগবান জগন্নাথজির নামে পবিত্র স্নান করে মেধা অর্জন করে। পুরির জগন্নাথজির মন্দিরের কাছে এই সৈকতটি মানুষের বিশ্বাসের একটি শক্তিশালী কেন্দ্র। এটি একটি নিরাপদ সৈকত যেখানে লোকেরা তাদের হৃদয়ের বিষয়বস্তুতে সমুদ্রে স্নান উপভোগ করতে পারে। দিনভর মানুষ এখানে ভিড় করে এবং তারা তাদের নিজস্ব উপায়ে সৈকত এবং সমুদ্র উপভোগ করে। আধ্যাত্মিকতা এবং প্রকৃতির এক অনন্য সঙ্গম এখানে দেখা যায়।

বিশেষ করে সকাল-সন্ধ্যায় সোনালি বালির ওপর খালি পায়ে হাঁটা, মখমলের বালির ওপর বসে সকালের সূর্যোদয় ও সূর্যাস্তের স্নিগ্ধ রশ্মি এবং সমুদ্র সৈকত থেকে আসা জলের ঢেউয়ের সঙ্গে সমুদ্রে রঙিন প্রতিবিম্ব দেখা, কখনোই ভোলার নয়। এগুলি চিত্তাকর্ষক দৃশ্য। দীর্ঘ সময় ধরে সমুদ্র এবং আশেপাশের দৃশ্য দেখে, শিশুরা বালির সাথে খেলা, বালির উপর সূর্য স্নান, সমুদ্রে স্নান, সাঁতার এবং বোটিং পর্যটকদের আনন্দ এবং সতেজতায় ভরিয়ে দেয়। সন্ধ্যায় বিশেষ করে শিশুরা ঘোড়ায় চড়া এবং উটের যাত্রা উপভোগ করতে পারে। সমুদ্র সৈকতে পর্যটকদের বিনোদনের জন্য অ্যাডভেঞ্চার ওয়াটার স্পোর্টস, স্কুবা ডাইভিং এবং সার্ফিংয়ের সুবিধাও রয়েছে। সৈকত বরাবর, জলখাবার এবং সামুদ্রিক খাবারের স্টল আছে।

প্রতি বছর নভেম্বর মাসে, ওড়িশার সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরার জন্য সৈকতে রঙিন বার্ষিক পুরী বিচ ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। উৎসবের সময় হস্তশিল্প, তাঁত এবং বালি শিল্পের প্রদর্শনী অনুষ্ঠিত হয়, পাশাপাশি ভারত জুড়ে বিভিন্ন ধরণের শাস্ত্রীয় এবং লোকনৃত্য পরিবেশন করা হয়। এই উৎসব বিশেষভাবে বালি শিল্প প্রদর্শনের জন্য পরিচিত। সারাদেশের বালি শিল্পের কারিগররা এতে অংশগ্রহণ করে এবং তাদের নৈপুণ্য প্রদর্শন করে। ফ্যাশন শো এবং রক শো উৎসব আলাদা মাত্রা যোগ করে। পর্যটকরা সৈকতে ভলিবল, কাবাডি, মালখাম এবং নৌকাবাইচ প্রতিযোগিতার মতো ঐতিহ্যবাহী খেলাগুলি আগ্রহের সাথে দেখেন এবং কখনও কখনও সেগুলিতে অংশ নিয়ে উপভোগ করেন। উড়িষ্যার হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন, পর্যটন মন্ত্রক, কমিশনার হস্তশিল্প এবং ইস্ট জোন কালচারাল সেন্টার, কলকাতার সহযোগিতায় এই উৎসবের আয়োজন করে।

