বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ ভ্রমণ – স্বাতী ধর

বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ ভ্রমণ

স্বাতী ধর

বেনারস থেকে ডিব্রুগড় পর্যন্ত গঙ্গা বিলাস রিভার ক্রুজে ভ্রমণ করে আপনি একটি চমৎকার অভিজ্ঞতা পেতে পারেন। মেড ইন ইন্ডিয়া গঙ্গা বিলাস রিভার ক্রুজ ৬২ মিটার লম্বা এবং ১২ মিটার চওড়া। এই ক্রুজে তিনটি ডেক এবং ১৮টি স্যুট তৈরি করা হয়েছে। প্রতিটি স্যুটের আকার প্রায় ৩৬০-৩৮০ বর্গফুট।

জলে ভ্রমণ করা অন্যরকম এক নিজস্ব আনন্দ এবং এই ভ্রমণে যদি সমস্ত আরাম আপনাকে সহজেই সরবরাহ করা হয় তবে আনন্দ আরও বেড়ে যায়। আপনি যদি চান, তাহলে আপনি বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ হিসাবে আপনার ভ্রমণ উপভোগ করতে পারেন। হ্যাঁ, গঙ্গা বিলাস রিভার ক্রুজ, যা বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ হিসাবে পরিচিত, তার প্রথম জলযাত্রা শুরু করেছে। তবে এই যাত্রার জন্য আপনাকে অনেক টাকা খরচ করতে হতে পারে। তাই, আজকের এই নিবন্ধে, আমরা আপনাকে গঙ্গা বিলাস রিভার ক্রুজ সম্পর্কে সম্পূর্ণ বিশদ বিবরণ দিচ্ছি, বুকিং থেকে এতে ভ্রমণের খরচ ইত্যাদি সব।

ক্রুজ বিভিন্ন সুবিধা দিয়ে সজ্জিত

এই ক্রুজে ভ্রমণ করে আপনি একটি চমৎকার অভিজ্ঞতা পেতে পারেন। মেড ইন ইন্ডিয়া গঙ্গা বিলাস রিভার ক্রুজ ৬২ মিটার লম্বা এবং ১২ মিটার চওড়া। এই ক্রুজে তিনটি ডেক এবং ১৮টি স্যুট তৈরি করা হয়েছে। প্রতিটি স্যুটের আকার প্রায় ৩৬০-৩৮০ বর্গফুট। এটি শুধু আকারেই বড় নয়, এখানে আপনি অনেক বড় সুবিধাও পাবেন। এটিতে খোলা জায়গা থেকে বারান্দা, রেস্টুরেন্ট রুম এবং স্টাডি রুম, ডাইনিং রুম, বিনোদন কক্ষ, লাউঞ্জ বার, স্পা এবং ফিটনেস সেন্টার ইত্যাদির সুবিধা রয়েছে। তবে ক্রুজ জাহাজে ভ্রমণকারীরা অ্যালকোহল পাবেন না। এখানে শুধু স্থানীয় খাবার ও মৌসুমি সবজি যাত্রীদের পরিবেশন করা হবে।

অনেক টাকা খরচ করতে হবে

অনেক সুবিধা দিয়ে সজ্জিত এই ক্রুজে একটি রাত কাটানোর জন্য আপনাকে বেশ মোটা অঙ্কের টাকা দিতে হবে। আপনার জানা দরকার যে ৫১ দিনের ভ্রমণের জন্য আপনাকে প্রায় ১৫,৩০০ ডলার অর্থাৎ প্রায় ১৩ লক্ষ টাকা খরচ করতে হবে। ভারতীয় এবং বিদেশী উভয়েই এই ক্রুজে ভ্রমণ করতে পারবেন এবং তাদের জন্য টিকিটের দাম একই রাখা হয়েছে। যাইহোক, এই টিকিটের মূল্য আপনার যাত্রা এবং রুটের উপরও নির্ভর করে। উদাহরণ স্বরূপ, বেনারস থেকে ডিব্রুগড় যেতে যাত্রী প্রতি ১৩ লক্ষ টাকা খরচ হবে। যেখানে কলকাতা থেকে বেনারস ১২ দিনের যাত্রার জন্য এই খরচ প্রায় ৪ লক্ষ ৩৭ হাজার টাকা।

বুকিং

বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজে রাইডের দাম অনেক বেশি, তবুও লোকেরা এতে ভ্রমণ করতে চায়। এর চাহিদাও অনেক। বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ বলে প্রকাশ যে এক বছরের জন্য অর্থাৎ মার্চ ২০২৪ পর্যন্ত এই রিভার ক্রুজের বুকিং শেষ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে, আপনি এটি শুধুমাত্র পরবর্তী বছরের ২০২৪ এর এপ্রিল থেকে পরবর্তী মাসের জন্য বুক করতে পারেন। তবে বর্তমানে বুকিং দেওয়া সম্ভব নয়। বুকিং-এর জন্যে এই সাইট দেখতে পারেনঃ https://www.antaracruises.com/ganga-vilas-2/

(Feed source: prabhasakshi.com)