ভারতের স্কটল্যাণ্ড, কুর্গ অর্থাৎ মাদিকেরি – স্বাতী ধর

ভারতের স্কটল্যাণ্ড, কুর্গ অর্থাৎ মাদিকেরি

স্বাতী ধর

অনেক সময় বিদেশ ভ্রমণের ইচ্ছার মাঝেই টাকা, পাসপোর্ট বা ভিসা ইত্যাদি সমস্যা দেখা দেয়। কিন্তু আপনি কি জানেন যে ভারতের স্কটল্যান্ডে গিয়ে আপনি বিদেশ ভ্রমণ উপভোগ করতে পারেন। এখানকার দৃশ্যগুলো আপনাকে মুগ্ধ করবে।

আমাদের অন্তরে প্রায়ই বিদেশ ভ্রমণের ইচ্ছা জাগে। কিন্তু টাকা-পয়সা, পাসপোর্ট বা ভিসার কারণে অনেক সময়ই আমাদের এই ইচ্ছা অপূর্ণ থেকে যায়। আপনার বিদেশ ভ্রমণের স্বপ্ন যদি স্বপ্নই থেকে যায়। তাই আপনার চিন্তা করার দরকার নেই। আসুন আমরা আপনাকে বলি যে ভারতে এমন অনেক জায়গা রয়েছে যা বিদেশী জায়গাগুলির সাথে প্রতিযোগিতা করে। ভারতের সুন্দর পর্বত ছাড়াও, আপনি দর্শনীয় সমুদ্র উপকূলও দেখতে পাবেন।


মাদিকেরি দুর্গ

যারা প্যারিস, স্কটল্যান্ড এবং সুইজারল্যান্ড দেখার স্বপ্ন দেখেন, তাদের নিজের দেশে বিদেশী দর্শনীয় স্থানগুলির মতো বিদেশী কিছু জায়গা রয়েছে। এমন পরিস্থিতিতে আপনিও যদি স্কটল্যান্ডে যাওয়ার স্বপ্ন দেখে থাকেন তাহলে ভারতের স্কটল্যান্ড ঘুরে আসতে পারেন। এমনকি ভারতের স্কটল্যান্ড দেখার জন্য আপনাকে খুব বেশি খরচ করতে হবে না। এছাড়াও, এখানে যেতে পাসপোর্ট এবং ভিসার প্রয়োজন নেই। আসুন জেনে নিই ভারতের স্কটল্যান্ড সম্পর্কে, যা আপনাকে দেবে বিদেশ ভ্রমণের অভিজ্ঞতা।


অ্যাবে জলপ্রপাত

জেনে নিন কাকে বলা হয় ভারতের স্কটল্যান্ড

কর্ণাটক রাজ্যে একটি সুন্দর হিল স্টেশন রয়েছে। যাকে ভারতের স্কটল্যান্ড বলা হয়। আসুন আমরা আপনাকে জানাই যে সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটারেরও বেশি উচ্চতায় অবস্থিত এই সুন্দর হিল স্টেশনটির দৃশ্যগুলি দেখে আপনার হৃদয় খুশি হবে। এই সুন্দর জায়গাটির নাম কুর্গ হিল স্টেশন। এখানে দেখার জন্য এটি একটি খুব সুন্দর জায়গা। এখানে অনেক পর্যটন স্থান রয়েছে, যা আপনার ভ্রমণকে আরও সুন্দর করে তুলবে।


ওমকারেশ্বর মন্দির

কুর্গ পর্যটন স্থান

কুর্গের আশেপাশে দেখার জন্য অনেক দুর্দান্ত জায়গা রয়েছে। কুর্গে, আপনি ইয়ারপু জলপ্রপাত, নলবন্দ প্রাসাদ, রাজার গম্বুজ, অ্যাবে জলপ্রপাত এবং মাদিকেরি ফোর্ট দেখতে পারেন। এছাড়াও, আপনি ওমকারেশ্বর মন্দির, নামদ্রোলিং মঠ এবং মন্ডলপট্টি ভিউ পয়েন্ট ঘুরে উপভোগ করতে পারেন।

কিভাবে কুর্গ পৌঁছাবেন

আপনি কুর্গের বিমানবন্দর এবং রেলস্টেশন উভয় সুবিধাই পাবেন। আপনি যদি ফ্লাইটে কুর্গ যাওয়ার পরিকল্পনা করেন তবে ম্যাঙ্গালোর আন্তর্জাতিক বিমানবন্দর নামতে হবে। কুর্গ এই বিমানবন্দর থেকে ১৩৭ কিমি দূরে। আর ট্রেনে যেতে হলে কাছের রেলওয়ে স্টেশন হল মহীশূর জংশন। রেলে চলে আসুন কোলকাতা থেকে মহীশূর। রেলস্টেশন থেকে আপনাকে যেতে হবে সাব-আরবান বাসস্ট্যাণ্ডে, দূরত্ব প্রায় দেড় কিলোমিটার। যাওয়ার জন্য ক্যাব বা অটো পাওয়া যায়। বাসস্ট্যাণ্ডে কুর্গ (মাদিকেরি) যাবার ভলভো বাস পাওয়া যায়। সীট সংখ্যা সীমিত। বাসের অনলাইন বুকিং আগে থেকে করাই ভাল (https://ksrtc.in/oprs-web/)। এখান থেকে কুর্গের দূরত্ব প্রায় ১১৮-১২০ কিমি। বাসে সময় লাগে তিন ঘন্টার কম। ব্যাঙ্গালোর থেকেও KRTC-র বাস পাওয়া যায়। ব্যাঙ্গালোর থেকে বাসে সময় লাগে ৬ ঘন্টার মত।