পুরি

ভুবনেশ্বর থেকে 60 কিলোমিটার দূরে বঙ্গোপসাগরের তীরে অবস্থিত পুরি শুধুমাত্র ভারতে নয়, সারা বিশ্বে একটি ধর্মীয় শহর হওয়ার বিশেষত্ব রয়েছে। পুরি শহরের কাছে সাগর পা ধুয়ে দেয়। এটি হাজার হাজার বছর ধরে নীলগিরি, নীলাদ্রি, নীলাঞ্চল, পুরুষোত্তম, শঙ্খশ্রেষ্ঠ, শ্রীশ্রেষ্ঠ, জগন্নাথ ধাম, জগন্নাথপুরীর মতো অনেক নামে পরিচিত। পুরি ভারতের অন্যতম প্রধান চরধাম।

জগন্নাথ মন্দির

পুরি নামক স্থানে জগন্নাথজির একটি বিশাল এবং প্রাচীন শৈল্পিক মন্দির রয়েছে। এই মন্দিরের কারণেই পুরিকে জগন্নাথপুরি বলা হয়। মন্দিরটি কলিঙ্গ রাজা অনন্তবর্মণ দ্বারা নির্মিত এবং ১১৭৪ সালে অনঙ্গ ভীমদেব দ্বারা সংস্কার করা হয়েছিল। মন্দিরটি কলিঙ্গ স্থাপত্যের একটি উৎকৃষ্ট নিদর্শন। মন্দিরের গর্ভগৃহে, ভগবান জগন্নাথজি (শ্রীকৃষ্ণের রূপ) বলভদ্রজি এবং সুভদ্রাজির সাথে বসে আছেন। মূর্তিগুলি একটি রত্ন পাথরের চত্বরে স্থাপন করা হয়েছে। ভগবান জগন্নাথ যে রূপে অবস্থান করেন তা বিশ্বের কোনো মন্দিরে দেখা যায় না। মন্দিরটি বৈষ্ণব সম্প্রদায়ের প্রধান মন্দির। মন্দিরটি বৈষ্ণব ঐতিহ্য এবং সাধক রামানন্দের সাথে জড়িত। এই মন্দিরটি ৪ লক্ষ বর্গফুট এলাকায় একটি সীমানা প্রাচীর দিয়ে ঘেরা। মন্দিরটি ভারতের সবচেয়ে বড় স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি। মূল মন্দিরটি বক্ররেখার, যার শীর্ষে বিষ্ণুর সুদর্শন চক্র স্থাপন করা হয়েছে, যা অষ্টধাতু দিয়ে তৈরি, যাকে নীলচক্রও বলা হয়। বিশেষ বিষয় হল আপনি মন্দিরের আশেপাশের যে কোন জায়গা থেকে তাকালে সবসময় আপনার সামনে সুদর্শন চক্র দেখতে পাবেন। মন্দিরটি একটি উঁচু পাথরের মঞ্চে নির্মিত, যার উচ্চতা ২১৪ ফুট। মন্দিরের পিরামিড আকৃতির ছাদ এবং সংযুক্ত মন্ডপ অট্টালিকা সদৃশ মন্দিরের কাছাকাছি থাকা সত্ত্বেও উঁচু হয়ে উঠেছে। প্রধান ফটকের ঠিক সামনে একটি ষোল ধার বিশিষ্ট একশিলা স্তম্ভটি অবস্থিত, যা দুটি সিংহ দ্বারা পাহারা দেয়। জগন্নাথ মন্দিরের উপরের পতাকা সবসময় বাতাসের বিপরীত দিকে উড়ে। একটি বিশেষ বিষয় হল মন্দিরের চূড়ার পতাকা প্রতিদিন বদলানো হয়। মনে করা হচ্ছে, পতাকা বদলানো না হলে ১৮ বছরের জন্য বন্ধ থাকবে মন্দির।

মহাপ্রসাদ

মন্দিরের একটি গুরুত্বপূর্ণ অংশ হল রান্নাঘর। এখানে ৫০০ বাবুর্চি এবং ৩০০ জন সহকারী ভগবানকে নৈবেদ্য দেয়। কথিত আছে এটিই ভারতের সবচেয়ে বড় রান্নাঘর। প্রসাদকে বলা হয় মহাপ্রসাদ। বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয় মহাপ্রসাদ। এই প্রসাদ শুধুমাত্র মাটির পাত্রে তৈরি করা হয়। একটি কাঠের চুলায় প্রসাদ তৈরি করা হয় এবং বাসনপত্র একটির ওপরে রাখা হয়। প্রসাদ বানানোর সময় উপরের পাত্রের প্রসাদ প্রথমে রান্না করা হয়। প্রতিদিন হাজার হাজার ভক্ত মন্দিরে প্রসাদ গ্রহণ করেন, কিন্তু প্রসাদ সংরক্ষণ করা হয় না বা কমানো হয় না।

রথ উৎসব

রথযাত্রা, মন্দিরের প্রধান উৎসব, মধ্যযুগ থেকে বাৎসরিকভাবে আয়োজিত হয়ে আসছে, যা জগন্নাথ মন্দিরের প্রধান উৎসব এবং আষাঢ় শুকপক্ষের দ্বিতীয় দিনটি রথ উৎসব হিসাবে পালিত হয়। উৎসবের সময় পুরো শহর ধর্মীয় চেতনায় ফেটে পড়ে। জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রার মূর্তিগুলিকে সজ্জিত করে রথে বসানো হয় বিশেষ প্রার্থনার পর এবং শহরে তাদের আকর্ষণীয় শোভাযাত্রা বের করা হয়। বছরে একবার অনুষ্ঠিত এই উৎসব নয় দিন ধরে চলে। শুধু দেশি নয়, বিদেশি পর্যটকরাও বিপুল সংখ্যক এই উৎসবে অংশগ্রহণ করেন। শোভা যাত্রা জগন্নাথ মন্দির থেকে শুরু হয়ে গুন্ডিচা মন্দিরে গিয়ে শেষ হয়।

লোকনাথ – সাক্ষী গোপাল

পুরির মূল মন্দির থেকে এক কিলোমিটার দূরে লোকনাথ মন্দিরটি ভগবান শিবকে উৎসর্গ করা হয়েছে। মন্দিরের গর্ভগৃহে স্থাপিত শিবলিঙ্গটি ভগবান রাম নিজেই এখানে স্থাপন করেছিলেন বলে মনে করা হয়। এই মন্দিরের পাশাপাশি সাক্ষী গোপালের আরেকটি বিখ্যাত মন্দির রয়েছে। মন্দিরের স্থাপত্য এবং শিল্পকলা ১৩ শতকের কাছাকাছি নির্মিত হওয়ার প্রমাণ দেয়।

কোনার্ক সূর্য মন্দির

ভুবনেশ্বর থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত কোনার্কের সূর্য মন্দির তার ভাস্কর্য এবং স্থাপত্যের কারণে বিশ্বে তার বিশেষ পরিচিতি তৈরি করে। পুরো মন্দিরের স্থানটি সূর্য দেবতার একটি রথের আকারে ডিজাইন করা হয়েছে যাতে সাতটি ঘোড়া দ্বারা টানা বারো জোড়া চাকা রয়েছে। এর মধ্যে একটি মাত্র ঘোড়া ও কয়েকটি সাইকেল অবশিষ্ট রয়েছে। রথের চাকা কোনার্কের বৈশিষ্ট্যে পরিণত হয়েছে এবং মন্দিরের আকর্ষণ বাড়িয়েছে। মন্দিরটি তিনটি মণ্ডপে নির্মিত, যার মধ্যে দুটি মণ্ডপ ভেঙে পড়েছে এবং তৃতীয় মণ্ডপে যেখানে মূর্তিটি ছিল, স্বাধীনতার আগে ব্রিটিশরা বালি ও পাথর ভরাট করে সমস্ত দরজা বন্ধ করে দিয়েছিল যাতে মন্দিরটি ক্ষতিগ্রস্ত না হয়। এই মন্দিরে সূর্যোদয়ের শিশু মূর্তিটি ৮ ফুট, মধ্যাহ্নের তরুণ সূর্যের মূর্তিটি ৯.৫ ফুট এবং অস্তগামী সূর্যের বৃদ্ধ মূর্তিটি ৩.৫ ফুট। প্রবেশদ্বারে দুটি সিংহ আক্রমণকারী হাতি তৈরি করা হয়। দুটি হাতিই মানুষের মূর্তিতে বসানো হয়েছে। এই মূর্তিগুলো একক পাথর দিয়ে তৈরি। মন্দিরের দক্ষিণ দিকে দুটি সজ্জিত ঘোড়া রয়েছে, যেগুলিকে ওড়িশা সরকার তাদের রাষ্ট্রীয় প্রতীক হিসাবে গ্রহণ করেছে।

সূর্য মন্দিরের প্রধান গর্ভগৃহটি ২২৯ ফুট উঁচু এবং এর সাথে একটি ১২৮ ফুট উচ্চ থিয়েটার রয়েছে। থিয়েটার এখনও নিখুঁত অবস্থায় আছে। নাট মন্দির ও ভোগ মন্ডপের কিছু অংশ ধ্বংস হয়ে গেছে। মন্দিরের মূল প্রাঙ্গণটি ৮৫৭ ফুট লম্বা এবং ৫৪০ ফুট চওড়া। এখানকার প্রাকৃতিক সবুজ মন্দিরের সৌন্দর্যকে দ্বিগুণ করে। মন্দিরের দেয়ালের প্রতি ইঞ্চিতে আকর্ষণীয় কারুকার্যে খোদাই করা ভাস্কর্য রয়েছে। দেব-দেবী, গন্ধর্ব, মানুষ, সঙ্গীতজ্ঞ, নর্তক, দরবার, শিকার, প্রেমিক, যুদ্ধ, হাতি, ঘোড়া, বেলবুট এবং অন্যান্য প্রাণীর ভাস্কর্য এবং জ্যামিতিক সজ্জা তৈরি করা হয়েছে। এখানকার কারুকাজ দেখে দর্শক বিস্মিত। মন্দিরের কাছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার যাদুঘর, যা শিল্পকর্ম সংরক্ষণ করে, তাও দেখার মতো। সূর্য মন্দির থেকে ৩ কিমি. তবে পর্যটকরাও একটি সুন্দর সমুদ্র সৈকত দেখতে পৌঁছান। এখানে সমুদ্রের উত্থান-পতন ঢেউ দেখা আর বালুকাময় তীরে বসে সূর্যাস্ত দেখার এক অন্যরকম আনন্দ। এটি একটি ভাল পিকনিক স্পটও।

অন্যান্য ট্যুরিস্ট স্পট

ভুবনেশ্বর শহর, ঢোল স্তুপ, উদয় গিরি-খন্ড গিরি গুহা, চিল্কা হ্রদ এবং নন্দন কানন হল ধর্মীয় শহর জগন্নাথ পুরীর আশেপাশে প্রধান দর্শনীয় স্থান। এখানে থাকার জন্য প্রতিটি বাজেটের হোটেল ও ধর্মশালা রয়েছে। হরেক রকমের খাবার পাওয়া যায় বলে খাওয়া-দাওয়ার কোনো সমস্যা নেই। ট্যুর অপারেটররা কাছাকাছি দর্শনীয় স্থান দেখার জন্য সুসজ্জিত বাস পরিচালনা করে। এটি দেশের সমস্ত প্রধান শহরগুলির সাথে রেল এবং বিমান পরিষেবা দ্বারা ভালভাবে সংযুক্ত। নিকটতম বিমানবন্দর ভুবনেশ্বরে।

(Feed Source: prabhasakshi.com)